ঢাকা, শুক্রবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

‘পুলিশকে দলীয়ভাবে ব্যবহার সাংবিধানিকভাবে নিষিদ্ধ করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
‘পুলিশকে দলীয়ভাবে ব্যবহার সাংবিধানিকভাবে নিষিদ্ধ করতে হবে’

ঢাকা: পুলিশকে দলীয়ভাবে ব্যবহার সাংবিধানিকভাবে নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও নগর উত্তর সেক্রেটারি মাওলানা মুহাম্মাদ আরিফুল ইসলাম।  

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর ভাটারাস্থ থানা কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ ভাটারা থানা শাখার উদ্যোগে ‘স্বৈরাচার পতনের এক মাস, জনগণের প্রতিক্রিয়া’ শীর্ষক আলোচনা সভায় তারা এ দাবি জানান।

 

তারা বলেন, পুলিশকে দলীয়ভাবে ব্যবহার সাংবিধানিকভাবে নিষিদ্ধ করতে হবে। দলীয় এজেন্ডা বাস্তবায়নে, ভিন্ন মতের রাজনৈতিক শক্তিকে দমন-পীড়নে পুলিশকে ব্যবহার করা যাবে না। পুলিশ যেহেতু জনগণের সার্বিক নিরাপত্তায় সার্বক্ষণিক কাজ করে। তাই পুলিশকে বন্ধুসুলভ হতে হবে। অতএব নতুন বাংলাদেশের দাবি হচ্ছে, পুলিশকে জনবান্ধব বাহিনী হিসেবে গড়ে তোলা।

জুলাই আন্দোলনের পুনরাবৃত্তি যেন আর না ঘটে। ৫ আগস্টের পূর্বের পুলিশ আর ৫ আগস্টের পরের পুলিশ বাহিনী যেন একরকম না হয়। স্বৈরাচার পতন আন্দোলনে পুলিশের যে ঘৃণ্য ভূমিকা ও চরিত্র ছিল তা যেন আগামী নতুন প্রজন্ম না দেখে। পূর্বের মন-মানসিকতা ও চরিত্র থেকে ওযু-গোসল করে পবিত্র আত্মা নিয়ে নতুন বাংলাদেশের নতুন মানবিক পুলিশ হিসেবে দায়িত্ব পালন করতে হবে।  

শাখা সভাপতি মুফতি হাবিবুল্লাহর সভাপতিত্বে ও সেক্রেটারি মো. আবু বকরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য দেন জাতীয় শিক্ষক ফোরামের সেক্রেটারি জেনারেল শিক্ষক নেতা প্রভাষক আব্দুস সবুর এম এসসি, মুফতি নিজাম উদ্দিন, আমজাদ হোসাইন, মো. কাউসার বিন ইউসুফ, মুফতি মিজানুর রহমান, আখতার হোসেন প্রমুখ।  

যৌথ বাহিনীর অভিযানকে স্বাগত জানিয়ে তারা বলেন, প্রতিহিংসামূলক কারো কোনো অভিযোগের কারণে কোনো নিরীহ মানুষ যেন হয়রানির শিকার না হয়, যৌথবাহিনীকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। আমরা আশা করবো, এই অভিযানে অবৈধ অস্ত্র উদ্ধারের সাথে সাথে সন্ত্রাস, চাঁদাবাজ, গডফাদার ও হোয়াইট ক্রিমিনালরাও যেন বাদ না যায়।  

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।