ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

পিআর পদ্ধতিতে নির্বাচনসহ ৯ দাবি ইসলামী আন্দোলনের  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
পিআর পদ্ধতিতে নির্বাচনসহ ৯ দাবি ইসলামী আন্দোলনের  

বরিশাল: ভোটের হারের অনুপাতে প্রতিনিধিত্ব রাখার পদ্ধতিতে তথা পিআর পদ্ধতিতে নির্বাচনসহ ৯ দফা দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ বরিশালে গণসমাবেশ করেছে।

শুক্রবার (০৬ সেপ্টেম্বর) উজিরপুরে পিআর পদ্ধতিতে নির্বাচনসহ নয় দফা দাবিতে অডিটোরিয়াম কক্ষে এ গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তৃতায় ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় ছাত্র ও যুব বি.সম্পা. মুফতি এসহাক মুহাম্মাদ আবুল খায়ের বলেন, ইসলামী আন্দোলন দেশ ও জাতির ক্রান্তিলগ্নে বিগত দিনে সব আন্দোলন সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ করেছে। ন্যায়ের পক্ষে অন্যায়ের বিপক্ষে সর্বদা সোচ্চার ছিল, আছে এবং থাকবে। আমাদের কর্মীরা দেশে করোনা ইস্যুতে লাশ দাফন, রোহিঙ্গা ইস্যু, বন্যাকবলিত বিভিন্ন ইস্যুতে ত্রাণ তৎপরতায় সাফল্যের সবটুকু চেষ্টা করছে।

তিনি আরও বলেন, জুলাই-আগস্টের স্বৈরাচারবিরোধী আন্দোলনের শুরু থেকে ইসলামী আন্দোলন এবং সকল সহযোগী সংগঠনগুলো বিশেষ ভূমিকা পালন করেছে। এতে সংগঠনের ১৮ জন কর্মী নিহত হয়েছেন এবং প্রায় ৫ শতাধিক কর্মী আহত অবস্থায় এখনও চিকিৎসাধীন আছে।

গত ৫ আগস্ট হাসিনা সরকারের পতনের পর ইসলামী আন্দোলনের আমির চরমোনাই সার্বিক পরিস্থিতি বিচার বিশ্লেষণ করে দেশ সংস্কারে নয় দফা দাবি প্রস্তাব করেন।  

দাবি আদায়ে সকল জেলা, মহানগর এবং উপজেলা পর্যায়ে গণসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন এবং অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মাদ ইউনুসকে পিআর পদ্ধতিতে নির্বাচন এবং নয় দফা দাবি বাস্তবায়নের আহ্বান করেন তিনি।

ইসলামী আন্দোলনের উজিরপুর উপজেলা সভাপতি মাওলানা মো. শাহ আলমের সভাপতিত্বে ও সেক্রেটারি মাওলানা আ. হকের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) উপাধ্যক্ষ মাওলানা সিরাজুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ বরিশাল জেলা শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মুফতি মাসউদ হাসান ফিরোজ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাওলানা, সাখাওয়াত হুসাইন, বানারীপাড়া সভাপতি মাও, সিহাব উদ্দীন, বিশিষ্ট লেখক ও গবেষক মাও, মনযুরুল হক।

গণসমাবেশে আরও বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ উপজেলা সহসভাপতি মাও. মুজ্জামেল হক বালী, উপজেলা জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ সভাপতি অধ্যক্ষ মাও, ইব্রাহীম খলিল, শিক্ষক ফোরাম সভাপতি উপাধ্যক্ষ মাও. ফজলুল হক, শ্রমিক সভাপতি মুহাম্মাদ সিদ্দিকুর রহমান, যুব আন্দোলন সভাপতি মাওলানা তাওহীদ ইসলাম, ছাত্র আন্দোলন সভাপতি মুহাম্মাদ ইয়াসিন হাওলাদার।  

এছাড়াও উপস্থিত ছিলেন মুফতি আ. আজিজ, ডিএম আল আমিন, মাও শফিকুল ইসলাম তুহিন, রিয়াজুল ইসলাম, রেজাউল করীম সুমন, হা. মুহা. আরিফুল ইসলাম, মুহাম্মাদ মাসুদুর রহমান, ইঞ্জিনিয়ার আল আমিন, ডা. মশিউর রহমান, ডেন্টিস ফাইজুল করীম, ইসলামী আন্দোলন বাংলাদেশ পৌর সভাপতি মুফতি রেজাউল করীম মনি এবং স্থানীয় ও ইউনিয়ন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক প্রমুখ নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর, ০৬, ২০২৪
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।