ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

মাজারে হামলাকারীদের শাস্তি নিশ্চিতসহ ৫ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
মাজারে হামলাকারীদের শাস্তি নিশ্চিতসহ ৫ দাবি ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশজুড়ে সুফিবাদ জনগোষ্ঠীর দরবার ও মাজার শরিফের ওপর হামলার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ তরিকত-এ-ইসলাম। পাশাপাশি মাজারে হামলাকারীদের শাস্তি নিশ্চিতসহ ৫ দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে বাংলাদেশ তরিকত-এ-ইসলামের সভাপতি সৈয়দ গোলাম উদ্দিন হিয়াজুড়ী বলেন, ৫ আগস্ট রাষ্ট্রীয় ক্ষমতার পরিবর্তনের পর থেকে দেশব্যাপী সূফিবাদ বা তরিকাপন্থি জনগোষ্ঠীর দরবার ও মাজারসহ বিভিন্ন স্থাপনায় ব্যাপক ধ্বংষযজ্ঞ চালানো হয়েছে। ভাঙচুর, অগ্নিসংযোগ, সন্ত্রাস মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানিয়েছে। এ ছাড়া দেশব্যাপী অনেকগুলো দরবার বা মাজারে সন্ত্রাসী হামলা ভাঙচুর অগ্নিসংযোগ করা হয়েছে। আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তাদের দাবিগুলো হলো-

১. মাজার বা দরবারে অগ্নি সংযোগকারী সব সন্ত্রাসীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

২. বাংলাদেশের সব প্রান্তে সুফিবাদ ধর্মীয় দর্শনের সিদ্ধ পুরুষ তথা পীর, মুর্শিদ, ওলী-আউলিয়াদের মাজার সংরক্ষণের জন্য জাতীয় পর্যায়ে ‘বিশেষ নিরাপত্তা ব্যবস্থা’ সংযুক্ত করতে হবে।

৩. গণমাধ্যম, পাবলিকেশন বা যেকোন প্রচার প্রকাশনায় পীর, মুর্শিদ, ওলী-আউলিয়াদের নেতিবাচকভাবে উপস্থাপনকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করতে হবে এবং বিচার ব্যবস্থায় এ ধরনের অপরাধের সুনিশ্চিত শাস্তির ধারা বা বিধান সংযুক্ত করতে হবে।

৪. পীর, মুর্শিদ, ওলী-আউলিয়াদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কটাক্ষ করে, মুসলমানদের একমাত্র জীবন বিধান পবিত্র আল-কোরআনের অনুসরণ ব্যতিত মনগড়া বিধি-বিধান বা মতবাদের আলোকে যেসব প্রকাশনা ও পাঠ্য পুস্তক রয়েছে সেগুলোকে নিষিদ্ধ বা কালো তালিকাভুক্ত করতে হবে।

৫. মাজার বা দরবার শরীফ ধর্ম অথবা সমাজকল্যাণ মন্ত্রণালয়ে রেজিস্ট্রেশনের জন্য সরকারি উদ্যোগ গ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।