ঢাকা, শুক্রবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

রাজনীতি

নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি সমাজকে গ্রাস করছে: মিতা রহমান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি সমাজকে গ্রাস করছে: মিতা রহমান

ঢাকা: বাংলাদেশ ন্যাপ সাংগঠনিক সম্পাদক ও জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান বলেছেন, মানব সমাজের সামগ্রিক বিকাশ ও অগ্রগতিতে নারীরা পুরুষের সঙ্গে সমানভাবে ক্ষেত্রবিশেষে অধিক অবদান রাখলেও নারীর প্রতি পশ্চাৎপদ এবং নেতিবাচক দৃষ্টিভঙ্গি এখনও সমাজকে গ্রাস করে রেখেছে। মানুষ হিসেবে নারীর মানবধিকার, সমমর্যাদা, সমঅধিকারের দাবি নিদারুণভাবে এখনও উপেক্ষিত হচ্ছে।

মঙ্গলবার (০৮ মার্চ) রাজধানীর নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে “আন্তর্জাতিক নারী দিবস” উপলক্ষে জাতীয় নারী আন্দোলন আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান বলেন, বহুক্ষেত্রেই রাজনৈতিক ক্ষমতাও ধর্ষণ-নির্যাতনসহ নারীর প্রতি সহিংসতায় অপব্যবহার হচ্ছে। ঘরে-বাইরে নারীর প্রতি সব বৈষম্য ও সহিংসতার অবসান, সমকাজে সমমজুরি নিশ্চিত করাসহ নারীর প্রতি সব ধরনের বৈষম্যের অবসানে সব মানবতাবাদী, যুক্তিবাদী, গণতান্ত্রিক, প্রগতিশীল রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম গড়ে তুলতে হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক নারী দিবস নারীর হাজার বছরের লড়াই সংগ্রামের এক অর্জন, এ দিবসটি উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। বিদ্যমান পুঁজিবাদী সমাজব্যবস্থা ক্রমশঃ বিকাশের ফলে ১১২তম নারী দিবসে এসেও নারীর সামগ্রিক অবস্থান তেমন কোনো পরিবর্তন হয়নি।

মিতা রহমান বলেন, পুঁজিবাদ নারীকে পণ্যে পরিণত করে তার মুনাফা অর্জনের জন্য নারী অধন্ততা, নারী নির্যাতন এবং বৈষম্যের সব উপাদানকে টিকিয়ে রাখে, কাজেই নারীমুক্তির মূল শত্রু পুঁজিবাদকে রুখে দেওয়ার মধ্য দিয়ে নারীমুক্তির লড়াইকে বেগবান করতে হবে।

জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন তৃণমূল বিএনপির যুগ্ম মহাসচিব রুখসানা আমিন সুরমা, নারী আন্দোলনের সাধারণ সম্পাদক নাজমা রহমান, সহ-সভাপতি জীবন নাহার, যুগ্ম সম্পাদক আনোয়ারা বেগম, সাংগঠনিক সম্পাদক কাকলি রহমান, কেন্দ্রীয় নেত্রী কবি আইরিন আক্তার দিবা, তাহমিনা রহমান, আফরোজা আক্তার, সোনিয়া আক্তার, আবৃতি শিল্পী নাজু চৌধুরী ও সালাম সাত্তার চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।