ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

রাজনীতি

দেশের বর্তমান সংকটের জন্য দায়ী সরকার: নূর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
দেশের বর্তমান সংকটের জন্য দায়ী সরকার: নূর

ঢাকা: গণ অধিকার পরিষদের সদস্য সচিব নূরুল হক নূর বলেছেন, বর্তমানে যারা শ্রমিক নেতা অর্থাৎ শাজাহান খান, শামসুর রহমান, শিমুল বিশ্বাস, মশিউর রহমান রাঙ্গাদের চৌদ্দগোষ্ঠীর কেউ শ্রমিক ছিলেন কিনা আমার জানা নেই। শ্রমিক সংগঠনগুলোর নেতারা কেউ শ্রমিক নেতা না হওয়ায় শ্রমিকদের কোনো দাবি আদায় হয়নি।

দেশের বর্তমান সব সংকটের মূলে রয়েছে এ সরকার।

এ সময় তিনি বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকা এবং অন্যান্য শ্রমিকদের মাসিক মজুরি ২০ হাজার টাকা করতে হবে।

শুক্রবার (২৬ আগস্ট) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের সামনে সাধারণ শ্রমিক অধিকার পরিষদ আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

নূর বলেন, এ সরকার ফ্যাসিবাদী, ভাওতাভাজি, দেশদ্রোহী এবং বিদেশি আমদানির সরকার।

পররাষ্ট্রমন্ত্রীর সমালোচনা করে নূর বলেন, দেশের বর্তমান বিরোধীদলগুলো মোমেন সাহেবের বক্তব্য নিয়ে কোনো বক্তব্য দেন নাই এবং স্বরাষ্ট্রমন্ত্রীর সার্বভৌমত্ব বিরোধী বক্তব্য নিয়ে তারা কোনো জোরালো বক্তব্য দেননি। কারণ তারা সবাই ভারতের ওপর ভর করে ক্ষমতায় যেতে চান।

প্রশ্ন রেখে নূর বলেন, আওয়ামী লীগ বলে পররাষ্ট্রমন্ত্রী দলের কেউ নয়। যদি তিনি দলের কেউ না হয়, তাহলে তাকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব কেন দেওয়া হলো?

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনাকে বলছি, আপনি যদি দেশকে ভারতের জিঞ্জিরে আবদ্ধ করতে চান, তাহলে জনগণ তা হতে দেবে না। তারা রাস্তায় নেমে আসবে। ভারতের সঙ্গে সম্পর্ক হবে সার্বভৌমত্ব রক্ষা করে। কিন্তু, সরকার স্বাধীনতা, সার্বভৌমত্ব নষ্ট করে গদি টিকিয়ে রাখতে চায়। তাই আমাদের তা প্রতিহত করতে হবে। এ সরকারকে প্রতিহত করতে হবে।

সরকার দেশকে বিক্রি করতে চায় উল্লেখ করে তিনি বলেন, ঋণের নামে সরকার মিথ্যাচার করছে। প্রথমে তারা বলেছে তাদের ঋণ লাগবেনা। কিন্তু পরে তারা ৬৬ হাজার কোটি টাকা ঋণ চেয়েছে। অথচ সরকারের নেতাকর্মীরা বছরে ৭২ হাজার কোটি টাকা বিদেশে পাচার করছে।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, যদি নিরাপত্তা নিয়ে ভয় পান, তাহলে আমরা নাগরিক হিসেবে আপনার পাশে আছি।

সরকারের ভারত সফরের সমালোচনা করে তিনি বলেন, প্রধানমন্ত্রী সেপ্টেম্বরে ভারত যাচ্ছেন প্রতিরক্ষা চুক্তি করার জন্য। ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তির আগেই জাতীয় সংসদে সেটি জনগণকে জানাতে হবে যে কি বিষয়ে চুক্তি হবে। আমরা ভারতের রক্তচক্ষুকে ভয় করি না। প্রয়োজনে বঙ্গবন্ধুর মতো নিহত হব, ইলিয়াস আলীর মতো গুম হব। জীবনের মায়া ত্যাগ করেই আমরা রাজনীতি করতে এসেছি।

ইসির সমালোচনা করে তিনি বলেন, নির্বাচন কমিশন সরকারকে অবৈধভাবে ক্ষমতায় রাখার ষড়যন্ত্রে লিপ্ত আছে। কেন ১৫০ আসনে ইভিএম দিতে হবে। যদি সঠিক ভোট হয়, তাহলে সবগুলো আসনেই ইভিএম দেন। নির্বাচন নিয়ে তামাশা করলে জনগণ আপনাদের অন্তর্বাস খুলে দেবে।

বিএনপিকে উদ্দেশ্য করে নূর বলেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন না হলে যারা নির্বাচনে যাবেন না বলছেন, তারা যদি পরে এ সরকারের অধীনে নির্বাচনে যান, তাহলে আপনারা জাতীয় বেঈমান এবং নর্দমার কীটে পরিণত হবেন।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
এমকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।