ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

রাজনীতি

‘শাসক শ্রেণির অবাধ লুটপাটে অর্থনীতি ভঙ্গুর অবস্থায়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
‘শাসক শ্রেণির অবাধ লুটপাটে অর্থনীতি ভঙ্গুর অবস্থায়’

ঢাকা: সাম্রাজ্যবাদী শোষণ ও বাংলাদেশের শাসক শ্রেণির অবাধ লুটপাটের কারণে দেশের অর্থনীতি ভয়ঙ্কর ভঙ্গুর অবস্থায় এসে দাঁড়িয়েছে বলে দাবি করেছেন বক্তারা।

শুক্রবার (৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের হলরুমে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সভাপতি ও সাপ্তাহিক সেবা পত্রিকার সম্পাদক ডা. এম এ করিমের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা এ কথা বলেন।

প্রেসক্লাবের আলোচনা সভায় বক্তারা আরও বলেন, বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দা মহামন্দার দিকে ধাবিত হচ্ছে। সাম্রাজ্যবাদী দেশগুলোর বাঘা বাঘা অর্থনীতিবিদেরাই এখন স্বীকার করছেন বিশ্ব ভয়ঙ্কর মন্দার কবলে পতিত হয়েছে। নানা চেষ্টা করেও অর্থনীতির এই মন্দা থেকে বেরিয়ে আসতে পারছে না।

তারা বলেন, বিশ্বব্যাপী এই অর্থনৈতিক রাজনৈতিক অবস্থার প্রতিফলন বাংলাদেশের রাজনীতিতেও অবশ্যম্ভাবী রূপে দেখা দিয়েছে। সাম্রাজ্যবাদী শোষণ ও বাংলাদেশের শাসক শ্রেণির অবাধ লুটপাটের কারণে দেশের অর্থনীতি ভয়ঙ্কর ভঙ্গুর অবস্থায় এসে দাঁড়িয়েছে। দ্রব্যমূল্যের অগ্নিমূল্যে, চাকরির ক্ষেত্রে অনিশ্চয়তা, ছাঁটাই ইত্যাদি ভয়াবহ রূপ ধারণ করেছে। কৃষক তার উৎপাদিত দ্রব্যের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত। সার ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। সার কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। স্বাস্থ্য, শিক্ষা খাতে বিরাজ করছে সীমাহীন নৈরাজ্য। শাসন বিভাগ, বিচার বিভাগ সর্বত্রই করছে শৃঙ্খলাবিহীন অবস্থা। স্বৈরাচারী শাসনের যাঁতাকলে পিষ্ঠ হচ্ছে কৃষক-শ্রমিক সাধারণ জনজীবন।

জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আশিকুল আলমের সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক শাহজাহান কবিরের পরিচালনায় সভায় আরও বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল অব. এম জাহাঙ্গীর হোসাইন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সহসভাপতি খলিলুর রহমান খান, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির সহসভাপতি মনসুর হাবিব, গণতান্ত্রিক মহিলা সমিতির যুগ্ম আহ্বায়ক রহিমা জামাল, বিশিষ্ট বুদ্ধিজীবী বিডি রহমাতুল্লাহ, হোটেল রেস্ট্ররেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ।

এর আগে সকালে প্রয়াতের জুরাইন কবরস্থানে পূষ্পমাল্য অর্পন করেন করেন নেতারা।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।