ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

শেষ হলো আরএনপিপির ডামি ফুয়েল লোডিংয়ের প্রস্তুতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
শেষ হলো আরএনপিপির ডামি ফুয়েল লোডিংয়ের প্রস্তুতি

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) প্রথম ইউনিটে কয়েক দিনের মধ্যেই ডামি ফুয়েল লোডিংয়ের কাজ শুরু হচ্ছে। এজন্য ইতোমধ্যেই রিয়্যাক্টর কম্পার্টমেন্টে রিফুয়েলিং মেশিনের প্রস্তুতির কাজ সম্পন্ন করা হয়েছে।



রিয়্যাক্টর কোরে ডামি ফুয়েল লোডিংয়ের জন্য এটি সর্বশেষ ধাপ। এটি সম্পন্ন হওয়ায় এখন অল্প কয়েক দিনের মধ্যেই ডামি ফুয়েল লোডিংয়ের পরিকল্পনা করা হয়েছে।

রিয়্যাক্টর কোরে ফ্রেশ পারমাণবিক জ্বালানি লোড এবং কোর থেকে ব্যবহৃত জ্বালানি বের করে আনার জন্য ব্যবহৃত হয় নিউক্লিয়ার রিফুয়েলিং মেশিন। ৬০ টন ওজনের মেশিনটি ফুয়েল পুল ও রিয়্যাক্টর পিটের ওপরে অবস্থিত। এটির যান্ত্রিক অংশে রয়েছে ব্রিজ, ট্রলি এবং সার্ভিস এরিয়া। এছাড়াও এই মেশিনে অন্তর্ভুক্ত রয়েছে একটি কন্ট্রোল এবং একটি মনিটরিং সিস্টেম, এর মাধ্যমে দূরবর্তী স্থান থেকে পারমাণবিক জ্বালানির ফুয়েলিং, রিফুয়েলিং ও ইন্সটলেশন প্রক্রিয়া নিয়ন্ত্রণ এবং মনিটরিং করা হয়।

এ প্রসঙ্গে এটমটেকএনার্গো বাংলাদেশ শাখার পরিচালক ডেনিস মাজলভ বলেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপদ পরিচালনের ক্ষেত্রে রিফুয়েলিং মেশিনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফুয়েল অ্যাসেম্বলি নিয়ে এটির কাজ অত্যন্ত নিখুঁত হওয়া জরুরি। এক্ষেত্রে কোন বিশেষ স্থানে অনুমোদিত ত্রুটি কোনোক্রমেই দুই মিলিমিটারের বেশি হবে না।

ফুয়েল লোডিংয়ের জন্য রিফুয়েলিং মেশিনটিকে প্রস্তুত করতে কাজ করেছে এটমটেকএনার্গোর বিশেষজ্ঞরা। রাশিয়ার পারমাণবিক শক্তি করপোরেশন রসাটমের ইলেকট্রিক পাওয়ার ডিভিশনের অংশ এ প্রতিষ্ঠানটি এনপিপি কমিশনিং, বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ স্থাপনা তৈরিতে বিশেষভাবে পারদর্শী।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় পাবনার রূপপুরে দুই ইউনিট বিশিষ্ট এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের শেষের পর্যায়ে রয়েছে। ভিভিইআর-১২শ রিয়্যাক্টরভিত্তিক প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা হবে ১২শ মেগাওয়াট। রসাটম ইঞ্জিনিয়ারিং ডিভিশন এ প্রকল্পের জেনারেল কনট্রাক্টর এবং ডিজাইনার হিসেবে কাজ করছে।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।