ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

শিগগিরই রূপপুর প্রকল্পে পৌঁছাবে রাশিয়া থেকে পাঠানো রেডিয়েশন মনিটরিং ব্যবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
শিগগিরই রূপপুর প্রকল্পে পৌঁছাবে রাশিয়া থেকে পাঠানো রেডিয়েশন মনিটরিং ব্যবস্থা

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উভয় ইউনিটের স্বয়ংক্রিয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ ব্যবস্থার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সম্প্রতি রাশিয়া থেকে শিপমেন্ট করা হয়েছে। এই যন্ত্রপাতিগুলো তৈরি করেছে রসাটমের অধীন একটি বিশেষায়িত প্রতিষ্ঠান (স্পেশালিজেড সাইন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট ফর ইন্সট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং (স্নিইপ)।

খুব শিগগিরই যন্ত্রপাতিগুলো প্রকল্প সাইটে ডেলিভারি করা হবে।

প্রথম ইউনিটের জন্য ১৫টি এবং দ্বিতীয় ইউনিটের জন্য আটটি রেডিয়েশন মনিটরিং সিস্টেম ইউনিট (এআরএমএস) শিপমেন্ট করা হয়েছে। রূপপুর প্রকল্পের বিশেষ চাহিদা বিবেচনা করে এই সিস্টেমগুলো তৈরি করা হয়েছে। চলতি বছরের শেষ নাগাদ ব্যক্তিগত ব্যবহারের জন্য ৩শ’টি ডোজিমিটার এবং ফিলটার হোল্ডারের একটি ব্যাচ প্রকল্প সাইটে এসে পৌঁছুবে।

এসব যন্ত্রপাতি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্নিইপর প্রধান নির্বাহী আলেক্সান্ডার কার্টসেভ বলেন, স্বয়ংক্রিয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ ব্যবস্থার জন্য নির্ধারিত যন্ত্রপাতিগুলো একটি সিঙ্গেল প্যাকেজে রূপপুর সাইটে ডেলিভারি করা হচ্ছে। রূপপুর প্রকল্পে প্রথমবারের মতো একজাতীয় সল্যুশন ব্যবহৃত হতে যাচ্ছে। ব্যক্তিগত ব্যবহারের জন্য ডোজিমিটার এসে পৌঁছাবার আগেই আমরা মূল হার্ডওয়্যার পেয়ে গেছি। আমরা সত্যিই আনন্দিত যে, প্রকল্পের স্টার্টআপের জন্য অতি প্রয়োজনীয় জিনিসগুলো শিগগিরই হাতে পাচ্ছি।

ইতোমধ্যে স্নিইপ, কক্ষের অভ্যন্তরে অব্যাহত রেডিয়েশন মনিটরিংয়ের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, ডিটেকশন ইউনিট ও বিভিন্ন ডিভাইস শিপমেন্ট করেছে। এছাড়াও ব্যক্তিগত ডোজিমেট্রিক মনিটরিং সিস্টেমের জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার এবং সফটওয়্যারও ইতোমধ্যে প্রকল্প সাইটে ডেলিভারি করা হয়েছে। এই সিস্টেম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত ব্যক্তিদের দ্বারা ব্যবহৃত ডোজিমিটার থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে থাকে। আরও যেসব প্রয়োজনীয় যন্ত্রপাতি এসে পৌঁছেছে তার মধ্যে রয়েছে তথ্য প্রক্রিয়াজাতকরণ হার্ডওয়্যার, রেডিয়েশন দূষণ মনিটরিং যন্ত্রপাতি, ল্যাবরেটরি যন্ত্রপাতি ইত্যাদি।

স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থার সাহায্যে নির্ধারিত বস্তুর রেডিয়েশন প্যারামিটার সংগ্রহ, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ এবং ডাটা ডিসপ্লে করা হয়ে থাকে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পারমাণবিক জ্বালানিচক্র প্রতিষ্ঠানসহ বিভিন্ন বিজ্ঞান ও গবেষণাকেন্দ্রে এই সিস্টেমগুলো ব্যবহৃত হয়।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ