ঢাকা, বুধবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০২ অক্টোবর ২০২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

বিদ্যুৎ ও জ্বালানি

ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস নদীতে অভিযান চালিয়ে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস নদীতে অভিযান চালিয়ে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন 

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় পরিত্যক্ত গ্যাস কূপের লিকেজ থেকে উদগিরিত গ্যাসের অবৈধ ব্যবহার বন্ধে অভিযান চালিয়েছে প্রশাসন।  

মঙ্গলবার (০১ অক্টোবর) দুপুরে সদর উপজেলা প্রশাসন ও বাংলাদেশ গ্যাস ফিল্ডস কর্তৃপক্ষ যৌথভাবে এ অভিযান চালায়।

 

অভিযানে সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামে তিতাস নদীর বিভিন্ন পয়েন্ট থেকে উদগিরিত স্থানে বসানো ২১টি গ্যাস সংযোগ ড্রাম জব্দ করার পাশাপাশি ৬ হাজার মিটার অনিরাপদ প্লাস্টিক পাইপ জব্দ করা হয়। এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সেলিম শেখ, বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের জি এম (অপারেশন) আশরাফুল আলমসহ প্রশাসন ও গ্যাস ফিল্ডসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সেলিম শেখ জানান, বাংলাদেশ গ্যাস ফিল্ডসের পরিত্যক্ত ৩ নম্বর কূপের লিকেজ থেকে বিভিন্ন স্থান দিয়ে গ্যাস লিকেজ হচ্ছে। একটি অবৈধ চক্র এই গ্যাস অনিরাপদভাবে সংরক্ষণ করে বিভিন্ন বাসা-বাড়ি ও কারখানায় সরবরাহ করছিল। খবর পেয়ে উদগিরিত গ্যাসের মূল পয়েন্ট কেটে দেওয়া হয়েছে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।  

এদিকে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের জি এম (অপারেশন) আশরাফুল আলম জানান, পরিত্যক্ত কূপ থেকে উদগিরিত গ্যাসের চাপ কমে আসায় এর ঝুঁকির পরিমাণও কমে এসেছে। তারপরও যেকোনো দুর্ঘটনা এড়াতে গ্যাস ফিল্ডের পক্ষ থেকে নিয়মিত তদারকি করা হচ্ছে। অভিযান চালিয়ে অবৈধ সংযোগ গুলো বিচ্ছিন্ন করা হয়েছে।  

উল্লেখ্য, গ্যাসের উদগিরণ বন্ধে ব্যর্থ হয়ে ২০০৮ সালে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড তাদের ৩ নম্বর কূপটি বন্ধ করে দেয়। সে সময় থেকে এখনো পর্যন্ত নদীর পাড়, বাসাবাড়ির নলকূপসহ বিভিন্ন পয়েন্ট দিয়ে গ্যাসের উদগিরণ হচ্ছে। যা মজলিশপুর ইউনিয়নের ৪/৫ গ্রামে ব্যবহার হয়ে থাকে।  

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ