ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

অপার মহিমার রমজান

জহিরিয়া মসজিদে প্রতিদিনের ইফতারে হাজারো রোজাদার!

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
জহিরিয়া মসজিদে প্রতিদিনের ইফতারে হাজারো রোজাদার!

ফেনী: এখানে কোনো শ্রেণি বিভেদ  নেই, নেই ধনী-গরিবের পার্থক্য। সবার পরিচয় একটিই, সবাই রোজাদার।

তারা রোজা পালন করছেন, আল্লাহর সন্তুষ্টির জন্য। ইফতারও করছেন একসঙ্গে বসে।

শহরের বড় ব্যবসায়ী এবং ভ্যানচালক, দিনমজুর সবাই এক সঙ্গে বসে ইফতার করেন এখানে। ইফতারকে ঘিরে তৈরি হয় সম্প্রীতির অন্যরকম আবহ। পবিত্র রমজান মাসে ফেনীর জহিরিয়া মসজিদের ইফতার আয়োজনের এটি প্রতিদিনের চিত্র।

এ মসজিদে রমজান মাসে প্রতিদিনের ইফতারের সময় রোজাদারদের মিলনমেলায় পরিণত হয়। ফলে মসজিদ চত্বরে এক পবিত্র আবহ বিরাজ করে। এখানে এক কাতারে বসে ইফতার করেন সমাজের বিভিন্ন শ্রেণির রোজাদার মুসল্লি।

প্রতি বছরের মতো পবিত্র রমজান মাসে এ মসজিদে ইফতারের আয়োজন করেন মসজিদ কমিটির সদস্য ও মুসল্লিরা। এ ইফতারের আয়োজনে প্রতিদিন প্রায় ১ হাজার রোজাদারের জন্য ইফতারের ব্যবস্থা করা হয়।

এ ইফতারের আরেকটি বৈশিষ্ট্য হলো, ইফতারে অংশ নিতে আসা বিত্তবান মুসল্লিরা সঙ্গে করে নিয়ে আসেন ইফতারি। শহরের কোনো মসজিদে এত বড় ইফতারের আয়োজন আর নেই। ইফতারের আধঘণ্টা আগে মসজিদের তৃতীয় তলায় সারিবদ্ধভাবে বসে যান রোজাদাররা। মসজিদ কমিটির সদস্য, এসএসকে সড়কের ব্যবসায়ী থেকে শুরু করে আশপাশের সবাই এ ইফতারে অংশ নেন।

ইফতারের আগে ধর্মীয় বিষয়ে আলোচনা করা হয়। আলোচনা শেষে রোজাদারদের নিয়ে মোনাজাত হয়। এরপর সবাই শরিক হন ইফতারে।

ইফতারের আয়োজক জহিরিয়া মসজিদ কমিটির কোষাধ্যক্ষ আবুল কাশেম জানান, ইফতারে ৯ রকমের খাবার থাকে। এর মধ্যে-ছোলা, পেঁয়াজু, বেগুনি, জিলাপি, খেজুর ও শরবত ছাড়াও নানা পদের ব্যবস্থা থাকে।

৫ বছর ধরে মুসল্লিদের অর্থায়নে এ ইফতারের আয়োজন করা হচ্ছে। সুষ্ঠুভাবে ইফতার পরিবেশনের জন্য মসজিদের ১০ জন খাদেম ও ১০ জন সেচ্ছাসেবক রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩ 
এসএইচডি/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।