ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের পতন, ডিএসইতে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
সূচকের পতন, ডিএসইতে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ আগস্ট) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৬ হাজার ২৭৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩৬৩ ও ২ হাজার ১৩০ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪৩৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৭০ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে ৫০৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-ফুওয়াং ফুড, সোনালী পেপার, সি পার্ল, রূপালী লাইফ, মিরাকল ইন্ডাস্ট্রি, এমারেল্ড অয়েল, আলিফ ইন্ডাস্ট্রি, জেমেনি সি ফুড, লাফার্জহোলসিম ও আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৬১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির শেয়ার দর বেড়েছে, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮১টির কোম্পানির শেয়ারের দর।

বুধবার সিএসইতে ২৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৮৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।