ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৯ ও ২১১৮ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৩৬০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২৮৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৬৪৫ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ২৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৯টি কোম্পানির, কমেছে ৬২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো ফুওয়াং ফুড, এমারেল্ড অয়েল, মুন্নু সিরামিক, খুলনা প্রিন্টিং, বিডি থাই, সেন্ট্রাল ফার্মা, প্যাসিফিক ডেনিমস, খান ব্রাদার্স, এসকে ট্রিমস ও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৪১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৩টির, কমেছে ৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ছয় কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ১২ কোটি টাকা কমেছে। আগের দিন ১৮ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।