ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক সামান্য কমলেও বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
পুঁজিবাজারে সূচক সামান্য কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ মার্চ) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে অবস্থান করে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৯৯ ও ২ হাজার ৫১ পয়েন্টে অবস্থান করে।

এ দিন ডিএসইতে ৫১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৩১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৪৮৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। এর মধ্যে ১৬৫টি কোম্পানির শেয়ারের দাম বাড়ে, কমে ১৭১টির। অপরিবর্তিত থাকে ৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- গোল্ডেন সন, এসএস স্টিল, ফুওয়াং সিরামিক, অরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, গোল্ডেন হারভেস্ট, বিবিএস,কর্ণফুলী ইনস্যুরেন্স, ফরচুন সু ও সেন্ট্রাল ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭ হাজার ৯০ পয়েন্টে। এদিন সিএসইতে ৮৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে, কমে ৮৯টির। অপরিবর্তিত থাকে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বৃহস্পতিবার সিএসইতে ১৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।