ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

ডেসকোর প্রেফারেন্স শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জুন ৯, ২০২৪
ডেসকোর প্রেফারেন্স শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদন

ঢাকা: ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার প্রেফারেন্স শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (০৯ জুন) ৯১১তম কমিশন সভা এই অনুমোদন দেওয়া হয়।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। সংস্থাটির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেসকোর ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ টাকার ই-রিডিমেবল, নন-কমিউলেটিভ প্রেফারেন্স শেয়ার ইস্যু করবে। সম্পূর্ণ টাকার শেয়ার বাংলাদেশ সরকারের পক্ষে ইস্যু করা হবে এবং উক্ত শেয়ারের প্রতিনিধিত্ব করবে সচিব, বিদ্যুৎ বিভাগ এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। সেক্ষেত্রে সরকারকে দেওয়া লভ্যাংশের হার হবে মোট মূলধনের শতকরা হারের ওপর ভিত্তি করে। অগ্রাধিকার শেয়ার মালিকদের জন্য কর পরবর্তী নিট মুনাফা হবে ১৫ শতাংশ।

উল্লেখ্য, সরকার ১৯৯৭ সাল হতে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন উন্নয়নে ডেসকোকে ৬০৭ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ১৩০ কোটি টাকা দিয়েছে, যা এতদিন কোম্পানির আর্থিক বিবরণীতে জিওবি ইক্যুয়িটি হিসেবে দেখানো হতো।

এদিকে কমিশন সভায়, স্মল ক্যাপিটাল সেক্টরে দীর্ঘমেয়াদী অর্থায়নের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ব্রেইন স্টেশন ২৩ পিএলসি-এর ৫ কোটি টাকার মূলধন উত্তোলনের জন্য ৫০ লাখ সাধারণ শেয়ার প্রতিটি ১০ টাকা মূল্যে কিউআইও-এর মাধ্যমে ইলিজেবল ইনভেস্টরস (Eligible Investors) এর কাছে ইস্যু করার প্রস্তাব অনুমোদন করেছে। ৫ কোটি টাকা পুঁজি উত্তোলন করে কোম্পানিটি কম্পিউটার ও আইটি সামগ্রী এবং ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ১ জুলাই, ২০২৩ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ সময়কালের (তিন মাস) আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১.৯২ টাকা এবং শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভি) ১৯.২৮ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

এছাড়া আজকের সভায়, স্মল ক্যাপিটাল সেক্টরে দীর্ঘমেয়াদী অর্থায়নের সুযোগ সৃষ্টির লক্ষ্যে শর্তসাপেক্ষে দুয়ার সার্ভিসেস পিএলসির ৫ কোটি টাকার মূলধন উত্তোলনের জন্য ৫০ লাখ সাধারণ শেয়ার প্রতিটি ১০ টাকা মূল্যে কিউআইও-এর মাধ্যমে ইলিজেবল ইনভেস্টরস (Eligible Investors) এর কাছে ইস্যু করার প্রস্তাব অনুমোদন করেছে।

পুঁজি উত্তোলন করে কোম্পানিটি প্রোডাক্ট ডেভেলপমেন্ট (দুয়ার স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার, ডি-কুরিয়ার, কল সেন্টার ও ট্র্যাকিং সিস্টেম ও এআই সফটওয়্যার), ক্লাউড কম্পিউটিং ও আনুষঙ্গিক খরচসহ ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ৩০ জুন, ২০২৩ অর্থবছরে আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি আয় ৪.৮৬ টাকা এবং শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য ১৭.৮৫ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, জুন ০৯, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।