ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

এক কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
এক কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: এক কার্যদিবস পর মঙ্গলবার (২৫ জুন) পুঁজিবাজারে আবারো সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এর আগে টানা পাঁচ কার্যদিবস উত্থানের পর সোমবার সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৪৯ ও ১৮৭৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫২৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৭৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭১টি কোম্পানির, কমেছে ১৬২টি এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো ইউনিলিভার, রূপালী লাইফ, বিচ হ্যাচারি, ব্র্যাক ব্যাংক, সী পার্ল, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, বিএটিবিসি, অরিয়ন ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও ফরচুন সু।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৮৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯০টির, কমেছে ৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১৪৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ১৯ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।