ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

আরো ২ কোম্পানির পরিচালকদের জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
আরো ২ কোম্পানির পরিচালকদের জরিমানা

ঢাকা: প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস ছাড়াও অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় বেঙ্গল ফাইন সিরামিকস ও ফু-ওয়াং ফুডের পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক বাদে) ১ লাখ টাকা করে জারিমান‍া করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

একই সঙ্গে রিপাবলিক ইন্স্যুরেন্সকে সতর্ক এবং নিরিক্ষা প্রতিষ্ঠান এ. মতিন অ্যান্ড কোং ও শফিক বসাক অ্যান্ড কোং এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশকে (আইসিএবি) অবহিত করা নির্দেশ নিয়েছে বিএসইসি।

বৃহস্পতিবার (২৭ জুলাই) কমিশনের (বিএসইসি) ৬০৮তম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বেঙ্গল ফাইন সিরামিকস কোম্পানিটি ২০১৩-১৪ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিলে ব্যর্থ হয়েছে। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন করেছে কোম্পানিটি।

এছাড়াও কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর ২০১৪ সালের প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর ২০১৪ সালের অর্ধবার্ষিক এবং ৩১ মার্চ ২০১৫ সালের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিলেও ব্যর্থ হয়েছে। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১৩ লঙ্ঘন করেছে প্রতিষ্ঠানটি।

এর ফলে কোম্পানিটির পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক বাদে) ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

অন্যদিকে, ফু-ওয়াংফুড লিমিটেডের ৩০ জুন ২০১৪ সালের আর্থিক বিবরণীতে তাদের সাবসিডিয়ারি কোম্পানি ফুয়াং ভেবারেজ লিমিটেডের কনসোলেটেড ফাইন্যান্সিয়াল স্টেটমেন্ট সমন্বিত আর্থিক প্রতিবেদন তৈরি করেনি। এতে কোম্পানিটি বাংলাদেশ হিসাব মান (বিএএস)-২৭ ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ধারা ১২ (২) ভঙ করেছে।

এ ছাড়া সাবসিডিয়ারি কোম্পানিতে অগ্রিম হিসাবে প্রদত্ত ২ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা ৩০ জুন ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক বিররণীতে দেখালেও প্রয়োজনীয় তথ্য দাখিল করতে ব্যর্থ হয়েছে কোম্পানিটি।

এছাড়া ওয়ার্ক ইন প্রোগ্রেস হিসাবে ৩০ জুন ২০১৪ সালের আর্থিক বিররণীতে ২ কোটি ১৪ লাখ ২২ হাজার ১৪০ টাকা এবং ৩০ জুন ২০১৩ সালের আর্থিক বিররণীতে ৩ কোটি ২৫ লাখ ৭৮ হাজার ৯২২ টাকা ক্যাশফ্লো বিবরণীতে দেখালেও তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে কোম্পানিটি।

এতে কোম্পানিটির পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

রিপাবলিক ইন্স্যুরেন্স বিমাখাতের কোম্পানিটি ২০১৩ সালে ব্যালেন্স শিট ও নগদ প্রবাহ হিসাবে অ্যাডভান্স, ডিপোজিট ও প্রিপেমেন্টস সংক্রান্ত বিষয়গুলো বিএএস অনুযায়ী প্রস্তুত করেনি। যাতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (রাইট ইস্যু) ধারা, ২০০৬ এর ৩(ই) ভঙ হয়েছে।

এ কারণে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
এমএফআই/ওএইচ/

**
প্রাইম টেক্সটাইলের পরিচালকদের ২ লাখ টাকা করে জরিমানা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।