ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

জুলাইয়ে পুঁজিবাজারে কমেছে বিদেশিদের লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৭ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৭
জুলাইয়ে পুঁজিবাজারে কমেছে বিদেশিদের লেনদেন

ঢাকা: জুন মাসের তুলনায় জুলাই মাসে পুঁজিবাজারে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেনের পরিমাণ কমেছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, জুলাই মাসে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ১ হাজার ৪৯ কোটি ৮ লাখ টাকা। এর আগের মাস জুনে লেনদেন হয়েছিলো ১ হাজার ৭২ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ৯১৯ টাকা।

 

তার আগের মাস অর্থাৎ মে মাসে বিদেশিদের লেনদেন হয়েছিলো ৮৯৬ কোটি ৯৫ লাখ ১ হাজার টাকা। এপ্রিলে এ পরিমাণ ছিলো ৮৬৭ কোটি ৫৯ লাখ ১ হাজার টাকা।  

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদেশিরা সবসময় পর্যালোচনা করে যেসব কোম্পানির শেয়ারের দাম যৌক্তিকমূল্যের চেয়ে কম সেসব কোম্পানিতে বিনিয়োগ করেন। কিন্তু বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধির পাশাপাশি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতির ঘোষণার অপেক্ষায় বিদেশিদের লেনদেন কম হয়েছে।

তবে আগস্ট মাসের শুরু থেকে পুঁজিবাজারে লেনদেন বাড়ছে। এ বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, পুঁজিবাজার ভালো হবে, তারল্য বাড়বে, এমন প্রত্যাশার পাশাপাশি সঞ্চয়পত্র ও ব্যাংক ডিপোজিটের সুদ হার কম থাকায় বেশি লাভের আশায় সবাই পুঁজিবাজারে বিনিয়োগ করছেন।

ডিএসইর পরিচালক ও সাবেক সভাপতি শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, মার্কেট আন্ডার ভ্যালু থাকলে মনে হলেই বিদেশিরা বিনিয়োগ করেন। আমরা যখন প্যানিক হয়ে শেয়ার বিক্রি করি তখন বিদেশিরা কম দামে সেই শেয়ারগুলো কেনেন। বিদেশিরা এখন শেয়ার কিনছেন এটা ‘পুঁজিবাজারের জন্য গুড সাইন’ বলেও মনে করে তিনি।
 
বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।