ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

১০ বছর মেয়াদী পরিকল্পনা নিয়ে পুঁজিবাজারে আসা উচিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
১০ বছর মেয়াদী পরিকল্পনা নিয়ে পুঁজিবাজারে আসা উচিত ১০ বছর মেয়াদী পরিকল্পনা নিয়ে পুঁজিবাজারে আসা উচিত

ঢাকা: দশ বছর মেয়াদী বিনিযোগের পরিকল্পনা নিয়ে পুঁজিবাজারে আসা উচিত বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও সার সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শরীফ আতাউর রহমান।

বুধবার (২৩ আগস্ট) মতিঝিলের সোয়ানটেক্স ভবনে সার সিকিউরিটিজের কার্যালয়ে ‘দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি বিনিয়োগকারীদের এ আহ্বান জানান।

তিনি বলেন, পুঁজিবাজারে ফুলটাইম ব্যবসা করা উচিত না।

এখানে সঞ্চয় বা উদ্বৃত্ত অর্থের কিছু অংশ বিনিয়োগ করা উচিত। সেই সঙ্গে ভালো কোম্পানি নির্বাচন করে কমপক্ষে ১০ বছর মেয়াদী বিনিয়োগ করতে হবে। তাহলে ভালো মুনাফা পাওয়া যাবে। ভালো শেয়ারে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করলে লস হবে না।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সার সিকিউরিটিজের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন (অব.) মনসুরুল আলম, প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল্লাহ চৌধুরীসহ প্রায় শতাধিক বিনিয়োগকারী।

অতীত অভিজ্ঞতা মনে করে ডিএসইর এই পরিচালক বলেন, আমি ২৮ বছর বয়স থেকে শেয়ার ব্যবসা করছি, এখন আমার বয়স ৬৬ বছর। এই অভিজ্ঞতা থেকে বলছি দীর্ঘ মেয়াদে ভালো কোম্পানির শেয়ারে বিনিয়োগ করলে লোকসান হবে না।

পুঁজিবাজারে ঋণ করে বিনিয়োগ করা উচিত না উল্লেখ করে তিনি বলেন, নিজের উদ্বৃত্ত অর্থের একটি অংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। কোনো অবস্থায় ঋণ করে বিনিয়োগ করা উচিত না।

একটি কোম্পানির নাম উল্লেখ করে তিনি বলেন, আমি কোম্পানিটির শেয়ার কেনার পর দাম কমে যায়। সে সময় আমার সিনিয়র খোরশেদ আলমের (ডিএসইর সাবেক চেয়ারম্যান) পরামর্শে আমি শেয়ার বিক্রি না করে ধরে রাখি। এতে পরবর্তীতে ওই কোম্পানি থেকে আমি ভালো মুনাফা পাই।

পুঁজিবাজারে তালিকাভূক্ত হওয়া নতুন কোম্পানির বিষয়ে তিনি বলেন, একটি কোম্পানি তালিকাভূক্ত হওয়ার পর কমপক্ষে তিন বছর পর্যবেক্ষণ করতে হবে।

বর্তমানে বাজারে কোম্পানির মালিকানা পরিবর্তন নিয়ে নানা গুজব চলছে উল্লেখ করে তিনি বলেন, যদি কোনো কোম্পানির মালিকানা পরিবর্তন হয়, সেক্ষেত্রে কারা মালিকানায় আসছেন, সে বিষয়টি ভালোভাবে জেনে বিনিয়োগের সিদ্ধান্ত নিতে হবে। গুজবের ভিত্তিতে বিনিয়োগ করা উচিত না।

তিনি বলেন, যখন একটি কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা শেয়ার বিক্রি করেছেন, তখন কোম্পানির বিষয়ে ভালো করে খোঁজ খবর নিতে হবে। কোম্পানি কোনো দিকে যাচ্ছে, সেদিক বিবেচনা করে ওই কোম্পানির শেয়ার ক্রয় অথবা বিক্রির
সিদ্ধান্ত নিতে হবে। বিনিয়োগের ক্ষেত্রে বাজারের সূচক নিয়ে মাথা ঘামানো উচিত না। সূচক কোনো বিষয় না।

বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করে তুলতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) যে পদক্ষেপ নিয়েছে তা খুবই প্রশংসনীয় উল্লেখ করে তিনি বলেন, এ পদক্ষেপ পুঁজিবাজারের জন্য বড় ধরনের অবদান রাখছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।