ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

ক্যান্সারে আক্রান্ত টেনিস কিংবদন্তি নাভ্রাতিলোভা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
ক্যান্সারে আক্রান্ত টেনিস কিংবদন্তি নাভ্রাতিলোভা

গত নভেম্বরে ডব্লিউটিএ ফাইনালস চলাকালীন গলায় এক বাড়তি লসিকা গ্রন্থি লক্ষ্য করেন মার্টিনা নাভ্রাতিলোভা। দুই মাস পরই টেনিস কিংবদন্তি জানতে পারলেন ক্যান্সার বাসা বেঁধেছে তার শরীরে।

গলার পাশাপাশি স্তন ক্যান্সারেও আক্রান্ত তিনি। এই মাসের শেষদিকে নিউইয়র্কে চিকিৎসা শুরু হবে তার।

তবে ১৮ গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকা লড়াই চালিয়ে যাবেন প্রাণঘাতী এই রোগের বিরুদ্ধে। দুটো ক্যান্সার প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই ৬৬ বছর বয়সি এই নারী কিংবদন্তি আশা হারাচ্ছেন না।  

নাভ্রাতিলোভা বলেন, ‘একসঙ্গে দুই জায়গায় ক্যান্সার হওয়াটা খুবই গুরুতর বিষয়। তবে আশা করছি সুস্থ হয়ে যাব। আপাতত কিছুদিন ভুগতে হবে, তবে আমি লড়াই চালিয়ে যাব। ’

ক্যান্সারের সঙ্গে নাভ্রাতিলোভার লড়াই নতুন নয়। ১৩ বছর আগে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন তিনি। তবে সুস্থ হয়ে উঠেছিলেন ছয় মাসের মধ্যেই। সামনেই অস্ট্রেলিয়ান ওপেন। টেনিস চ্যানেল স্টুডিওর হয়ে টুর্নামেন্টটি কাভার করার কথা ছিল নাভ্রাতিলোভার। কিন্তু তার আগেই জানতে পারলেন ফের ক্যান্সারে আক্রান্ত তিনি। নাভ্রাতিলোভার এজেন্ট মেরি গ্রিনহ্যাম বলেন, ‘যেহেতু একেবারে প্রাথমিক পর্যায়ে ক্যানসার ধরা পড়েছে, তাই আমরা আশাবাদী। ’

উন্মুক্ত যুগে নারী টেনিস তারকাদের মধ্যে সবচেয়ে বেশি ৫৯ টি শিরোপা জিতেছেন নাভ্রাতিলোভা। ১৮ টি গ্র্যান্ড স্ল্যামের ভেতর উইম্বলডনের জিতেছেন ৯ টি। তাছাড়া ইউএস ওপেনে ৪ টি, অস্ট্রেলিয়ান ওপেনে ৩ টি ও ফ্রেঞ্চ ওপেনে জিতেছেন ২ টি শিরোপা। খেলোয়াড়ি জীবনে তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস ইভার্ট গত বছর জরায়ুর ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। তবে তিনি এখন পুরোপুরি সুস্থ।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।