ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

ইরানে ফাঁসিতে ঝুলিয়ে কারাতে চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
ইরানে ফাঁসিতে ঝুলিয়ে কারাতে চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর

ইরান সরকারের বিপক্ষে করা বিক্ষোভের জের ধরে ফুটবলার আমির নাসের আজাদানির ২৬ বছর জেলে থাকার আদেশ দেওয়া হয়েছে। এবার বিপদে পড়েছেন দেশটির আরও এক ক্রীড়া ব্যক্তিত্ব।

দেশটির কারাতে চ্যাম্পিয়ন মোহাম্মদ মেহদি কারামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তার সঙ্গে একই দোষে সাব্যস্ত হয়েছেন দেশটির শিশুদের প্রশিক্ষক সায়েদ মোহাম্মদ হোসেইনি।

বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, কারামি ও হোসেইনি বিক্ষোভ চলাকালীন গত বছরের নভেম্বর মাসে ইরানির এক মিলিটারি সদস্যকে জোরপূর্বক হত্যা করে। এই দোষের কারণেই তাদের মৃত্যুদণ্ড দেয় ইরানের আদালত।  

১১ বছর বয়সে কারাতে অনুশীলন শুরু করেন কারামি। ইরানের সেরা অ্যাথলেটদের মধ্যে তিনি অন্যতম। দেশটির তরুণ দলের সদস্য ছিলেন তিনি। জিতেছেন বেশ কয়েকটি চ্যাম্পিয়নশিপও।  

ইরানের রাজধানী তেহরানে বিচার শুরু হওয়ার এক সপ্তাহের মধ্যে ডিসেম্বরের ৫ তারিখে কারামিকে দোষি সাব্যস্ত করা হয়। যদিও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভাষ্যমতে, ‘কারামির অপরাধের সঙ্গে বিচারিক কার্যকমের কোনো মিল পাওয়া যায়নি’। তারপরও দোষি বানানো হয় এই অ্যাথলেটকে। এদিকে কারামির পরিবার অভিযোগ করে যে, জেলের মধ্যে তাকে নির্যাতন করা হয়। এমনকি নিজের জন্য আইনজীবীও নিয়োগ দিতে দেয়নি ইরান সরকার।  

সূত্র: মার্কা

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad