ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

খেলা

স্টেফি গ্রাফকে ছুঁয়ে ইতিহাস গড়ার সামনে জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
স্টেফি গ্রাফকে ছুঁয়ে ইতিহাস গড়ার সামনে জোকোভিচ

গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর র‍্যাংকিংয়ে হারানো শীর্ষস্থান ফিরে পান নোভাক জোকোভিচ। ২০ দিন পেরিয়ে গেলেও তাকে সেই জায়গা থেকে হটাতে পারেননি কোনো টেনিস খেলোয়াড়ই।

জোকোভিচও তাই টেনিসে ইতিহাসের পাতাটা লিখলেন নতুন করে। প্রথম পুরষ খেলোয়াড় হিসেবে ক্যারিয়ারে ৩৭৭ সপ্তাহ র‍্যাংকিংয়ের শীর্ষে থাকার রেকর্ড গড়লেন তিনি।

১৯৭৩ সালে এটিপি র‍্যাংকিং প্রকাশিত হওয়ার পর থেকে পুরুষদের বিভাগে সবচেয়ে লম্বা সময় শীর্ষে থাকার রেকর্ডটি ছিল রজার ফেদেরারের। সুইস কিংবদন্তি ৩১০ সপ্তাহের সেই রেকর্ড অনেক আগেই ছাড়িয়ে যান জোকোভিচ। তবে এবার স্পর্শ করলেন স্টেফি গ্রাফকে। জোকোভিচের আগে ৩৭৭ সপ্তাহ র‍্যাংকিংয়ের শীর্ষে থাকেন কিংবদন্তি নারী টেনিস তারকা।  

পুরুষ-নারী মিলিয়ে টেনিসে দীর্ঘ সময় শীর্ষে থাকার রেকর্ডটি এতোদিন এককভাবে গ্রাফের দখলেই ছিল। ১৯৯৯ সালে মাত্র ৩০ বছর বয়সে অবসর নেন এই জার্মান কিংবদন্তি। কিন্তু এর মধ্যেই অর্জন করেন ২২টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। তাই সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম মানা হয় তাকে।

জোকোভিচও নিজেকে একই কাতারে নিয়ে গেছেন। ইতিহাস গড়ার সামনে থেকে দূরে আছেন এক ধাপ। আরও এক সপ্তাহ শীর্ষস্থান ধরে রাখলেই গ্রাফকে ছাড়িয়ে এককভাবে রেকর্ডটির মালিক হবেন। ক্যারিয়ার শেষে নিজেকে কোথায় নিয়ে যান সেটাই এখন দেখার পালা! কেননা বর্তমান সময়ের তারকাদের মধ্যে এই রেকর্ডে জোকোভিচের ধারে-কাছেও কেউ নেই। রাফায়েল নাদাল ২০৯ সপ্তাহ শীর্ষে থাকলেও জোকোভিচ থেকে বিশাল দূরেই আছেন।

এদিকে অস্ট্রেলিয়ান ওপেনে নিজের ২২ তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জেতেন জোকোভিচ। পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় নাদালের যৌথভাবে শীর্ষে আছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।