ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

মহিলা ভলিবল দলের প্রথম প্রশিক্ষক হোসনে আরা খান আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
মহিলা ভলিবল দলের প্রথম প্রশিক্ষক হোসনে আরা খান আর নেই

বাংলাদেশ মহিলা ভলিবল দলের প্রথম প্রশিক্ষক ছিলেন হোসনে আরা খান। বাংলাদেশের নারী ভলিবলের অন্যতম পথিকৃৎ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

৭৬ বছর বয়সে রাজধানীর এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

খেলোয়াড়ী জীবনের চেয়ে তিনি কোচিং এবং সংগঠক হিসেবে ছিলেন অনন্য পর্যায়ের। বাংলাদেশ মহিলা ভলিবল দলের প্রথম প্রশিক্ষক ছিলেন হোসনে আরা খান। খুলনা জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদিকা ছিলেন দীর্ঘদিন। মৃত্যুকালেও তিনি সহ-সভাপতির দায়িত্বে ছিলেন। খুলনা অঞ্চলে নারীদের খেলাধূলার আসার ক্ষেত্রে বড় ভূমিকা ছিল তার।

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে তার বিশেষ এক জায়গা রয়েছে। তার তিন মেয়ে হেলেনা খান, ইভা ও নিভা তিনজনই জাতীয় ভলিবল দলে খেলেন। তিন বোন একই খেলায় জাতীয় দলে খেলার কৃত্তিত্ব অন্য কোনো খেলাতেও নেই বাংলাদেশে। হোসনে আরা খানের স্বামী আয়েজ খানও ছিলেন ভলিবল খেলোয়াড়। স্বামীর আগ্রহেই মূলত কাবাডি থেকে তিনি ভলিবলে আসেন। পরবর্তীতে ভলিবলে প্রশিক্ষক ও সংগঠক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। ক্রীড়াঙ্গনে অসামান্য অবদানের জন্য তিনি জাতীয় ক্রীড়া পুরস্কার পান।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।