ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

খেলা

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির ট্রফি উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, মে ২৫, ২০২৪
বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির ট্রফি উন্মোচন

জমকালো আয়োজনের মধ্য দিয়ে উন্মোচিত হলো মর্যাদার ‘বঙ্গবন্ধু কাপ-২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের’। আজ মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে টুর্নামেন্টে অংশ নেয়া ১২ দলের অধিনায়ককে সঙ্গে নিয়ে ট্রফি উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

 

আগামীকাল (২৬ মে) থেকে প্রতিযোগিতা শুরু হয়ে চলবে ৩ জুন পর্যন্ত। চতুর্থবারের মতো অনুষ্ঠিত হচ্ছে  বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। আসরে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বিশ্বকাপের গেল আসরে সেমিফাইনালে খেলা দক্ষিণ কোরিয়া এবং জাপান।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ২০২১ সাল থেকে ‘বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট’ আয়োজন করে আসছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। আয়োজকরা আয়োজনে যেমন মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। শুধু দেশবাসী নয়; বিশ্বের মন জয় করেছেন। তেমনি বাংলাদেশ দলও মাঠের খেলার নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে গেল তিন আসরেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সেই ধারাবাহিকতা এবারো ধরে রাখার প্রত্যয় হাবিবুর রহমানের কণ্ঠে।

আজ ট্রফি উন্মোচন অনুষ্ঠানে কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক বলেন, ‘আমরা টানা চতুর্থবারের মতো মর্যাদার বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছি। ইতোমধ্যে টুর্নামেন্টে অংশ নেয়া দলগুলো চলে এসেছে। আগামীকাল থেকে প্রতিযোগিতা শুরু হবে। আমরা বলেছিলাম এই প্রতিযোগিতা সারাবিশ্বে সব মহাদেশে ছড়িয়ে দেব। সেটা আমরা করেছি। গত আসরের চেয়ে এবারের আসর আরো বেশি চ্যালেঞ্জিং হবে। কারণ গত দুই বিশ্বকাপের সেমিফাইনালে খেলা দক্ষিণ কোরিয়া এবং জাপান এবার অংশ নিচ্ছে। সেই সঙ্গে দুইবারের রানার্স আপ কেনিয়াও থাকছে। তবে প্রতিযোগিতা যতই কঠিন হোক আমাদের দল চ্যাম্পিয়ন হওয়ার জন্যই মাঠে নামবে এবং আমার বিশ্বাস তারা চ্যাম্পিয়ন হবে। ’

প্রথমবার টুর্নামেন্ট খেলতে এসেছে কাবাডির জায়ান্ট দক্ষিণ কোরিয়া। উদ্বোধনী দিনেই মাঠে নামছে দলটি। ট্রফি উন্মোচন অনুষ্ঠানে কোরিয়ার অধিনায়ক জং হুন চোই বলেন, ‘আমরা প্রথমবার অংশ নিচ্ছি এবং আমরা এও জানি যে এটি মর্যাদার এক আসর। টুর্নামেন্টে আমরা চ্যাম্পিয়ন হওয়ার জন্যই মাঠে নামব। ’ টুর্নামেন্টের আরেক শক্ত প্রতিপক্ষ জাপানের অধিনায়ক তেতসুরো এবি জানান, ‘আশাকরি টুর্নামেন্টটি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হবে। বাংলাদেশ, কোরিয়া, কেনিয়ার মতো শক্ত প্রতিপক্ষ এতে অংশ নিচ্ছে। আমরা চ্যাম্পিয়ন ভিন্ন অন্য কিছু ভাবছি না। ’

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে টানা তিনবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ। গেল আসরগুলোতে বাংলাদেশের অধিনায়ক ছিলেন তুহিন তরফদার। এবার অধিনায়কের দায়িত্ব পেয়েছেন অভিজ্ঞ রেইডার আরদুজ্জামান মুন্সি। টুর্নামেন্ট প্রসঙ্গে বাংলাদেশের অধিনায়ক বলেন, ‘আমাদের প্রস্তুতি ভালো হয়েছে। গেল তিন আসরের মতো এবারো আমাদের লক্ষ্য চ্যাম্পিয়নশিপ অর্জন। কাবাডি ফেডারেশনকে ধন্যবাদ এই আয়োজনটা নিয়মিত আয়োজন করছে তারা। এতে করে আমরা আন্তর্জাতিক টুর্নামেন্ট বিশেষ করে এশিয়ান গেমস, এসএ গেমসের আগে ভালো একটা প্রস্তুতি নিতে পারছি। ’

ট্রফি উন্মোচন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইউরোপের একমাত্র প্রতিনিধি পোল্যান্ডের অধিনায়ক সেবান্টিয়ান সাইউকি, আফ্রিকার নতুন প্রতিনিধি উগান্ডার অধিনায়ক জোয়েল মাচারিসহ থাইল্যান্ডের অধিনায়ক প্রমোত সাইসিং, ইন্দোনেশিয়ার অধিনায়ক পুটু জুনারথা, কেনিয়ার অধিনায়ক ড্যানিয়েল ওমান্ডি, মালয়েশিয়ার অধিনায়ক কার্থিক গান্ড, নেপালের অধিনায়ক ঘনশ্যাম রোকা, ইরাকের অধিনায়ক আব্দুল্লাহ হোসেন এবং শ্রীলংকার অধিনায়ক মিলিন্দা চতুরঙ্গা। অংশ নেয়া দলগুলোর অধিনায়ক নিজেদের প্রস্তুতি ছাড়াও টুর্নামেন্টে চ্যাম্পিয়নশিপ অর্জনের অভিন্ন লক্ষ্যের কথা উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, মে ২৫, ২০২৪
এআর/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।