ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

খেলা

দড়ি লাফ খেলায় জাতীয় পর্যায়ে প্রথম সৈয়দপুরের জাকির

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
দড়ি লাফ খেলায় জাতীয় পর্যায়ে প্রথম সৈয়দপুরের জাকির

নীলফামারী: দড়ি লাফ খেলায় এবার পুরো দেশে সৈয়দপুরের নাম উজ্জ্বল করলেন মো. জাকির হোসেন (১৬)। ১৬ বছরের এই কিশোর ৫০তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় মিনিটে ২৪১ বার দড়ি ঘুরিয়ে সারাদেশে প্রথম স্থান অর্জন করেছে।

এবার অলিম্পিকের মতো আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণ করে দেশের জন্য সম্মান অর্জন করতে চায় জাকির হোসেন। এজন্য দরকার সরকারি  সহায়তা ও পৃষ্ঠপোষকতা।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের হাজিপাড়া গ্রামে বসবাস এই প্রতিভাবান জাকিরের। বাবা জাহাঙ্গির আলম পেশায় একজন সবজি বিক্রেতা। তিন ভাইয়ের মধ্যে সবার বড় জাকির। মেজ ভাই জাহিদও দড়ি লাফ খেলায় সমানতালে পারদর্শী। দড়ি খেলায় কখনো বড় ভাই প্রথম তো মেজ ভাই দ্বিতীয়, আবার কখনো মেজ প্রথমতো বড় ভাই দ্বিতীয়।

বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্র জাকির হোসেন এবার এসএসসি পরীক্ষার্থী। দরিদ্রতার কঠিন কষ্টও দাবিয়ে রাখতে পারেনি জাকিরের প্রতিভাকে। দড়ি লাফ খেলায় এমন কৃতিত্ব যে, সে কোনদিন দ্বিতীয় হয়নি, হয়েছে সব সময় প্রথম।  

উপজেলা পর্যায়ে গত ৩ মার্চ, জেলা পর্যায়ে ১১ মার্চ, বিভাগীয় পর্যায়ে ১২ মার্চ, এবং সর্বশেষ ১৫ মার্চ জাতীয় পর্যায়ে সবকটি খেলায় সে প্রথম স্থান অর্জন করে। দড়ি লাফ খেলায় অবদান স্বরূপ জাকির এ পর্যন্ত অর্জন করেছে বেশ কয়েকটি সনদ ও পদক। এখন জাকিরের মনোযোগ আন্তর্জাতিক পর্যায়ে নিজের প্রতিভার জানান দেওয়া। এজন্য ব্যক্তি পর্যায়ে চালিয়ে যাচ্ছে কঠোর পরিশ্রম।

বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম রাব্বানী জানান, জাকির আমাদের প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগের মেধাবী ছাত্র। স্কুলজীবন থেকেই জাকিরে ইচ্ছা ছিল এক সময় দড়ি লাফে বিশ্ব রেকর্ড করার। সেই চিন্তা থেকেই শুরু করেন দড়ি লাফের চর্চা। বাসার আশপাশে বিভিন্ন সড়কের ধারে যখন যেখানে সময় পেয়েছে সেখানেই প্রতিনিয়ত দড়ি লাফের চর্চা করে গেছে সে।

জাকিরের বাবা জাহাঙ্গির আলম বলেন, ‘ছোটবেলা থেকেই আমার ছেলে একটি দড়ি নিয়ে লাফাত। তাকে বলতাম, এসব করে কী হবে বাবা? সে আমাকে বলত, আব্বা আমি একদিন এই খেলা দিয়েই তোমাদের মুখ উজ্জ্বল করব। জাকিরের মা গৃহিনী নিলুফা বেগমও স্বপ্ন দেখেন দেশের জন্য সম্মান অর্জন করুক আমার ছেলে।

কথা হয় জাতীয় পর্যায়ে দড়ি লাফে প্রথম স্থান অর্জনকারী জাকির হোসেনের সাথে। তিনি বলেন, ‘আমার ছোট বেলার স্বপ্নই দড়ি লাফ। আমি ও আমার ভাই ইন্টারনেটে দড়ি লাফের ওপর ভিডিও দেখতাম। দেশে ও বিদেশে এই খেলায় অংশগ্রহনের প্রবল ইচ্ছ নিয়ে প্রতিনিয়ত চর্চা করতাম। পড়াশোনার পাশাপাশি যখন যেখানে সময় পেতাম সেখানেই চর্চা করতাম।  জাকির আরও বলেন, সকল পর্যায়ে প্রথম হয়ে আমার আগ্রহ আরও বেড়ে গেছে। এখন আমি দেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অলিম্পিকে খেলতে চাই, গিনেজ বুকে পূর্বের রেকর্ড ভঙ্গ করে দেশের নাম উঁচুতে নিয়ে যেতে চাই।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।