ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

খেলা

জেদ্দায় ক্ষেপণাস্ত্র হামলার মাঝেই চলছে 'গ্রঁ প্রি'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
জেদ্দায় ক্ষেপণাস্ত্র হামলার মাঝেই চলছে 'গ্রঁ প্রি'

সৌদি আরবের জেদ্দা শহরে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকোর একটি তেলের ডিপোতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এই হামলা যেখানে হয়েছে, তার ঠিক ২০ কিলোমিটার দূরেই চলছে সৌদি এরাবিয়ান গ্রঁ প্রি 'ফর্মুলা ওয়ান'।

জেদ্দার বুরাইমান এলাকায় সৌদি আরামকোর ডিপো লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এ সময় দাউ দাউ করে জ্বলে ওঠা আগুনের লেলিহান শিখায় আর কালো ধোঁয়ায় পুরো জেদ্দা শহরের আকাশ কালো হয়ে যায়। 'গ্রঁ প্রি-এর চালকরা যে ফর্মুলা ওয়ান ট্র্যাকে অনুশীলন করছিলেন, সেখান থেকে স্পষ্ট দেখা যাচ্ছিল ধোঁয়ার কুণ্ডলী।  

দ্বিতীয়বারের মতো সৌদি আরবে ফর্মুলা ওয়ান রেসের আসর বসার কথা আগামীকাল রোববার। তার আগে আজ রেসের বাছাইপর্ব শেষ হওয়ার কথা। কিন্তু হামলার ঘটনার পর অনেক চালক প্রতিযোগিতা ছেড়ে যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। এর প্রেক্ষিতে জরুরি বৈঠকে বসেছিল 'গ্রঁ প্রি-এর আয়োজক কমিটি ও চালকরা। চার ঘণ্টা ধরে বৈঠক করার পর টিম লিডাররা সিদ্ধান্ত নিয়েছেন, রেস চলবে।  

অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করেছে। হামলার পর রেসে অংশগ্রহণকারী চালকদের অনুশীলন থাকে ১৫ মিনিটের মতো। এরপর ফর্মুলা ওয়ানের প্রেসিডেন্ট স্তেফানো দোমেনিক্যালির সঙ্গে বৈঠকে বসেন চালকরা। সেই বৈঠকে উপস্থিত ছিলেন ফর্মুলা ওয়ানের প্রধান নির্বাহী রস ব্রাউনসহ সিনিয়র কর্মকর্তারা।

ক্ষেপণাস্ত্র হামলার পর ধোঁয়ার কুণ্ডলী রেসিং ট্র্যাকেও পৌঁছে যায়। ফলে অনুশীলন বন্ধ হয়ে যায়। অনেক চালক তখনই সব ফেলে চলে যেতে উদ্যোগী হন। কিন্তু কর্তৃপক্ষ তাদের বোঝাতে সক্ষম হয় যে, নিরাপত্তার বিষয়টাকে তারা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। কিন্তু চালকদের অনেকেই এখনও নিরাপত্তা নিয়ে শঙ্কার মধ্যে আছেন বলে জানা গেছে। চালকদের অনুশীলন-পরবর্তী মিডিয়া সেশনও বাতিল করা হয়েছে।  

ফর্মুলা ওয়ান সিজনের দ্বিতীয় রেস হওয়ার কথা জেদ্দায়। 'গ্রঁ প্রি-এর পুরো আয়োজন দেশটির রাজ পরিবারের তত্ত্বাবধানে হয়ে আসছে। হামলার পর ফর্মুলা ওয়ানের গভর্নিং বডির প্রেসিডেন্ট মোহাম্মেদ বেন সুলায়েম বলেন, 'তারা (হুতি বিদ্রোহীরা) বিভিন্ন স্থাপনাকে লক্ষ্য বানাচ্ছে, সাধারণ মানুষ এবং অবশ্যই ট্র্যাককে নয়। আমরা খোঁজখবর নিয়েছি এবং সর্বোচ্চ পর্যায় থেকে এই নিশ্চয়তা পেয়েছি যে, এটা নিরাপদ জায়গা। ফলে রেস হবে। '

এক সপ্তাহ আগেও প্রায় একইধরনের ঘটনা ঘটেছিল। সেবার বাহরাইনে ফর্মুলা ওয়ানের উদ্বোধনী অনুষ্ঠান চলার সময় এই তেলের ডিপোতেই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল হুতিরা।  

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।