ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

তারার ফুল

ফাগুনের মোহনায় গানে গানে ভালোবাসা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
ফাগুনের মোহনায় গানে গানে ভালোবাসা

দেশের প্রথম সারির অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো উৎসবকে ঘিরে সাজ সাজ আবহ তৈরি করে বাজারে। প্রতি বছরের মতো এবারও ফাগুনের মোহনায় ভালোবাসা দিবস উপলক্ষে তারা নতুন নতুন গানের পসরা সাজিয়েছে।

এর ফলশ্রুতিতে বেরিয়েছে নতুন নতুন অ্যালবাম। এর মধ্যে যেমন আধুনিক গান রয়েছে, তেমনি আছে লোকজ, রবীন্দ্রসংগীত ও রক গান। বাজার ঘুরে পাওয়া নতুন অ্যালবামগুলোর খোঁজখবর নিয়ে এই প্রতিবেদন।  

 

লেজার ভিশন

এই প্রতিষ্ঠান থেকে বেরিয়েছে ফাহমিদা নবী ও কলকাতার গায়ক রূপঙ্কর বাগচীর দ্বৈত অ্যালবাম ‘নীল ঝিনুকের খাম’। এতে গান রয়েছে মোট ১০টি। সবই লিখেছেন জুলফিকার রাসেল। সুর ও সংগীত পরিচালনা করেছেন রূপঙ্কর বাগচী। মিশ্র অ্যালবামের মধ্যে রয়েছে বাসুর সুর ও সংগীত পরিচালনায় আধুনিক গান নিয়ে ‘ত্রয়ী’ (হৈমন্তী শুক্লা, প্রিয়াংকা গোপ ও সুমনা বর্দ্ধন), সোহেল রাজের সুর ও সংগীত পরিচালনায় ‘হৃদয়ের মাঝপথে’ (রিংকু, মুহিন, বেলাল খান, আমিক, স্মরণ, সোলেহ, ইলোরা, সজল, জনি বড়–য়া, সুইটি ও সোহেল রাজ)।

 

নবীন কণ্ঠশিল্পীদের অ্যালবামগুলো হলো- ইমরানের সুর-সংগীতে ঐশীর প্রথম একক ‘ঐশী এক্সপ্রেস’, শায়লা তাসমীনের কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের ছয়টি রাগপ্রধান গানের একক অ্যালবাম ‘বারে বারে ফিরালে’ (সংগীতায়োজনে কলকাতার দূর্বাদল চট্টোপাধ্যায়), জন তপুর একক অ্যালবাম ‘কিছু কথা’ (সুর ও সংগীত পরিচালনায় তাহসান খান), জান্নাত পুষ্পর একক অ্যালবাম ‘জান্নাত’ (সহশিল্পী ইমরান ও রাজু, সুর ও সঙ্গীতায়োজনে ইমরান, রাজেশ, জামাল হাসান, তমাল হাসান ও দেবা), সানিয়া রমার প্রথম একক অ্যালবাম ‘ডাগুর ডুগোর চাহনি’ (সুর ও সংগীত পরিচালনায় সোহেল রাজ, শুচি সাম্স ও হাসিব)। লেজার ভিশন বাজারে এনেছে রাফাতের দ্বিতীয় একক অ্যালবাম ‘সুফিয়ানা-২’। এতে গান রয়েছে ১০টি। এককের পাশাপাশি তিনি গেয়েছেন আঁখি আলমগীর, তানজিনা রুমা ও পাপড়ির সঙ্গে। সংগীত পরিচালনায় বেলাল খান, নোমান অরূপ ও রাফাত।  

 

জি-সিরিজ ও অগ্নিবীণা 

এ দুটি প্রতিষ্ঠান এনেছে ৪০টি অ্যালবাম। এগুলো হলো চঞ্চল খানের কণ্ঠে রবীন্দ্রসংগীতের একক ‘প্রাঙ্গণে মোর’, ‘ক্লোজআপ ওয়ান’ তারকা সাজুর একক ‘রেগে গেলেন তো হেরে গেলেন’, আশিকের কণ্ঠে রবীন্দ্রসংগীতের একক ‘আমি ও রবীন্দ্রনাথ’, এফএ সুমনের মিশ্র অ্যালবাম ‘রঙিলা রে’, রাজন সাহার মিশ্র অ্যালবাম ‘তোমার জন্য ভালোবাসা’, ‘জিরো ডিগ্রী’ ছবির গানের অ্যালবাম, চলচ্চিত্রের গানের অ্যালবাম ‘উত্তরণ’।

 

নবীন কণ্ঠশিল্পীদের অ্যালবামগুলো হলো- মিনারের একক অ্যালবাম ‘আহ্ রে’, লাবণীর একক ‘লাবণী ভলিউম ওয়ান’, সিনথিয়ার একক ‘তোমাকে ভুলিনি’, শৈলীর একক ‘শৈলী’, এনাম মনির একক ‘আজ কিছু বলো না’, রাজন সাহার কথা, সুর ও সংগীতে স্বর্ণময়ীর একক ‘ভোরের আশায় জেগে রয়েছি’, বাসুর সুর-সংগীতে জন সুমিতের একক ‘করজোরে দাঁড়িয়ে’, রায়হান সারোয়ারের একক ‘একটু দেখবো বলে’ এবং অপুর একক ‘নিবিড়ে তুমি আমি’, অনু মোস্তাফিজ ও আরিফের ‘দ্বিমাত্রিক’।  

 

প্রতিষ্ঠানটি বেশ কয়েকটি ব্যান্ড অ্যালবামও বের করেছে। এগুলো হলো- রকস্ট্রাটার অ্যালবাম ‘রকস্ট্রাটা’, চিৎকার ব্যান্ডের ‘চিৎকার’, ইনসাইড ব্যান্ডের ‘ফরটিন সেকেন্ড’, মিশ্র অ্যালবাম ‘ব্যান্ড মিক্সড বাই জুয়েল রক ৮০৮ ও ৯০৯’, পয়জন গ্রীন ব্যান্ডের ‘ফায়ারিং স্কোয়াড’, অভিযানের ‘অভিযান’, বাংলা মেন্টালজের ‘বাংলা মেন্টালজ্’, বায়ানট রাগার ‘বায়ানট রাগা’।

 

সিডি চয়েস

এই প্রতিষ্ঠান থেকে বাজারে এসেছে আটটি অ্যালবাম। এর মধ্যে রয়েছে নবীন ও জনপ্রিয় শিল্পীদের একক, দ্বৈত এবং একাধিক মিশ্র অ্যালবাম। এগুলো হলো- তৌসিফের সুরে ‘তৌসিফ উইথ লাভবার্ড’। এতে তার সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন কলকাতার ‘সারেগামাপা’ প্রতিযোগিতা থেকে উঠে আসা গায়িকা স্বরলিপি এবং ‘চ্যানেল আই সেরাকণ্ঠ’ প্রতিযোগিতার শিল্পী নদী। এ অ্যালবামের সংগীতায়োজন করেছেন তৌসিফ ও রাহুল মুদসুদ্দী।  

 

নিশি তার প্রথম একক ‘নিশি দ্য মেলোডিয়াস নাইটিঙ্গেল’-এ দ্বৈত গান গেয়েছেন তৌসিফ,কাজী শুভ, ইলিয়াস হোসাইন, মিলন, অয়ন চাকলাদার ও শাহেদের সঙ্গে। সুর ও সংগীতায়োজনে কাজী শুভ, তৌসিফ, অয়ন চাকলাদার, রেজওয়ান শেখ, রাফি, শাহেদ এবং রাহুল মুদসুদ্দী।

 

সিডি চয়েস থেকে প্রকাশিত অন্য অ্যালবামগুলো হলো- আহমেদ চপলের সুর-সংগীতে ‘একে একে দুই’ (কাজী শুভ, অরিন, ইলিয়াস হোসাইন, কর্নিয়া, স্বরলিপি, আরিফ, আরজে টুটুল, মুকুল জামিল, প্রিয়া), গাজী আব্দুল্লাহ আল মাহমুদের কথায় মিশ্র অ্যালবাম ‘মায়াপুর’ (এফএ সুমন, কিশোর পলাশ, লিমা, লেরিন, লাবনী, তুষার রাফাত এবং কাজল রেখা), মিশ্র অ্যালবাম ‘মিক্সড হিট-৫’ (কাজী শুভ, সিনথিয়া, শামীমা আলম চিনু, রাজু, প্রমি, সজল, আহমেদ, স্বরলিপি, শাহেদ, অয়ন চাকলাদার ও জেবা)।  

ঈগল মিউজিক 

 

এই প্রতিষ্ঠান থেকে এসেছে ‘তুমি আমার ঘুম’ খ্যাত শিল্পী টি. ডব্লিউ সৈনিকের দ্বিতীয় একক অ্যালবাম ‘ঘুমের পরে মেঘ’। ঈগল মিউজিকের ব্যানারে প্রায় ৮ বছর পর আসা শিল্পীর এ অ্যালবামে মোট গান থাকছে ১০টি। আর গানগুলোর সুর ও সংগীত করেছেন বাপ্পা মজুমদার, হৃদয় খান, এস আই টুটুল ও জুলফিকার জনি।  

 

শিল্পী নওরিনের দ্বিতীয় একক অ্যালবামের নাম ‘চুপিসারে’। এই প্রতিষ্ঠান থেকে আসা এ অ্যালবামে মোট গান থাকছে ৮টি। লুৎফর হাসানের সুরে গানগুলোর সংগীত পরিচালনা করেছেন রানা আখন্দ।  

সপ্তসূর প্রকাশনা 

এ প্রতিষ্ঠান থেকে ভালোবাসা দিবসে প্রকাশ হয়েছে মিশ্র অ্যালবাম ‘খুঁজি তোমায়’। অ্যালবামে মোট গান ৯টি । তমাল হাসানের সুর ও সংগীতায়োজন গানগুলোতে কন্ঠ দিয়েছেন এহসান কবির, মিতু, রোজলীন ও তমাল হাসান। গানের কথা লিখেছেন তমাল হাসান, ইন্দ্রনীল ছেত্রি , সুমন হাফিজ, রিজভী জয় ও মামুন রনি। এই চার জন শিল্পীর কন্ঠে একটি দলীয় দেশের গান রয়েছে।  

বাংলাদেশ সময় : ১৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ