ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

তারার ফুল

বাংলানিউজের পথ ধরে বিশ্বকাপ ক্রিকেট নিয়ে গান

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
বাংলানিউজের পথ ধরে বিশ্বকাপ ক্রিকেট নিয়ে গান (বাঁ থেকে) এস আই টুটুল, বাপ্পা মজুমদার ও হাবিব

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ ক্রিকেট। পঞ্চমবারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে বাংলাদেশ।

১৪ ফেব্রুয়ারি থেকে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরে বাংলাদেশের সাফল্যের প্রার্থনারত হবে গোটা জাতি। বাংলাদেশের মানুষ এরই মধ্যে গা ভাসাতে শুরু করেছে বিশ্বকাপের উত্তেজনায়। সারাবিশ্বের মতো উম্মাদনায় মেতে উঠছে বাংলাদেশও। ক্রিকেটের সর্বোচ্চ আসরে বীরত্বের লড়াইয়ে এগিয়ে যেতে রয়েল বেঙ্গল টাইগারদের প্রতি শুভকামনা জানিয়ে একটি বিশেষ গান তৈরি হয়েছে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উদ্যোগে। এ উপলক্ষে দেশের শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যদের প্রতি শুভকামনা জানিয়ে অনুপ্রেরণাদায়ক একটি গান প্রকাশ করে গত ১৮ জানুয়ারি।


এর পথ ধরে ক্রীড়ামোদী ও সংগীতপ্রেমীদের মধ্যে নতুন মাত্রা যোগ করতে বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে তৈরি হয়েছে অনেক গান। ফলে সারাদেশে ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ। দেশীয় সংগীতাঙ্গনে এখন বলা যায় ক্রিকেট-জ্বর। দেশের জনপ্রিয় শিল্পী ও ব্যান্ড থেকে শুরু করে নতুন শিল্পীরাও কণ্ঠ দিয়েছেন এগুলোতে। এসব গানে শুধু খেলা, ফুটে উঠেছে দেশপ্রেম। তেমনি কয়েকটি গান নিয়ে সাজানো হলো এই প্রতিবেদন।  

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে তৈরি হওয়া গানের কথা এমন- ‘ওরে দুরন্ত দুর্বার, দিন আসে না তো বারবার, খেলা শুধু খেলা নয়, জানবাজির এ লড়াই, বীরের যুদ্ধ চাই, এসপার নয় ওসপার’। সুর ও সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার। এতে কণ্ঠ দিয়েছেন এলিটা, কোনাল, মাসুম, শার্টন, সানবীম ও বাপ্পা মজুমদার। এর কথা লিখেছেন শংকর সাঁওজাল। তিনিই এর ভিডিও নির্মাণ করছেন।  

 

মুঠোফোন প্রতিষ্ঠান গ্রামীণফোন তৈরি করেছে ‘চলো বাংলাদেশ, চলো বিশ্ব উঠানে’ শিরোনামের গান। সুর ও সংগীত পরিচালনার পাশাপাশি শুন্য ব্যান্ডের এমিল ও নেমেসিস ব্যান্ডের জোহাদকে নিয়ে গানটি গেয়েছেন হাবিব ওয়াহিদ। এর কথা লিখেছেন আল আমিন ও মেহেদী আনসারী।  

একটি বিজ্ঞাপনী সংস্থা ও ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের উদ্যোগে ‘স্বপ্ন দেখার আকাশ’ শিরোনামের গান গেয়েছেন এস আই টুটুল, এর কথা লিখেছেন জাহিদ আকবর। সুর করেছেন এস আই টুটুল ও জে.কে।  

 

আরেক মুঠোফোন প্রতিষ্ঠান বাংলালিংকের উদ্যোগে নির্মিত ‘লড়বে বাংলাদেশ, খেলবে বাঘেরা’ শিরোনামের গান তৈরি করেছে ক্রিপটিক ফেইথ। কথাও লিখেছেন এই ব্যান্ডের সদস্যরা।

 

‘লাল-সবুজ’ শিরোনামের গানে কণ্ঠ দিয়েছেন দিনাত জাহান মুন্নি, আইয়ুব শাহরিয়ার, সাব্বির, রন্টি দাস, লোপা হোসাইন, অরিন, মাসুম, আরিফ ও আহমেদ হুমায়ন। এতে মডেল হয়েছেন আনিসুর রহমান মিলন, ববি, কাজী মারুফ, আইরিন, সুব্রত, অ্যানি, অমৃতা খান ও দীঘি। এর কথা লিখেছেন ও ভিডিও নির্মাণ করেছেন জিয়াউদ্দিন আলম। সুর ও সংগীতায়োজনে আহমেদ হুমায়ুন।

বেসরকারি টিভি চ্যানেল মাছরাঙা টেলিভিশনের উদ্যোগে নির্মিত গানে কন্ঠ দিয়েছেন নির্ঝর, পুলক, নিশিতা, শামীম, নন্দিতা, ইউসুফ, লুইপা ও তাসিফ। ‘উত্তর থেকে দক্ষিণে যাও/পূর্ব পশ্চিম যেদিকে তাকাও/কোটি প্রাণ একসাথে হাত রেখে হাতে হাতে/দিনে রাতে একই শোরগোল/এগিয়ে যাও বাংলাদেশ ক্রিকেট দল- এমন কথার গানটি লিখেছেন কবির বকুল। সুর ও সংগীত পরিচালনায় শিহাব রিপন।  

 

টেক্সওয়েব ও লিঙ্কনের পৃষ্ঠপোষকতায় একটি গান গেয়েছেন ডি-রকস্টার শুভ। সুরও তারেই।  ‘ওরা আসছে’ শিরোনামের গানটিতে চন্দনা মজুমদার আর শফি মণ্ডলও কণ্ঠ দিয়েছেন। এর কথা লিখেছেন মেজবাউর রহমান সুমন ও অনম বিশ্বাস। সংগীতায়োজনে আমজাদ হোসেন।  

 

রেডিও ৭১ এফএম ৯৮.৪ তৈরি করেছে ‘সাবাশ বাংলাদেশ, গর্জে ওঠো বাংলাদেশ’ শীর্ষক গান। এতে কণ্ঠ দিয়েছেন রূপম, প্রমি ও শান। এর কথা লিখেছেন আফরিন জেসিকা। সুর ও সঙ্গীত পরিচালনায় শান। বাংলামেইলের উদ্যোগে বেলাল খানের সুরে ও জেকের সংগীত পরিচালনায় ‘জাগো বাংলাদেশ’ শিরোনামের গানে কণ্ঠ দিয়েছেন এসআই টুটুল, বিউটি, বেলাল খান, অনিমা রায়, কাজী শুভ, রাফাত, শহীদ কবির পলাশ, রমা, সাবা, জেকে ও ইরা। এর কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন। কাজী শুভর সুর, ফয়সাল রাব্বিকীনের কথা ও রাফির সংগীত পরিচালনায় ‘প্রিয় বাংলাদেশ’ শিরোনামের গানে কণ্ঠ দিয়েছেন কাজী শুভ, রাফি ও সাজিদ মোহাম্মদ।  

সাকিব আল হাসানকে নিয়ে ‘সাকিব আল হাসান বাংলাদেশের প্রাণ’ গানটি গেয়েছেন অয়ন চাকলাদার ও স্নেহাশীষ ঘোষ। এর কথা লিখেছেন স্নেহাশীষ ঘোষ, সুর ও সংগীত পরিচালনায় অয়ন চাকলাদার। একই গীতিকারের কথায় ইলিয়াস হোসাইনের সুর ও রেজওয়ান শেখের সংগীতায়োজনে তৈরি হয়েছে ‘শুভকামনা’ শিরোনামের গান। এতে কণ্ঠ দিয়েছেন ফেরদৌস ওয়াহিদ ও ইলিয়াস হোসাইন।  ফয়সাল রাব্বিকীনের কথা-আয়োজনে ‘আমার বাংলাদেশ’ শিরোনামের গানে কণ্ঠ দিয়েছেন প্রজন্মের জনপ্রিয় ৭ শিল্পী। এরা হলেন- ইমরান, জুয়েল মোর্শেদ, পূজা, লিজা, নাওমি, ঝিলিক এবং লেমিস। গানটির সুর করেছেন ফাজবির তাজ সূফি এবং সংগীতায়োজন করেছেন সজীব দাস। ভিডিওটি নির্মাণ করেছেন মেধাবি তরুণ নির্মাতা মাজহারুল ইসলাম খোকন।

বাংলাদেশ সময় : ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ