ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

তারার ফুল

এবারের অস্কারের দেখা-অদেখা মুহূর্ত

বৃষ্টি শেখ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
এবারের অস্কারের দেখা-অদেখা মুহূর্ত

অস্কার- বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে কাঙ্ক্ষিত আসর। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৭তম আসরকে ঘিরেও দর্শক ও তারকাদের কৌতূহলের কমতি ছিলো না।

হলিউডের ডলবি থিয়েটারে ২২ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় ২৩ ফেব্রুয়ারি সকাল) লালগালিচা ও মূল অনুষ্ঠানে অনেক ঘটনা দেখা গেছে। এগুলোর কিছু দর্শকরা টিভিতে দেখেছেন, কিছু দেখেননি। অস্কারের বিভিন্ন উল্লেখযোগ্য মুহূর্ত দেওয়া হলো এখানে। দেখে নিন এক ঝলকে।  

* ‘বয়হুড’ ছবির জন্য সেরা সহ-অভিনেত্রী বিভাগে বিজয়ী ঘোষণা করা হলো প্যাট্রিসিয়া আর্কেটের নাম। তাকে অভিনন্দন জানান সহশিল্পী ইথান হাউক।   


* ‘বয়হুড’ ছবির জন্য সেরা সহ-অভিনেত্রী বিভাগে অস্কার পেলেন প্যাট্রিসিয়া আর্কেট। পুরস্কার গ্রহণের পর তার অনুভূতিতে ছিলো রাজনীতি-রাজনীতি গন্ধ! অতিথিদের উদ্দেশ্য করে নারীবাদী রেশ নিয়ে তিনি বলেন, ‘সবার জন্য সমানাধিকার নিয়ে আমরা বহু লড়েছি। এবার বেতন নিয়ে সমানাধিকারের সময় এসেছে। বিশেষ করে আমেরিকার নারীদের বেতন সংক্রান্ত সমানাধিকার তো সবার আগে দরকার। ’




* প্যাট্রিসিয়া আর্কেটের রাজনৈতিক-নারীবাদী বক্তব্য শুনে সবচেয়ে বেশি প্রতিক্রিয়া দেখান মার্কিন অভিনেত্রী মেরিল স্ট্রিপ আর গায়িকা-অভিনেত্রী জেনিফার লোপেজ। তারা বসেছিলেন পাশাপাশি। প্যাট্রিসিয়ার মুখে ‘মেয়েদের সমান বেতন দিতে হবে’ দাবি শুনেই দু’জনের উল্লাস দেখে কে! এরপর তারা একসঙ্গে সেলফিও তুলেছেন। মাঝে হলিউড অভিনেতা ক্রিস পাইনকে নিয়ে লোপেজ মঞ্চে উঠেছিলেন পুরস্কার ঘোষণা করতে।  


* ‘হুইপ্ল্যাশ’ ছবিতে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছেন জে কে সিমন্স। পুরস্কার ঘোষণা হতেই খুশিতে ভরে ওঠে তার চোখ-মুখ। বর্ষয়েীয়ান এই অভিনেতা পুরস্কার গ্রহণের পর নতুন প্রজন্মের প্রতি পরামর্শ  দিয়ে বলেন, ‘মা-বাবার কাছে থাকার সৌভাগ্য হলে তাদের সঙ্গে একটু বেশি কথা বলো। মেসেজ বা ই-মেইল করার কথা বলছি না। ফোন করতে পারো। তাদের কথা যতক্ষণ পারো শোনো। ’ 



* গতবার সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন লুপিটা এনইয়োঙ্গো। তাই সেরা সহ-অভিনেতার পুরস্কার ঘোষণা করতে মঞ্চে ডাকা হয় তাকে। কিন্তু তিনি হঠাৎ বলে ফেলেন, ‘অ্যান্ড দি অ্যাক্টর গোজ টু...!’ অথচ তার বলার কথা, ‘অ্যান্ড দি অস্কার গোজ টু...। ’ ভুল বুঝে অবশ্য শুধরে নিতে একেবারেই দেরি করেননি কেনিয়ান এই তারকা। গোটা পুরস্কার অনুষ্ঠানে প্রথম ভুলটা তিনিই করেছিলেন। ‘হুইপ্ল্যাশ’ ছবির জন্য সহ-অভিনেতা হয়ে পুরস্কার গ্রহণের পর মঞ্চে পেছনে লুপিটাকে ভালোবাসা জানিয়েছেন জে কে সিমন্স।


* সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে ‘দ্য ইমিটেশন গেম’ ছবির জন্য বিজয়ী ঘোষণা করতেই লেখক গ্রাহাম মুরের উল্লাস (ডান থেকে দ্বিতীয়)।


* গতবার ‘গ্র্যাভিটি’র জন্য, আর এবার ‘বার্ডম্যান’ ছবির জন্য অস্কারে সেরা চিত্রগ্রাহক হলেন ইমানুয়েল লুবেজকি। তাই মঞ্চের পেছনে গিয়ে সেলফি তুলে দিনটি মোবাইলবন্দি করে রাখলেন তিনি।


* সেরা বিদেশি ভাষার ছবি ‘ইডা’র মাধ্যমে পোল্যান্ড প্রথমবার অস্কারমঞ্চে জয়ী হলো। প্রথমবারের বিশেষ অনুভূতি জানাতে গিয়ে আয়োজকদের বেঁধে দেওয়া ৪৫ সেকেন্ডকে পেরিয়ে গিয়েছিলেন পরিচালক পাউয়েল পাউলিকোস্কি। পরে মঞ্চের পেছনে গিয়ে তাকে অভিনন্দন জানান অস্ট্রেলিয়ান অভিনেত্রী নিকোল কিডম্যান ও মার্কিন অভিনেতা শিউইটল এজিওফর।



* সেরা পরিচালকের পুরস্কার আগেই পেয়েছেন ‘বার্ডম্যান’-এর পরিচালক আলেহান্ড্রো গঞ্জালেস ইনারিতু। অনুভূতি জানাতে গিয়ে অতিথিদের সামনে তার স্বীকারোক্তি- ‘মাইকেল কিটনের পরা ওই সাদা আন্ডারওয়্যারটা সৌভাগ্যের আশায় পরে চলে এলাম!” পরে ‘বার্ডম্যান’ সেরা ছবিরও পুরস্কার জিতেছে। ইনারিতুকে পুরস্কার তুলে দিতে মঞ্চে এসেছিলেন অস্শকারজয়ী শন পেন। তিনি রসিকতার সুরে বলেছিলেন, ‘এই ব্যাটাকে কে গ্রিন কার্ড  দিলো?’ এমন জাতিবিদ্বেষী মন্তব্যে টুইটার সোরগোল পড়ে যায়। সবাই ক্ষোভ প্রকাশ করেছেন। তবে এ ব্যাপারে ইনারিতু বলেছেন, ‘ও আমার বন্ধু। এরকম ঠাট্টা-তামাশা করেই থাকে ও। ’



* লালগালিচায় সংগীত দম্পতি টিম ম্যাকগ্র ও ফেইথ হিলের রসিকতা।  


* (বাঁয়ে) ডেভিড ওয়েলোয়োর সঙ্গে মাইকেল কিটনের খুনসুটি।


* (বাঁয়ে) রিস উইদারস্পুন হাত ধরে টানছেন নিকোল কিডম্যানকে। তার টানাটানিতে হাসিতে ফেটে পড়েন নিকোল।



* অভিনেতা জ্যাক ব্ল্যাকের মজার পরিবেশনার মুহূর্ত।



* নীল প্যাট্রিস হ্যারিসের সাহসের তারিফ করতে হয়! গোটা দুনিয়ার চোখ যে অনুষ্ঠানে, সেই মঞ্চে কি-না শুধু আন্ডারওয়্যার পরে চলে এলেন তিনি! ‘বার্ডম্যান’ ছবির কথা মনে করিয়ে দিতেই এমন কাণ্ড ঘটান তিনি। এর আগে এমন ঘটনা ঘটাননি অস্কার উপস্থাপক।  



* অনুষ্ঠানের শেষে সিল মেরে রাখা ব্রিফকেস থেকে নিজের ভবিদ্বাণী করা তালিকা বের করছেন নীল প্যাট্রিক হ্যারিস।  



* অস্কারে উপস্থাপক হিসেবে সূচনার পরই গান গেয়ে শোনান নীল প্যাট্রিক হ্যারিস। তাকে সঙ্গ দেন মার্কিন গায়িকা আনা কেন্ড্রিক। পরে আনার পা থেকে খুলে পড়া জুতা নিয়ে রসিকতা করেন নীল।  


* ‘দ্য লেগো মুভি’ অস্কারে সেরা অ্যানিমেটেড ছবির শাখায় মনোনয়নই পায়নি, এটা এবারের আসরের সবচেয়ে হতাশার দিক। তাই লেগোর প্রতি সমর্থন জানিয়ে তারকারা হাতে রেখেছিলেন লেগো!


* মনোনয়নের হ্যাটট্রিক করেছেন, ডাব্বা মারারও হ্যাটট্রিক করেছেন। তাতে কি! ব্র্যাডলি কুপার সেলফি তুলছেন তার ‘আমেরিকান স্নাইপার’ ছবির পরিচালক ক্লিন্ট ইস্টউডের সঙ্গে।

* ‘দ্য লেগো মুভি’র গান ‘এভরিথিং ইজ অসাম’ পরিবেশনা শেষের মুহূর্ত। মিলনায়তনের সবাই দাঁড়িয়ে জানিয়ে দিলেন এই পরিবেশনাও ‘অসাম’!


* লেডি গাগার কণ্ঠে নিজের গান শুনে মুগ্ধ হলেন ‘দ্য সাউন্ড অব মিউজিক’ ছবির গায়িকা-অভিনেত্রী জুলি অ্যান্ড্রুস। তাই তাকে জড়িয়ে ধরলেন জুলি। এর আগে অস্কার মঞ্চে গাইতে যাচ্ছেন বলে উচ্ছ্বসিত হয়ে একটি ছবি টুইটারে পোস্ট করেন গাগা।



* অস্কার মঞ্চের শুরু থেকেই ছিলো হাসি-তামাশার আমেজ। উপস্থাপক নীল প্যাট্রিক হ্যারিস শুরুতে এসেই বলেন, ‘আজ রাতে হলিউডের সবচেয়ে সেরা এবং সবচেয়ে সাদাদের সম্মান জানানো হবে!’ এক সেকেন্ড পরেই পর্দায় দেখানো হলো বেনেডিক্ট কাম্বারব্যাচের মুখ। তিনি পরে এসেছিলেন  সাদা সিল্ক স্যুট। কয়েকদিন আগে কৃষ্ণাঙ্গ অভিনেতাদের ‘কালার্ড’ বলার অভিযোগ উঠেছিল বেনেডিক্টের বিরুদ্ধে। মাঝে একটি ছোট্ট ক্লিপিংয়ে আবার দেখা গেলো, কোটের পকেট থেকে বারবার পানীয়র ফ্ল্যাক্স বের করে চুমুক দিচ্ছেন ৩৮ বছর বয়সী এই ব্রিটিশ অভিনেতা।



* পাঁচবার মনোনয়ন পেয়েছেন আগে, অবশেষে অস্কারে সেরা অভিনেত্রী হিসেবে উচ্চারিত হলো জুলিয়ান মুরের নাম। তাই খুশির জোয়ারে ভাসলেন তিনি।  


* অস্কার মূর্তিতে নিজের নাম বসানো আনন্দ নিয়ে উপভোগ করছেন জুলিয়ান মুর।   


* লালগালিচায় এডি রেডমেইনের সঙ্গে তার অর্ধাঙ্গিনী।



* গতবারের সেরা অভিনেত্রী কেট ব্ল্যানচেট ঘোষণা করেন সেরা অভিনেতা হয়েছেন এডি রেডমেইন। মঞ্চে উঠে বাঁধভাঙা আনন্দে আত্মহারা হয়ে ওঠেন এডি।


* অস্কার মূর্তিতে নিজের নাম বসানো মনোযোগী ছাত্রের মতো দেখছেন এডি রেডমেইন। প্রথম অস্কার বলে কথা!


* অস্কার মূর্তিতে নিজের নাম বসানো শেষে স্ত্রীকে ভালোবাসা বিলিয়ে দিচ্ছেন এডি রেডমেইন।


* মার্কিন গায়িকা মাইলি সাইরাস কী বলছেন এডি রেডমেইনকে? ‘এটাই তো অস্কার, তাই না!’



* কমন ও জন লিজেন্ডের পরিবেশনায় ‘সেলমা’র ‘গ্লোরি’ গান শুনে চোখের জল ধরে রাখতে পারেননি ছবিটির অভিনেতা ডেভিড ওয়েলোয়ো। চোখ মুছে তাকে আবেগ সামলাতে বললেন অপরাহ উইনফ্রে।  


* ‘গ্লোরি’ সেরা মৌলিক গান হওয়ার পর অপরাহ উইনফ্রে অভিনন্দন জানান কমন ও জন লিজেন্ডকে। সেদিকে তাকিয়ে আছেন ডেভিড ওয়েলোয়ো।  


* লালগালিচায় মার্কিন গায়িকা লেডি গাগা ও ব্রিটিশ অভিনেত্রী কিরা নাইটলি আলোকচিত্রীদের ফ্রেমে বন্দি হন একসঙ্গে।  


* লালগালিচায় (বাঁয়ে) ব্রিটিশ অভিনেত্রী ফেলিসিটি জোন্সের সঙ্গে করমর্দন করছেন মার্কিন অভিনেত্রী উইদারস্পুন।  


* ‘দ্য ব্রিজেস অব ম্যাডিসন কাউন্টি’ ছবির দুই তারকা ক্লিন্ট ইস্টউড ও মেরিল স্ট্রিপের পুনর্মিলন হলো অস্কারে। ওই ছবিটি মুক্তি পায় কুড়ি বছর আগে।



* বিয়ের পর সোফি হান্টারকে নিয়ে প্রথমবার অস্কার-মঞ্চে এলেন পর্দার শার্লক হোমস অর্থাৎ বেনেডিক্ট কাম্বারব্যাচ।


* লালগালিচায় সহোদরার মতোই খুনসুটিতে মেতেছিলেন জেনিফার অ্যানিস্টন ও এমা স্টোন। অ্যানিস্টন তো একবার এমাকে উঁচুতে তুলে ধরেছিলেন রেসলারদের মতো! তাদের স্টাইলও ছিলো মনকাড়া। দু’জন বিজয়ীদেরকে পুরস্কার দিয়েছেন সানন্দে।  



* অস্কারের লালগালিচায় ছিলো অদ্ভুত সব কান্ডের ছড়াছড়ি। স্কারলেট জোহানসন আলোকচিত্রীদের সামনে দাঁড়িয়েছিলেন। হঠাৎ জন ট্রাভোল্টা উদয় হলেন সেখানে। বলা নেই, কওয়া নেই চুমু খেয়ে বসলেন স্কারলেটের গালে। তারপর অস্কার মঞ্চে গায়িকা-অভিনেত্রী ইডিনা মেনজেলের গাল আর চিবুক ধরে দাঁড়িয়ে রইলেন অনেকক্ষণ!


* জুলিয়ান মুর (ডানে) অস্কার জিতেছেন সেরা অভিনেত্রী বিভাগে।   এমা স্টোন (বাঁয়ে) সহ-অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েও পুরস্কার পাননি। তাতে কি! এমার ‘বার্ডম্যান’ হয়েছে সেরা ছবি। তাই তিনিও পুরস্কার জিতেছেন বুঝিয়ে দিলেন জুলিয়ানকে!

বাংলাদেশ সময় : ২০৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ