ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

তারার ফুল

আরাধ্য অস্কার জেতার রেসিপি!

বৃষ্টি শেখ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
আরাধ্য অস্কার জেতার রেসিপি! (বাঁ থেকে) দৃশ্য : ‘বার্ডম্যান’, ‘দি আর্টিস্ট’ এবং ‘আর্গো’

পাকা রাঁধুনি হলেই শুধু ভালো রান্না হয় না। তার হাতের জাদু্ দেখতে দরকার বাছাই করা সবজি, মাছ-মাংস আর বাজারে সেরা জিনিসগুলো।

অস্কারজয়ের ব্যাপারও অনেকটা তেমনই। গল্পে-উপন্যাসে রাজা, রানী, বাদশার অভাব নেই। বাস্তব জীবনে আছে গ্যাংস্টার, রাজনৈতিক নেতা, সাধু, সন্তর মতো বিচিত্র সব চরিত্র। এগুলোর মধ্যে কোন চরিত্র নিয়ে জুয়া খেললে অস্কারজয়ের পথটা সুগম হয়ে যায়?

অস্কারে সেরা ছবি হওয়ার ছক্কা পেটাতে কী ধরনের বিষয় নিয়ে কাজ করলে সাফল্য পাওয়া যায়? ছবি তৈরির বেলায় দর্শকও ভালো ‘খায়’ আর অস্কারও ঘরে আসে এমন কোনও রেসিপি কি সত্যিই আছে? অ্যাকাডেমির মন জয় করতে হলে কেমন চরিত্র খোঁজা জরুরি?  ইতিহাস ঘাঁটলে কিন্তু এমন কিছু রেসিপি পাওয়া যায়! অস্কার জিতেছে এমন কিছু ছবি ও চরিত্র পর্যবেক্ষণ করলেই বোঝা যাবে সেটা। এক ঝলকে দেখা নেওয়া যাক ওই দিকগুলো।

হলিউডের সঙ্গে যুক্ত বিষয়

বিনোদন অঙ্গন সংক্রান্ত কোনও বিষয় ছবিতে থাকলে অস্কার পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়! লক্ষ্য করলে দেখা যায়- অস্কারজয়ী ‘দি আর্টিস্ট’, ‘আর্গো’ কিংবা ‘হুগো’ ছবিগুলোতে প্রাধান্য পেয়েছে হলিউড। ‘দি আর্টিস্ট’ ছবিতে তুলে ধরা হয়েছে হলিউডের সাদাকালো যুগের কথা। ‘হুগো’ হলো হলিউডের ছবির প্রতি ভালোবাসার দলিল। ‘আর্গো’তে ছবি নির্মাণের ছলে ইরানে মার্কিন জিম্মিদের উদ্ধারের চিত্র তুলে ধরা হয়। আর ৮৭তম অস্কারে সেরা ছবি হয়েছে হলিউডের এক সুপারহিরো নায়কের কক্ষপথে ফেরার আপ্রাণ চেষ্টা নিয়ে বানানো ‘বার্ডম্যান’।

 

সত্যিকারের চরিত্রে অভিনয়

বাস্তব জীবনের কিছু চরিত্র আছে যেগুলোতে অভিনয় করে অস্কার বগলদাবা করেছেন হলিউড তারকারা। যেমন কবিদের বেলায় উইলিয়াম শেক্সপিয়র বা উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ, রাজার মধ্যে ষষ্ঠ হেনরি বা নেপোলিয়ান, রানীর মধ্যে দ্বিতীয় এলিজাবেথ অভিনয় করা তারকারা সেরা অভিনেতা বা অভিনেত্রী হয়েছেন বেশি। ২০১১ সালে ‘কিংস স্পিচ’ ছবিতে তোতলা রাজা ষষ্ঠ জর্জের চরিত্রে অভিনয় করে কলিন ফার্থ সেরা অভিনেতা হন। এর দু’বছর আগে ‘মিল্ক’ ছবিতে মার্কিন সমকামী অধিকারধর্মী হার্ভে মিল্কের চরিত্রে কাজ করে অস্কার পান শন পেন। তারও দুই বছর আগে ‘দ্য লাস্ট কিং অব স্কটল্যান্ড’-এ উগান্ডার নিষ্ঠুর রাজা ইদি আমিনের ভূমিকায় কাজ করার সুবাদে সেরা অভিনেতার পুরস্কার ওঠে ফরেস্ট হুইটেকারের হাতে। এ ছাড়া ‘লিঙ্কন’ (২০১৩) ছবিতে প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন চরিত্রে ছবিতে অভিনয় করে অস্কার পান ড্যানিয়েল ডে লুইস। কি মিল দেখলেন তো!

বাস্তব জীবনের নারী হয়ে পর্দায় এসে অস্কারে ছক্কা মেরেছেন অভিনেত্রীরাও। ‘লা ভিয়ে এন রোজ’ (২০০৮) ছবিতে এডিথ পিয়াফের ভূমিকায় কাজ করে অস্কার পেয়েছেন ফরাসি তারকা মারিও কতিয়ার। এর আগের বছর ‘দ্য কুইন’-এ রানী দ্বিতীয় এলিজাবেথ চরিত্রে অভিনয়ের সুবাদে অস্কার ঘরে তোলেন হেলেন মিরেন। এ ছাড়া ‘ওয়াক দ্য লাইন’ ছবিতে জুন কার্টারের চরিত্রে অভিনয় করে অস্কার পান রিস উইদারস্পুন।

প্রতিবন্ধকতার সম্মুখীন হওয়া চরিত্র

মানসিক বা শারীরিক প্রতিবন্ধকতা আছে এমন চরিত্রে অভিনয় করলেও অস্কারে ফায়দা করা যায়। লক্ষ্য করলে দেখা যায়, এবারের আসরে সেরা অভিনেতার পুরস্কার পাওয়ান এডি রেডমেইন ‘দ্য থিওরি অব এভরিথিং’ ছবিতে অভিনয় করেছেন মোটর নিউরোন রোগে আক্রান্ত স্টিফেন হকিং চরিত্রে। এ ছাড়া ৮৭তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা অভিনেত্রী জুলিয়ান মুরকে ‘স্টিল অ্যালিস’ ছবিতে দেখা গেছে আলজেইমার রোগে আক্রান্ত এক অধ্যাপিকার চরিত্রে। গতবার ম্যাথু ম্যাকোনাহে ‘ডালাস বায়ার্স ক্লাব’ ছবিতে এইডস রোগীর চরিত্রে অভিনয় করে বাজিমাত করে দেন। ১৯৯৩ সালে ‘ফিলাডেলফিয়া’য় টম হ্যাঙ্কসও এইডস রোগীর ভূমিকায় কাজ করে অস্কার জেতেন।

১৯৯৮ সালে ‘রেইন ম্যান’-এ অটিজমে আক্রান্ত চরিত্রে কাজ করে সেরা অভিনেতা হয়েছিলেন ডাস্টিন হফম্যান। পরের বছর ‘মাই লেফট ফুট’-এ সেরিব্রাল পলসিতে আক্রান্ত চরিত্রে কাজ করে অস্কার জেতেন ড্যানিয়েল ডে-লুইস। ২০০১ সালে ‘অ্যা বউটিফুল মাইন্ড’-এ সিজোফ্রেনিয়ার শিকার হওয়া বিজ্ঞানী জন ন্যশের চরিত্রে অভিনয় করে অস্কার জুটেছিল রাসেল ক্রোর কপালে। এ ছাড়া ‘কিংস স্পিচ’ ছবির জন্য কলিন ফার্থকে অস্কার জেতার ক্ষেত্রে সহযোগিতা করেছে তার অভিনীত ষষ্ঠ জর্জের কথা বলার প্রতিবন্ধকতা।

 

নেতা অথবা মদ্যপ চরিত্র

বাস্তব না হলেও রাজনৈতিক নেতা কিংবা মাতাল চরিত্রে কাজ করেছেন এমন তারকাদের প্রতি অস্কার ভোটারদের দুর্বলতার নজির আছে। ‘ডিজরেইলি’ ছবিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বেঞ্জামিন ডিজরেইলির চরিত্রে ছবিতে অভিনয় করে জর্জ আর্লিস আর ‘প্রাইভেট লাইফ অব হেনরি এইট’-এ চার্লস লাউটন দু’জনেই অস্কার জেতেন। এ ছাড়া থমাস মোরের চরিত্রে পল স্কোফিল্ড (আ ম্যান ফর অল সিজনস) কিংবা মহাত্মা গান্ধীর চরিত্রে বেন কিংসলেও (গান্ধী) সেরা হয়েছিলেন অস্কারে। মদ্যপ চরিত্রে অভিনয় করে অস্কার পেয়েছেন হামফ্রে বোগার্ট (দি আফ্রিকান কুইন), জন ওয়েন (ট্রু গ্রিট), নিকোলাস কেজ (লিভিং লাস ভেগাস) এবং জেফ ব্রিজেস (ক্রেজি হার্ট)।  

 

সিঙ্গেল মাদার বা যৌনকর্মীর চরিত্র

বিয়ে বিচ্ছেদের পর সন্তানকে নিয়ে একা জীবনযাপন করা মা, বিধবা বা যৌনকর্মীর চরিত্রে অভিনয় করে অস্কারকে বেশি নাড়া দিতে পেরেছেন হলিউড অভিনেত্রীরা। উদাহরণ দেখে নিন। জোয়ান ক্রফোর্ড ‘মিলড্রিড পিয়ার্স’, স্যালি ফিল্ড ‘নর্মা রেই’ আর জুলিয়া রবার্টস ‘ইরিন ব্রকোভিচ’ ছবিতে হয় বিধবা, নয়তো সিঙ্গেল মাদার চরিত্রে অভিনয় করে অস্কার জিতে নিয়েছেন। এ ছাড়া যৌনকর্মীর চরিত্রে জেনেট গেনর (স্ট্রিট অ্যাঞ্জেল), এলিজাবেথ টেলর (বাটারফিল্ড এইট), জেন ফন্ডা (ক্লুটি) এবং শার্লিজ থেরন (মনস্টার) অভিনয় করে বাড়ি নিয়ে গেছেন অস্কার।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ