ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তারার ফুল

হলিউড শাসন করছেন দেব!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫
হলিউড শাসন করছেন দেব! দেব প্যাটেল

যুক্তরাজ্যে ও যুক্তরাষ্ট্রে পরপর দুই সপ্তাহে দুটি ছবি মুক্তি পেলো দেব প্যাটেলের। হলিউড টপচার্টের এ সপ্তাহের শীর্ষ দশ ছবির দিকে তাকান।

প্রথম তিনটির দুটিতেই আছেন তিনি। এর মধ্যে আবার নীল ব্লমক্যাম্প পরিচালিত ‘চ্যাপি’ আছে এক নম্বরে। ৬ মার্চ যুক্তরাষ্ট্রের পাশাপাশি বাংলাদেশেও মুক্তি পেয়েছে কল্পবিজ্ঞানধর্মী থ্রিলার ছবিটি।

অসাধারণ রোবট চ্যাপিকে ঘিরেই এর গল্প। তার উদ্ভাবক ডিওন উইলসন। এই চরিত্রেই অভিনয় করেছেন দেব। গল্পে দেখা যায়- ডিওনের আবিষ্কারকে কাজে লাগিয়ে অদূর ভবিষ্যতে অপরাধ দমনে জোহানেসবার্গ পুলিশ বাহিনীতে যুক্ত কর হয় এই রোবট। কারণ চ্যাপিই পৃথিবীর প্রথম রোবটে যে চিন্তা করার ক্ষমতা রাখে। এটাই তার জন্য কাল হয়ে দাঁড়ায়। তাকে ধ্বংস করে দেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা চালানো হয়। চ্যাপির উদ্ভাবক ডিওন জীবনবাজি রেখে লড়ে যায় ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে। বাস্তবে এমন একটি রোবট পেলে খুশিতে দিনভর লাফাতেন দেব। তার কথায়, ‘শোবার ঘর গোছাতে এবং থালা-বাসন আর কাপড় ধুয়ে দিতে পারে এমন রোবট পেলে কার না ভালো লাগবে!’

এতো গেলো একটা। টপচার্টের তিন নম্বরে আছে দেবের আরেক ছবি ‘দ্য সেকেন্ড বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল’। এটিও প্রেক্ষাগৃহে এসেছে ৬ মার্চ। চার বছর আগে মুক্তি পাওয়া ‘দ্য বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল’ ছবির দ্বিতীয় কিস্তি এটি। আগেরটির মতো এবারও পরিচালকের আসনে ছিলেন জন ম্যাডেন। প্রথম কিস্তিতে দেখা গেছে, ব্রিটিশ অবসরপ্রাপ্ত কয়েকজন ভারতে বেড়াতে এসে ওঠেন নতুন আঙ্গিকে সংস্কার করা হোটেলে। তবে বিজ্ঞাপনে প্রচুর আভিজাত্যের কথা উল্লেখ থাকলেও বাস্তবে তারা দেখেন ভিন্ন। তবে ধীরে ধীরে অন্যরকমভাবে হোটেলটির প্রতি মুগ্ধতা বাড়তে থাকে তাদের। এবারের পর্বে হোটেলে শুধু একটি পদই খালি থাকে। নতুন হোটেল খোলার স্বপ্ন নিয়ে এই পদে যোগ দেয় সনি কাপুর। এই চরিত্রেই অভিনয় করেছেন দেব।

‘দ্য সেকেন্ড বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল’ ছবির বেশিরভাগ দৃশ্যধারণ ভারতের রাজস্থানে যেখানে হয়েছে, দেবের পিতৃভূমি সেখান থেকে খুব বেশি দূরে নয়। তার হাতে থাকা প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মাণাধীন ‘দ্য ম্যান হু নিউ ইনফিনিটি’র কাজও হচ্ছে ভারতে। কারণ এর গল্প মাদ্রাজের বিখ্যাত গণিতবিদ শ্রীনিবাস রামানুজানের জীবনকে ঘিরে। এটি পরিচালনা করছেন ম্যাট ব্রাউন। দেবের আরেক ছবি গার্থ ডেভিস পরিচালিত ‘লায়ন’-এর কাজও হয়েছে ভারতেই। এতে আছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী নিকোল কিডম্যান। এর গল্প পাঁচ বছরের এক বালককে ঘিরে। নিজের শহর থেকে হাজার হাজার কিলোমিটার দূরে কলকাতার ফুটপাতে হারিয়ে যায় সে। তাকে কুড়িয়ে দত্তক নেয় অস্ট্রেলিয়ান এক দম্পতি। ২৫ বছর পর সে ভারতে ফিরে আসে পরিবারের খোঁজে।

হলিউডে বিখ্যাত হলেও দেবের ক্যারিয়ার জুড়ে ভারত আর ভারত! অথচ এখনও বলিউডের ছবিতেই কাজ করা হয়ে ওঠেনি তার। সে সম্ভাবনা একেবারে উড়িয়ে দেননি তিনি। প্রস্তাবও পেয়েছেন ভারতীয় নির্মাতাদের কাছ থেকে। তার কথায়, ‘শুরুটা করতে চাই শাহরুখ খানের সঙ্গে। তিনিই আমার সবচেয়ে প্রিয়। এ ছাড়া ইরফান খান (স্লামডগ মিলিয়নিয়ার) ও নওয়াজুদ্দিনি সিদ্দিকীর (লায়ন) সঙ্গেও বারবার কাজ করতে পারলে ভালো লাগবে। ’

রূপালি পর্দায় কাজ করে করেই তারুণ্য থেকে যৌবনে এসেছেন দেব। তার ঝুলিতে আরও আছে ‘দ্য লাস্ট এয়ারবেন্ডার’ (২০১০) এবং জনপ্রিয় টিভি সিরিজ ‘দ্য নিউজরুম’ (২০১২)।

৬ ফুট দেড় ইঞ্চি উচ্চতার দেব শৈশব থেকেই অভিনয়ে নজর কাড়ছেন। বেসলান স্কুলে তার অভিনয় দেখে পরীক্ষক চোখে অশ্রু ধরে রাখতে পারেননি। ফলে তিনি পেয়ে যান এ-স্টার। লন্ডনের হ্যারোর লংফিল্ড মিডেল স্কুল ও হুইটমোর হাইস্কুলে পড়াশোনা করেছেন দেব। তার জন্মও হ্যারোতে। ২৪ বছর বয়সী এই তারকার বাবা-মা রাজ প্যাটেল-আনিতা দম্পতির গুজরাতি হলেও বেড়ে উঠেছেন কেনিয়ার নাইরোবিতে।

ব্রিটিশ টিভি সিরিজ ‘স্কিনস’ (২০০৭) দেবের জীবনের মোড় ঘুরিয়ে দেয়। এটি দেখেই অস্কারজয়ী ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবিতে তাকে নেন পরিচালক ড্যানি বয়েল। ওই ছবিতে কাজ করতে গিয়ে ভারতীয় অভিনেত্রী ফ্রিদা পিন্টোর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়েছিলেন দেব। গত বছরের ডিসেম্বরে এসে তাদের ছাড়াছাড়ি হয়। তবে প্রাক্তন প্রেমিকার প্রশংসাই ঝরলো তার কণ্ঠে। ফ্রিদাকে চমৎকার মেয়ে হিসেবে উল্লেখ করেন তিনি। ছেলে হিসেবে দেব সুন্দর মনের মানুষ, এমন ছেলে অন্যের বদনাম করে শুনেছেন? অভিনেতাই নয় শুধু, মানুষ হিসেবেও হয়ে দর্শকের মনে তার ভাবমূর্তিটা দেবের মতো!


* ‘দ্য সেকেন্ড বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল’ ছবির ট্রেলার :


* ‘চ্যাপি’ ছবির ট্রেলার :


বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ