ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

তারার ফুল

ছোটপর্দায় স্বাধীনতা দিবসের বন্দনা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
ছোটপর্দায় স্বাধীনতা দিবসের বন্দনা

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে দেশের সব টিভি চ্যানেল সারাদিন রাখছে বিশেষ বিশেষ অনুষ্ঠান।

সকাল সাড়ে ১০টায় মুক্তিযোদ্ধা ও সম্মিলিত সামরিক বাহিনীর কুচকাওয়াজ বিটিভি এবং তাদের সৌজন্যে অন্যান্য চ্যানেল প্রচার করবে। চলুন এক ঝলকে দেখে নেওয়া যাক উল্লেখযোগ্য কিছু অনুষ্ঠানের খবর।  

রঙতুলিতে মুক্তিযুদ্ধ
চ্যানেল আই প্রাঙ্গণে অষ্টমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘রঙতুলিতে মুক্তিযুদ্ধ’। অর্ধশত বরেণ্য চিত্রশিল্পীর অংশগ্রহণে দুপুর ২টা ৩০ মিনিটে মুক্তিযুদ্ধ বিষয়ক এই চিত্রকলা অনুষ্ঠানের উদ্বোধন করবেন শিক্ষাবিদ বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। উদ্বোধনী পর্বে একত্রিত হবেন চিত্রশিল্পী, মুক্তিযোদ্ধা, আবৃত্তিশিল্পীরা। এটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীকে। মুক্তিযুদ্ধ জাদুঘরকে এ বছর দেওয়া হবে বিশেষ সম্মননা। চিত্রাংকনের পাশাপাশি মূল মঞ্চে দেশাত্মবোধক সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারার শিল্পীরা। অনুষ্ঠানে শিশু একাডেমীর শিশুচিত্রশিল্পীরাও ছবি আঁকবে। চ্যানেল আই বিকেল ৫টা পর্যন্ত পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে। পরিচালনায় আমীরুল ইসলাম।  

শেকল ভাঙার গান
তরুণ প্রজন্মের হৃদয়ে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে শান দিতে এটিএন নিউজ ২৬ মার্চ দিনব্যাপী আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান ‘শেকল ভাঙার গান’। খবরের ফাঁকে ফাঁকে অনুষ্ঠানটি সরাসরি দেখানো হবে। ’৭১ পরবর্তী প্রজন্মের মধ্যে স্ব স্ব ক্ষেত্রে প্রতিভাবানরা অংশগ্রহণ করছেন এতে। জন্মের ২০ বছর পর তারা একাত্তরকে কীভাবে দেখে, পরাধীনতার শৃঙ্খল আর স্বাধীনতার আনন্দ নিয়ে তাদের ভাবনার কথা থাকবে অনুষ্ঠানে। আলাপচারিতার মাঝে মাঝে দেখানো হবে সেই ব রক্তজাগানিয়া গানের ভিডিও যেসব গান আমাদের মুক্তিযুদ্ধকে করেছিল তরান্বিত। মুক্তিযোদ্ধাদের যুগিয়েছিল অসীম সাহস। যে গানগুলো এখনও আমাদের জাতীয় জীবনে প্রেরণার উৎস হয়ে আছে।  


মুক্তিযুদ্ধের ছবি
এটিএন বাংলায় বিকেল ৩টা ১০ মিনিটে এবং এসএ টিভিতে সকাল সাড়ে ১০টায় প্রচার হবে তানভীর মোকাম্মেল পরিচালিত ‘রাবেয়া’। অভিনয়ে তৌকীর আহমেদ, বন্যা মির্জা, আলী যাকের, জোতিকা জ্যোতি। চ্যানেল আইয়ে বিকেল ৪টা ০৫ মিনিটে রয়েছে মুহাম্মদ জাফর ইকবালের গল্প নিয়ে মোরশেদুল ইসলাম পরিচালিত ‘আমার বন্ধু রাশেদ’। অভিনয়ে চৌধুরী জয়িতা আফনান, রায়হান ইফতেশাম চৌধুরী, রিফায়েত জিন্নাত, ফাইয়াজ বিন জিয়া, লিখন রাহী, কাওসার আবেদিন, কাজী রায়হান রাব্বি, আরমান পারভেজ মুরাদ, হোমায়রা হিমু, রাইসুল ইসলাম আসাদ, পীযূষ বন্দ্যোপাধ্যায়, গাজী রাকায়েত, ওয়াহিদা মল্লিক জলি, ইনামুল হক। এনটিভিতে সকাল ৮টা ৪৫ মিনিটে এবং একুশে টেলিভিশনে দুপুর ১টা ৩০ মিনিটে রয়েছে চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘হাঙ্গর নদী গ্রেনেড’ (সোহেল রানা, সুচরিতা, অরুণা বিশ্বাস, ইমরান, শর্মিলী আহমেদ, রাজিব), চ্যানেল নাইনে সকাল ৯টায় রয়েছে ‘রক্তাক্ত বাংলা’ (বিশ্বজিৎ, কবরী, গোলাম মোস্তফা)।


* ‘অবশিষ্ট বুলেট’ নাটকে রিচি সোলায়মান ও মামুনুর রশীদ। বাংলাভিশনে ২৬ মার্চ রাত ৯টা ০৫ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন শাহাদাৎ হোসেন, মৌসুমী মৌ ও আইরিন ইতি।


* ‘অবহন’ নাটকে আরফান নিশো ও অপর্ণা ঘোষ। এনটিভিতে রাত ৯টায় প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন ডায়না ও শামসুল আলম।     


* ‘সূর্যোদয়ের গান’ সংগীতানুষ্ঠানের দৃশ্য। এটিএন বাংলায় ২৬ মার্চ রাত ৮টায় প্রচার হবে এটি। উপস্থাপনায় অভিনেতা ও মুক্তিযোদ্ধা রাইসুল ইসলাম আসাদ। সংগীত পরিবেশনায় সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদী, এন্ড্রু কিশোর, কিরণ চন্দ্র রায়, শাম্মী আক্তার, আইয়ুব বাচ্চু, প্রতীক হাসান ও নির্ঝর।  


* ‘পতাকা’ নাটকে আহমেদ রুবেল ও সুমাইয়া শিমু। এটিএন বাংলায় ২৬ মার্চ রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন ইরফান, মাহমুদ সাজ্জাদ, রাশেদ অপু।


* ‘স্বাধীনতার সূচনা’ নাটকে রিচি সোলায়মান ও শতাব্দী ওয়াদুদ। চ্যানেল আইয়ে ২৬ মার্চ রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন সাগর জাহান। পরিচালনার পাশাপাশি এতে অভিনয়ও করেছেন আবুল হায়াত।  


* ‘মাহতাব আলীর গল্প’ নাটকে হুমায়ুন ফরীদি। এনটিভিতে ২৬ মার্চ দুপুর ২টা ৩০ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন অপি করিম, শাহেদ, বুলবুল।  


* ‘শুল্কপক্ষের আহ্বান’ নাটকে আফরান নিশো ও অর্পণা। আরটিভিতে ২৬ মার্চ রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন আব্দুল্লাহ রানা, আহসানুল হক মিনু ও ওবায়েদ।  


* (বাঁ থেকে) রোকেয়া প্রাচী, ইমরান, সজল, বৃষ্টি ও মৌসুমী। এসএ টিভিতে ২৬ মার্চ রাত ১১টায় ‘স্বাধীনতার গান’ অনুষ্ঠানে সরাসরি গাইবেন তারা। প্রাচী শুধু আবৃত্তি করবেন।  


* ‘মুহূর্ত’ নাটকে  সোহানা সাবা। এসএ টিভিতে ২৬ মার্চ রাত ৯টায় প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন আফরান নিশো।


* (বাঁ থেকে) অনুপমা মুক্তি, মেহরাব ও লিজা। আরটিভিতে ২৬ মার্চ রাত ১১টা ২০ মিনিটে ‘মিউজিক স্টেশন’ অনুষ্ঠানে সরাসরি গাইবেন তারা।  


* ‘গুডবাই কমান্ডার’ টেলিছবিতে মৌসুমী নাগ ও অশোক ব্যাপারী। মাছরাঙা টেলিভিশনে ২৬ মার্চ সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন আজাদ আবুল কালাম এবং সাইদ বাবু।  


* ‘স্বাধীনতা আমার’ অনুষ্ঠানের দৃশ্য। জিটিভিতে ২৬ মার্চ সন্ধ্যা ৬টায় থাকছে এটি। সঞ্চালনায় কবি আসাদ চৌধুরী। এতে গান ও আবৃত্তি পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রর দুই শিল্পী শাহীন সামাদ এবং আশরাফুল আলম। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করবেন গণসংগীত শিল্পী ফকির আলমগীর এবং মিডিয়া ব্যক্তিত্ব ম.হামিদ।      


* ‘অন্তরাল’ নাটকে বিন্দু ও সজল। চ্যানেল নাইনে ২৬ মার্চ রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ।


* ‘স্বাধীনতা তুমি’ নৃত্যানুষ্ঠানের দৃশ্য। মাছরাঙা টেলিভিশনে ২৬ মার্চ রাত ৯টা ২০ মিনিটে রয়েছে এটি।  


* তিমির নন্দী। ‘তোমায় গান শোনাবো’ অনুষ্ঠানে থাকছে তার পরিবেশনা। মাছরাঙা টেলিভিশনে ২৬ মার্চ রাত ১১টায় সরাসরি সম্প্রচার করা হবে বৈঠকী গানের এ আয়োজন।  


* ‘ফিরে ফিরে ৭১’ টেলিছবিতে ঈশানা ও জয়। এটিএন বাংলায় ২৬ মার্চ রাত ১১টায় প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন গাজী রাকায়েত, অধরা চাহাত খুশবু, ওশান, আশরাফ কবীর ও হান্নান শেলী।  


* ‘লালসবুজের কাব্য’ অনুষ্ঠানে শিশু-কিশোররা। বাংলাভিশনে ২৬ মার্চ বিকেল ৫টা ১০ মিনিটে প্রচার হবে এটি। এতে রয়েছে দেশ, মাটি ও মুক্তিযুদ্ধে নিবেদিত গান, আবৃত্তি এবং নাচ। সম্মেলক গান দুটি হলো ‘ব্যর্থ প্রাণের আবর্জনা পুড়িয়ে ফেলে আগুন জ্বালো’ এবং ‘মানুষ হ মানুষ হ আবার তোরা মানুষ হ’।


* ‘আমি বীরাঙ্গনা বলছি’ অনুষ্ঠানে উপস্থাপিকা মোহসীনা রহমান। একুশে টেলিভিশনে ২৬ মার্চ রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। এতে তুলে ধরা হয়েছে একজন বীরাঙ্গনার করুণ কাহিনী।


* ‘অন্য অস্ত্রে ৭১’ আলেখ্যানুষ্ঠানে চাষী নজরুল ইসলাম ও শাহীন সামাদ। এনটিভিতে ২৬ মার্চ দুপুর ১টা ৪০ মিনিটে প্রচার হবে এটি। উপস্থাপনায় লোপা। এতে আরও অংশগ্রহণ করেছেন মুস্তাফা মনোয়ার, সৈয়দ হাসান ইমাম, গাজী মাজহারুল আনোয়ার, আশফাকুর রহমান খান এবং নাসিম চৌধুরী।


* ‘মুক্তির পায়রা’ নৃত্যানুষ্ঠানের দৃশ্য। এসএ টিভিতে ২৬ মার্চ সকাল ১০টা ৫ মিনিটে প্রচার হবে এটি। অংশগ্রহণের নৃত্যাঞ্চলের শিশুশিল্পীরা।  


* ‘বাংলা আমার জননী আমার’ নৃত্যনাট্যের দৃশ্য। এসএ টেলিভিশনে দুপুর ২টা ৩০ মিনিটে প্রচার হবে এটি। নৃত্য পরিচালনায় এমআর ওয়াসেক।

বাংলাদেশ সময় : ০৯১০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ