ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তারার ফুল

রুনা লায়লার জনপ্রিয় হিন্দি গান (ভিডিও)

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
রুনা লায়লার জনপ্রিয় হিন্দি গান (ভিডিও) রুনা লায়লা

৫০ বছরের সংগীতজীবনে বাংলা, হিন্দি, পাঞ্জাবি, গুজরাটি, উর্দু, সিন্ধি, ইংরেজিসহ বিশ্বের মোট ১৮টি ভাষায় গান গেয়েছেন রুনা লায়লা। এর মধ্যে হিন্দি ছবিতে তার গাওয়া বেশ কয়েকটি গান তুমুল জনপ্রিয়তা পেয়েছে।



ছোটবেলা থেকেই বিভিন্ন ভাষা শিখতে ভালো লাগত তার। তিনি বেড়ে উঠেছেন করাচিতে। সেখানেই উর্দু, ইংরেজি ও হিন্দি শিখেছেন। বিভিন্ন ভাষার গান তোলা ছিলো তার শখ। সবসময় বিভিন্ন ভাষার গান শুনে সেগুলো শেখার চেষ্টা করতেন তিনি।

বলিউডে রুনার গাওয়া অন্যতম জনপ্রিয় গান ‘ও মেরা বাবু চেইল চেবিলা’। এর সংগীত পরিচালনা করেন এম. আশরাফ। পাকিস্তানের ‘মান কি জিত’ (১৯৭২) ছবির এই গান ব্যবহার করা হয় বলিউডের ‘ঘর দুয়ার’ (১৯৮৫) ছবিতে। তার গাওয়া আরেকটি তুমুল জনপ্রিয় গান ‘দমা দম মাস্ত কালান্দার’। সর্বশেষ ১৯৯০ সালে বলিউডের জন্য অমিতাভ বচ্চন অভিনীত ‘অগ্নিপথ’ ছবির ‘আলীবাবা মিল গ্যায়া চলি্লশ চোর সে’ গানটি গেয়েছিলেন রুনা।

হিন্দি গানের অ্যালবামও করেছেন রুনা। এর মধ্যে ‘সুপারুনা’ অ্যালবামটি যুক্তরাজ্যের ইএমআই ও ভারতের সারেগামা এইচএমভির সহযোগিতায় তৈরি হয়। বাপ্পি লাহিড়ীর সুর ও সংগীতে এ অ্যালবামের প্রায় সব গানই জনপ্রিয়।

হিন্দি গান গেয়ে অনেক পুরস্কারও পেয়েছেন রুনা। ১৯৬৮ সালে ‘কমান্ডার’ ছবির ‘জানে মান ইতনা বাতা দো’ গানের জন্য তিনি পান গ্র্যাজুয়েট ও নিগার পুরস্কার। ১৯৭০ সালে ‘আঞ্জুমান’ ছবির গানের জন্য পেয়েছিলেন গ্র্যাজুয়েট, নিগার ও ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড।



* দমাদম মাস্ত কালান্দার


* ও মেরা বাবু চেইল ছেবিলা


* দে দে পেয়ার দে


* পুকারো


* ডিস্কো এক্সপ্রেস


* হেইয়া হো


* সুনো সুনো মেরি ইয়ে কাহানি


* তুমে হো না হো


* ডিসকো প্রেমি


* আয়ো শুনলো

বাংলাদেশ সময় : ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ