ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তারার ফুল

আলো, শান্ত, জ্বলন্ত এলি গোল্ডিং

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
আলো, শান্ত, জ্বলন্ত এলি গোল্ডিং এলি গোল্ডিং

সাত বছরের সংগীত জীবন। একক অ্যালবাম বেরিয়েছে মাত্র দুটি।

এরই মধ্যে বিশ্বসংগীতাঙ্গনে জনপ্রিয় মুখ হয়ে উঠেছেন এলি গোল্ডিং। ব্রিটিশ এই সংগীতশিল্পী ২০১১ সালের ২৯ এপ্রিল লন্ডনে প্রিন্স উইলিয়াম ও কেট ‍মিডেলটনের রাজকীয় বিয়ের অনুষ্ঠানে গান গেয়েছিলেন তিনি। ২৯ বছর বয়সী এই তারকার পুরো নাম এলেনা জেন গোল্ডিং। তার চোখে-মুখে একই সঙ্গে আছে আলোর ঝলক। কখনও মনে হয় মেয়েটি শান্ত নদীর মতো। আবার কখনও জ্বলন্ত! এই তিনটি বিশেষণ তার ক্যারিয়ারের সাফল্যের সঙ্গে যুক্ত। ‘লাইটস’, ‘হ্যালসিয়ন’ এবং ‘বার্ন’।

ট্রেসি এবং আর্থার গোল্ডিং দম্পতির এই মেয়ে আর দশটা সাধারণ পরিবারের মতোই বেড়ে উঠেছেন। সীমাবদ্ধতা থাকলেও দমে যাননি তিনি। সাধনা করেছেন। নিজেকে মেলে ধরেছেন। জীবনে এখন তারই ফল পাচ্ছেন। জিতেছেন নামিদামি পুরস্কার। এর মধ্যে ২০১০ সালে ‍বিবিসি সাউন্ড নির্বাচিত হন তিনি। একই বছর ব্রিট অ্যাওয়ার্ডস ক্রিটিকস শাখায়ও পুরস্কার জিতেছেন। ওই বছরের ফেব্রুয়ারিতে বাজারে আসে তার প্রথম স্টুডিও অ্যালবাম ‘লাইটস’। প্রকাশের পরপরই এটি দখল করে ইউকে অ্যালবামস চার্টের শীর্ষস্থান।

২০১১ সালে গ্ল্যামার ম্যাগাজিন অ্যাওয়ার্ডসে বর্ষসেরা নতুন শিল্পীর পুরস্কার জেতেন এলি। ২০১২ সালে কসমোপলিটন্স আল্টিমেট ওমেন অব দ্য ইয়ার অ্যাওয়ার্ডসে ‘লাইটস’ গানের জন্য আল্টিমেট মিউজিক স্টার শাখায় পুরস্কার জিতেছেন। ওই বছরই বাজারে আসে তার দ্বিতীয় স্টুডিও অ্যালবাম ‘হ্যালসিয়ন’। এটিও ইউকে টপচার্টের এক নম্বর স্থান দখলের পাশাপাশি যুক্তরাষ্ট্র, কানাডা ও জার্মানিতে শীর্ষ দশে ঢুকে পড়ে। এ অ্যালবামের ‘অ্যানিথিং কুড হ্যাপেন’ সবচেয়ে বেশি সাড়া জাগায়।

এলিকে সবচেয়ে বেশি জনপ্রিয়তা এনে দিয়েছে ‘বার্ন’ গানটি। ২০১৩ সালে এই  গানের সুবাদে ভেভো সার্টিফাইড অ্যাওয়ার্ডস জিতেছেন তিনি। ওই একই বছর ব্রিট অ্যাওয়ার্ডে ‘বার্ন’ গানের জন্য বেস্ট ফিমেল সলো আর্টিস্ট এবং জিআইএমটিভি জিমি অ্যাওয়ার্ডসে বেস্ট ফিমেল ইন্টারন্যাশনাল বিভাগেও পুরস্কার পেয়েছেন।

চলচ্চিত্রের গানেও সফল এলি। ‘ডাইভারজেন্ট’ ছবির জন্য ‘বিটিং হার্ট’, ‘হ্যাংগিং অন’ এবং ‘ডেড ইন দ্য ওয়াটার’ গান তিনটি গেয়েছেন। চলতি বছরের হলিউড বক্স অফিসে সাড়াজাগানো ছবি ‘ফিফটি শেডস অব গ্রে’ ছবিতে ব্যবহৃত ‘লাভ মি লাইক ইউ ডু’ গানটি এলির জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছে অনেকগুণ। ‌ইউটিউবে সাড়া ফেলেছে এর ভিডিও। গানটি চার সপ্তাহ ইউকে সিঙ্গেলস চার্টের শীর্ষে ছিলো। এ ছাড়া অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং জার্মানিতে শীর্ষে থাকার স্বাদ পেয়েছে গানটি।

স্কটিশ সংগীতশিল্পী ক্যালভিন হ্যারিসের সঙ্গে এলি দুটি গান বের করেছেন। এর মধ্যে ‘আই নিড ইউর লাভ’ ২০১৩ সালে আর ‘আউটসাইড’ বেরিয়েছে কিছুদিন আগে। দুটোই জনপ্রিয়তা পেয়েছে। বিলবোর্ড হট পপ সংস চার্টের তিন নম্বরে এবং বিলবোর্ড হট হান্ড্রেড চার্টের চার নম্বরে ‘লাভ মি লাইক ইউ ডু’ এবং ক্যালভিন হ্যারিসের সঙ্গে তার গাওয়া ‘আউটসাইড’ পপ সংস চার্টের শীর্ষ দশে আছে। ২০১৩ সালে এখন পর্যন্ত তার অ্যালবামের ৩০ লাখ কপি এবং সিঙ্গেলসগুলোর ১ কোটি কপি বিক্রি হয়েছে। এই সংখ্যা বৃদ্ধির জন্য এরই মধ্যে তৃতীয় স্টুডিও অ্যালবামের কাজ শুরু করেছেন এলি। গত বছরের নভেম্বরেই তিনি এ ঘোষণা দেন। এটি যে আগের দুটি অ্যালবামকে ছাড়িয়ে যাবে তা নিশ্চিতভাবেই বলে ফেলা যায়।  

এলি গোল্ডিংয়ের জনপ্রিয় গানের ভিডিও :


* ‘লাভ মি লাইক ইউ ডু’


* ‘বার্ন’


* ‘লাইটস’


* ‘বিটিং হার্ট’


* ‘হাউ লং আই লাভ ইউ’

বাংলাদেশ সময় : ২০২০ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ