ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

তারার ফুল

জেমসের গান, জেমসের পৃথিবী

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
জেমসের গান, জেমসের পৃথিবী জেমস/ছবি: নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘ভালোবেসো, ভালোবেসে যাও...স্বপ্ন দেখো, স্বপ্ন দেখে যাও…’- গানে গানে স্বপ্নের পাখিদের আকাশে ওড়ানোর কথা বলে এসেছেন জেমস। তিনি নগরবাউল।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই রকতারকার মন ভরানো গায়কীর বিচরণ দেশের গন্ডি পেরিয়ে ছড়িয়েছে গোটা দুনিয়ায়। সারাবিশ্বের উঠোনে তিনি বিছিয়ে দিয়েছেন সুরের মণিমালা। বলিউডও সমৃদ্ধ হয়েছে তার গানে।

শ্রোতাদের স্বপ্নের বারান্দায় নতুন নতুন গান নিয়ে পায়চারি করে চলেছেন জেমস। সম্প্রতি দেশের তিনটি ছবির জন্য তার গাওয়া একটি করে গান প্রকাশিত হয়েছে। যথারীতি এগুলো বেশ সাড়া ফেলেছে। এর মধ্যে ‘জিরো ডিগ্রি’ ছবির ‘প্রেম প্রেম এই খেলা’ আর ‘দেশা দ্য লিডার’ ছবিতে ‘দেশা আসছে’ গত বছরই বেরিয়েছে। আগামী ১ মে ‘ওয়ার্নিং’-এ মুক্তি পাবে তার আরেক গান ‘এতো কষ্ট কষ্ট’। টানা তিনটি বাংলা ছবির গানে তাকে আগে কখনও পাওয়া যায়নি। চারদিকে তাই আবার জেমসের জয়জয়কার। এই উন্মাদনা আরও বেড়েছে এবারের পহেলা বৈশাখের বিভিন্ন কনসার্টে।

তুমুল ব্যস্ততা আর নতুন নতুন গান নিয়ে কথা বলতে জেমস সময় দিলেন বাংলানিউজকে। রাজধানীর বারিধারা ডিওএইচএস পার্কে বিকেলে গাড়িতে চড়ে এলেন তিনি। সঙ্গে তার মুখপাত্র রুবাইয়াত ঠাকুর রবিন। কিন্তু পার্কে লোকজনের জটলা দেখে নগরবাউল গাড়ি থেকে নামলেন না। তিনি ঠিক করলেন, সামনেই বনানী রেললাইনে দাঁড়িয়ে থাকা মালগাড়ির সামনে ছবি তুলবেন। তুললেনও। কিন্তু কথা বললেন না। কারণ কনসার্টের তাড়া আছে। তাই বাংলানিউজকে জেমস কথা দিলেন- কথা হবে প্রাণ খুলে, কথা হবে এখানে, কথা হবে সেখানে... তিনি কথা রেখেছেন। তার সঙ্গে কথা হলো কলের গানে বসে। এটা তার স্টুডিওর নাম।

জেমসের সঙ্গে সংক্ষিপ্ত যেসব কথা হলো তা জানার আগে এবারের বৈশাখের ব্যস্ততা এক ঝলকে দেখে নিন। রবীন্দ্র সরোবরে চৈত্র সংক্রান্তিতে ‘আলোকিত বৈশাখ’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন শুরু করেন তিনি। পরদিন সকালে রমনার জামতলায় বৈশাখী আনন্দ তুফানে সুরের ঝড় তুলেছিলেন নগরবাউল। দুপুরে কলাবাগান মাঠে বৈশাখী মেলায় গেয়েছেন তিনি। এই মাঠ থেকে আবাহনী মাঠে গিয়ে বৈশাখী কনসার্টে শ্রোতাদের মাতিয়েছেন জেমস।

২০০৬ সালে ভারতে ‘গ্যাংস্টার’ ছবির ‘ভিগি ভিগি’ গানটি গেয়ে দারুণ জনপ্রিয় হয়েছিলেন জেমস। এরপর আরও চারটি হিন্দি গানে কণ্ঠ দেন তিনি। গত বছর গেয়েছেন ‘ওয়ার্নিং’-এ। আবার কবে হিন্দি ছবিতে আপনার গান শোনা যাবে? জেমসের উত্তর, ‘সামনে হয়তো করব। কী করব, কবে করব, তা এখনই বলতে পারছি না। ’

জেমসের সর্বশেষ একক অ্যালবাম ‘কাল যমুনা’ বেরিয়েছে ২০০৭ সালে। ক্যাসেট থেকে সিডি, সিডি থেকে মুঠোফোন আর এখন অনলাইনে গান প্রকাশ হচ্ছে। দেশীয় সংগীতাঙ্গনের বর্তমান অবস্থা উঠে এলো নতুন অ্যালবাম নিয়ে তার কথায়, ‘অ্যালবামের কাজ ইচ্ছা করেই বন্ধ রেখেছি। কপিরাইট অবস্থা আগে ঠিকঠাক হোক। গান যেহেতু করি, অ্যালবাম তো বের করবোই। আশা করছি, শ্রোতারা আমার গান আগে মুঠোফোনে শুনতে পাবেন। কথা চলছে। তবে এখনও কিছু চূড়ান্ত হয়নি। আমার নতুন গান শ্রোতারা এ বছরই পাবেন। ’

পাশাপাশি রেড ডট নামে একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন জেমস। প্রতিষ্ঠানটি নিয়ে তার কিছু পরিকল্পনা আছে। জানা গেছে, সামনে এই প্রতিষ্ঠান থেকে চলচ্চিত্র তৈরির পরিকল্পনা করছেন তিনি। ছবিটি পরিচালনা করবেন প্রতিষ্ঠানটির আরেক পরিচালক গাজী শুভ্র। সেভাবে প্রস্তুতিও নেওয়া শুরু হয়েছে। এ বছরেই এর কাজ শুরু হবে।  

মঞ্চে উঠলে সুরে সুরে মূর্ছনা ছড়ান জেমস। মঞ্চ থেকে নামলে জেমস শান্ত। স্থির। তার দেশে তিনিই তখন রাজা। সেই পৃথিবীতে গানের শব্দরা খেলা করে। কখনও ক্যামেরা হাতে নিজের মতো করে দেখতে চান চারপাশটাকে। তার কাছে জানতে চাইলাম, চারপাশের সবকিছু কি প্রতিদিন পাল্টে যাচ্ছে? তার উত্তর, ‘প্রতিনিয়ত পরিবর্তনের মধ্য দিয়েই যাচ্ছি আমরা। এটাই স্বাভাবিক। ’

চারপাশে এখন এক ধরনের অস্থিরতা চলছে, এ নিয়ে জেমস আশাবাদী মন্তব্য শোনালেন বাংলানিউজকে- ‘শুধু ভালোবাসাটুকু থাক আর সব মুছে যাক, পৃথিবীর পথে পথে আমরাই যাবো লিখে আগুনের ফুলকি দিয়ে নতুনের গান…’।

* ‘এতো কষ্ট কষ্ট লাগে কেনো অন্তরে’ গানের অডিও :


* ‘আসছে দেশা আসছে’ গানের ভিডিও :


* ‘প্রেম প্রেম এই খেলা’ গানের ভিডিও :


বাংলাদেশ সময় : ২১৪৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ