ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তারার ফুল

নাচের ৫ ছবি, নাচের ৫ গান (ভিডিও)

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
নাচের ৫ ছবি, নাচের ৫ গান (ভিডিও)

নাচ-গান ছাড়া বলিউডের ছবির কথা ভাবাই যায় না। বলিউড তারকাদেরকে নাচ দর্শকরা বরাবরই উপভোগ করেন।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের দৃষ্টিতে সেরা পাঁচ নাচিয়ে হলেন হেলেন, শ্রীদেবী, ওয়াহিদা রেহমান, হেমা মালিনী, বৈজয়ন্তীমালা ও মাধুরী দীক্ষিত। বিশ্ব নৃত্য দিবস উপলক্ষে বলিউডের নৃত্য বিষয়ক কয়েকটি দিক তুলে ধরা হলো।

সেরা ৫ নাচের ছবি
১. নভরঙ (১৯৫৯)
ভি শান্তারামের ছবিটি সবারই প্রিয়, বিশেষ করে হোলির সময়। সি. রামচন্দ্রর সংগীত পরিচালনায় আশা ভোঁসলে ও মহেন্দ্র কাপুরের গাওয়া ‘আরে জা রে হাত নাতখাত’ গানে সন্ধ্যার নাচ দর্শক আজও ভোলেনি। এর নৃত্য পরিচালনা করেন গীতা কাপুর।
২. নাচ ময়ূরী (১৯৮৬)
টি রামা রাও পরিচালিত এ ছবি তৈরি হয়েছে অভিনেত্রী-নৃত্যশিল্পী সুধা চন্দ্রনের জীবনের ছায়া অবলম্বনে। ১৯৮১ সালে এক দুর্ঘটনায় নিজের একটি পা হারান তিনি। তবুও আশা ছাড়েননি তিনি। কৃত্রিম পা নিয়ে ঠিকই নাচ চালিয়ে গেছেন। ছবিটির গল্প ময়ূরী নামের এক ভরতনাট্যম নৃত্যশিল্পীকে ঘিরে। এ চরিত্রে অভিনয় করেন চন্দ্রন। এটি মূলত হিট তেলেগু ছবি ‘ময়ূরী’র (১৯৮৪) রিমেক। ওই ছবিতেও অভিনয় করেন সুধা।
৩. ঝনক ঝনক পায়েল বাজে (১৯৫৫)
আগাগোড়া নাচ নিয়ে নির্মিত প্রথম হিন্দি ছবি ধরা হয় এটাকে। ভি শান্তারামের পরিচালনায় এতে অভিনয় করেন তার স্ত্রী সন্ধ্যা। এ ছাড়াও ছিলেন নৃত্যশিল্পী গোপী কৃষ্ণা। ভারতের জাতীয় পুরস্কার বিজয়ী ছবিটিতে সন্তুর বাজান ১৭ বছর বয়সী শিবকুমার শর্মা। ভারতীয় ছবিতে ওইবারই প্রথম সন্তুর ব্যবহার করা হয়। ছবিটির ‘ঝনক ঝনক পায়েল বাজে’, ‘পায়েলিয়া’, ‘জো তুম তোড়ো পিয়া’, ‘মুরলি মনোহর’ গানগুলো তুমুল জনপ্রিয়তা পায়।
৪. তাল (১৯৯৯)
সুভাষ ঘাই পরিচালিত ছবিটিতে ঐশ্বরিয়া রাই গায়িকার ভূমিকায় অভিনয় করলেও এতে এআর রহমানের সংগীতের তালে বেশকিছু নাচ রয়েছে। ‘কাহি আগ লাগে’, ‘রামতা যোগি’, ‘ইশক বিনা’, ‘তাল সে তাল’ গানগুলো আজও শ্রোতার মুখে মুখে ফেরে। ছবিটির সুবাদে নাচে ঐশ্বরিয়ার ধার বাড়ে।
৫. এবিসিডি-অ্যানি বডি ক্যান ড্যান্স (২০১৩)
এ ছবির মাধ্যমে পরিচালনায় আসেন নৃত্য পরিচালক রেমো ডি’সুজা। বলিউডের প্রথম সারির তারকাদের পরিবর্তে নাচের রিয়েলিটি শো ‘ড্যান্স ইন্ডিয়া ড্যান্স’-এর প্রতিযোগীদেরকে নেন তিনি। এ ছাড়া যুক্ত করেন নৃত্য পরিচালক প্রভু দেবা ও গনেশ আচার্যকে। ছবিটির দ্বিতীয় কিস্তি মুক্তি পাবে আগামী জুনে। এবার অবশ্য তিনি নিয়েছেন জনপ্রিয় তারকা বরুণ ধাওয়ান ও শ্রদ্ধা কাপুরকে। এবারও থাকছেন প্রভু দেবা।

সাম্প্রতিক সময়ের নাচপ্রধান পাঁচটি গানের ভিডিও :

* লাভলী (হ্যাপি নিউ ইয়ার)


* মালাঙ (ধুম থ্রি)


* ব্যাং ব্যাং (ব্যাং ব্যাং)


* ইশক শাবা (জব তাক হ্যায় জান)


* বিসমিল (হায়দার)

বাংলাদেশ সময় : ১১২৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ