ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

তারার ফুল

শ্রদ্ধার জন্য এখন সবাই পাগল!

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুলাই ১, ২০১৫
শ্রদ্ধার জন্য এখন সবাই পাগল! ‘এবিসিডি টু’ ছবির দৃশ্যে শ্রদ্ধা কাপুর

‘তিন পাত্তি’ (২০১০), ‘লাভ কা দ্য এন্ড’ (২০১১), ‘আশিকি টু’ (২০১৩), ‘গোরি তেরে পেয়ার মে’ (২০১৩), ‘এক ভিলেন’ (২০১৪), ‘হায়দার’ (২০১৪) ছবিগুলোতে শ্রদ্ধা কাপুরকে পাশের বাড়ির মেয়ের ভাবমূর্তিতেই দর্শকরা দেখেছে। তবে গত বছর ‘উঙ্গলি’ ছবিতে ‘ড্যান্স বাসন্তী’ গানে নেচে সবাইকে চমকে দেন তিনি।

এবার ‘এবিসিডি টু’ ছবিতে উদ্যমী নৃত্যশিল্পীর চরিত্রে কাজ করে নিজেকে ভেঙে উপস্থাপন করলেন নতুনভাবে। এ যাত্রায়ও তিনি সফল।

২০১৩ সালের হিট ছবি ‘এবিসিডি’র দ্বিতীয় কিস্তিটি মুক্তি পায় গত ১৯ জুন। প্রথম দিনেই এটি আয় করে নেয় ১৪ কোটি ৩০ লাখ রুপি। চলতি বছরে মুক্তির উদ্বোধনী দিনে এটাই সর্বোচ্চ আয়ের রেকর্ড। প্রথম সপ্তাহে ভারত ও অন্যান্য দেশের আয় মিলিয়ে ‘এবিসিডি টু’ ঢুকে গেছে ১০০ কোটি রুপির ঘরে। এখনও বলিউড বক্স অফিস শাসন করছে ছবিটি। শুধু ভারতে এর আয়ের পরিমাণ ৮১ কোটি ৫১ লাখ রুপি।

ছবিটিতে শ্রদ্ধার সঙ্গে প্রথমবার অভিনয় করেছেন তার শৈশবের বন্ধু বরুণ ধাওয়ান। তাদের রসায়ন যে কাজ করেছে তা ব্যবসায়িক সাফল্যই বলে দিচ্ছে। বরুণও শ্রদ্ধার সঙ্গে কাজ করে আনন্দিত। আট বছর বয়সে বরুণের জন্য পাগল ছিলেন শ্রদ্ধা! কিন্তু সেদিন ‘না’ বলে চিৎকার করে দৌড়ে পালিয়ে যান বরুণ। ‘এবিসিডি টু’ ছবিতে একটি প্রেমের দৃশ্যে অভিনয় করতে গিয়ে সে স্মৃতি মনে করে দু’জন হেসেছেন। ২৮ বছর বয়সী এই অভিনেতার কথায়, ‘ওর সঙ্গে স্বাচ্ছন্দ্যবোধ করেছি। আগামী পাঁচ বছর ওকে কেউ আটকাতে পারবে না! শ্রদ্ধার ভবিষ্যৎ উজ্জ্বল। অভিনয় ও নাচে চোখে পড়ার মতো উন্নতি করেছে ও। দেখতেও সুন্দর ও। ’

‘এবিসিডি টু’ ছবিতে স্বপ্নের চরিত্রে কাজ করতে পেরেছেন শ্রদ্ধা। এমন চরিত্রের জন্য বহুদিন ধরে অপেক্ষা করছিলেন তিনি। অবশেষে স্বপ্নের পাখিটা তার হাতে ধরা দিলো। অবশ্য পেশাদার নৃত্যশিল্পী হওয়ার জন্য হাড়খাটুনি পরিশ্রম করেছেন শ্রদ্ধা। এর মধ্যে ‘সুন সাথিয়া’ গানের জন্যই ব্যয় হয়েছে চারদিন। প্রশিক্ষণ ও মহড়াপর্বের পর বাড়ির ভারি জিনিসপত্র অনায়াসে তুলে পরিবারকে অবাক করে দিতেন। তাই মা তার ডাকনাম রেখেছেন ‘ছোটা হাল্ক’! নাচ-নির্ভর ছবিটিতে মনে রাখার মতো কাজ দেখানোর সুবাদে শ্রদ্ধা এখন প্রশংসায় ভাসছেন। তার প্রতি মুগ্ধ বলিউডের বেশিরভাগ নির্মাতা।

‘এক ভিলেন’, ‘আশিকি টু’, ‘হায়দার’-এর পর ‘এবিসিডি টু’ হিট হওয়ায় শক্তি কাপুরের মেয়ের দিকেই এখন সবার নজর। যশরাজ ফিল্মসের প্রযোজক আদিত্য চোপড়ার প্রশংসা পেয়ে অভিভূত ২৬ বছর বয়সী এই অভিনেত্রী। ‘এবিসিডি টু’ দেখে তিনি শ্রদ্ধাকে ফোন করে অভিনন্দন জানান। করণ জোহর আর সাজিদ নাদিয়াড়ওয়ালাও তার প্রশংসায় পঞ্চমুখ। শ্রদ্ধা এক বিবৃতিতে বলেন, ‘এই গুণী নির্মাতাদের কাছ থেকে প্রশংসা পাওয়া অনেক বড় ব্যাপার। সবার এতো ভালোবাসা আর প্রশংসা পেয়ে আমি কতোটা ধন্য তা বোঝাতে পারছি না। এর ফলে আরও পরিশ্রম করার উৎসাহ পাচ্ছি। ’

শ্রদ্ধার ছবি একে একে হিট হওয়ার পেছনে রহস্য কী? উত্তরটা পাওয়া যাবে তার কুসংস্কারে! তার বাবা শক্তি কাপুর যদি দিল্লিতে বসে মেয়ের ছবি দেখেন তাহলেই তা হিট! ‘আশিকি টু’, ‘হায়দার’, ‘এক ভিলেন’-এর পর তাই শুক্রবার ‘এবসিডি টু’ তারই প্রমাণ। শ্রদ্ধা বলেন, ‘বাবা সবসময় আমাকে অনুপ্রাণিত করেন। তিনি সবসময়ই বলতেন, নাচার জন্য প্রচুর শক্তি দরকার হাড়েও!’

শ্রদ্ধা সামনে ‘রক অন টু’ আর ‘বাঘি’ ছবি দুটির কাজ করবেন। এর মধ্যে ‘আশিকি টু’র পর ‘রক অন টু’ ছবিতে আবার গায়িকার ভূমিকায় দেখা যাবে তাকে। সেজন্য এখন প্রিয়াঙ্কা চোপড়ার সংগীত প্রশিক্ষক সামান্থা অ্যাডওয়ার্ডসের কাছে গানে তালিম নিচ্ছেন তিনি।

আপাতত পরিবারের সঙ্গে হংকংয়ে ছুটির মেজাজে আছেন শ্রদ্ধা। দেশটিতে এর আগে কখনও যাননি তিনি। সেখান থেকে তিন দিনের জন্য তারা যাবেন চীনের ম্যাকাওয়ে। বড় ব্যাপার হলো, ছয় বছর পর পরিবারের সঙ্গে কোথাও ঘোরার সুযোগ পেলেন তিনি।

শ্রদ্ধা কাপুর সম্পর্কে জেনে নিন
১. শ্রদ্ধা কাপুর বেড়ে উঠেছেন সংগীত পরিবারে। কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর তার আত্মীয়। কাকতালীয় ব্যাপার হলো, ‘আশিকি টু’ ছবিতে লতার ভক্ত এক গায়িকার চরিত্রে অভিনয় করেন তিনি।

২. ‘তিন পাত্তি’ ছবির মাধ্যমে বলিউডে সাদামাটা অভিষেকের পর সঞ্জয়লীলা বানসালির প্রযোজনায় ‘মাই ফ্রেন্ড পিন্টো’ ছবিতে কাজ করার সম্ভাবনা তৈরি হয়েছিলো শ্রদ্ধার। ছবিটির নায়ক প্রতীক বাব্বর তাকে নিয়ে গিয়েছিলেন বানসালির কাছে। তিনি নির্বাচিত হলেও পরে তাকে বাদ দিয়ে নেওয়া হয় কালকি কোচলিনকে।  

৩. ‘আশিকি টু’ ছবির মাধ্যমে তারকাখ্যাতি পাওয়ার পর সঞ্জয়লীলা বানসালি প্রযোজিত ‘গাব্বার ইজ ব্যাক’ ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন শ্রদ্ধা। কিন্তু পরে সময় ফাঁকা নেই জানিয়ে তিনি সরে আসেন।

৪. ‘আশিকি টু’ ও ‘আওরঙ্গজেব’ ছবি দুটি প্রস্তাব একই সঙ্গে পেয়েছিলেন শ্রদ্ধা। কিন্তু যশরাজ ফিল্মসের ‘আওরঙ্গজেব’-এ বিকিনি পরার দৃশ্য আছে জেনে তিনি বেছে নেন ‘আশিকি টু’। পরের সবটাই ইতিহাস!

৫. ‘আশিকি টু’র সহশিল্পী আদিত্য রায় কাপুরের সঙ্গে শ্রদ্ধাকে জড়িয়ে নানা মুখরোচক গুঞ্জন রয়েছে। তবে কোনোটাই তারা স্বীকার করেননি।

৬. বাবা শক্তি কাপুর ও মা শিবাঙ্গি চেয়েছিলেন মেয়ে পড়াশোনা চালিয়ে যাক। কিন্তু অভিনেত্রী হওয়ার দৃঢ়সঙ্কল্প ছিলো শ্রদ্ধার।

৭. মা-বাবাকে ভালোবাসলেও ভাই সিদ্ধান্ত কাপুরের প্রতি একটু বেশি দুর্বল শ্রদ্ধা। ভাইয়ের ক্যারিয়ার সফল না হওয়ার বেদনা মনে পোষেন তিনি।

৮. ‘আশিকি টু’ ছবিতে কাজ করার সুযোগ দেওয়ায় মোহিত সুরির প্রতি ঋণের শেষ নেই শ্রদ্ধার। এরপর ‘এক ভিলেন’ ছবিতেও একসঙ্গে কাজ করেছেন তারা। তবে মোহিতের এবারের ছবি ‘হামারি আধুরি কাহানি’তে বসুধা চরিত্রে নেওয়া হয় বিদ্যা বালানকে। অবশ্য ‘গোরি তেরে পেয়ার মে’ ছবিতে বসুধা চরিত্রে অভিনয় করেছেন শ্রদ্ধা।

৯. করণ জোহর প্রযোজিত ‘গোরি তেরে পেয়ার মে’ ও ‘উঙ্গলি’ ছবি দুটিতে স্বল্প উপস্থিতির চরিত্রে কাজ করেছেন শ্রদ্ধা। অনেকে ধারণা করছে, করণের ছবিতে পূর্ণাঙ্গ চরিত্রের আশায় এসবে রাজি হয়েছেন তিনি। কিন্তু শ্রদ্ধার শুভাকাঙ্ক্ষিদের যুক্তি, ‘অগ্নিপথ’-এ ‘চিকনি চামেলি’ গানে ক্যাটরিনা কাইফ নেচেছেন ঠিকই, কিন্তু বড় চরিত্র পাননি।

১০. ‘এবিসিডি টু’ ছবিতে নাচের নতুন নতুন মুদ্রা শিখতে কঠোর পরিশ্রম করেছেন শ্রদ্ধা। এ কারণে বারবার চোট পেয়েছেন। অবশ্য ফল পেয়েছেন, বরুণ ধাওয়ানের সঙ্গে পাল্লা দিয়ে নাচার দক্ষতা এসেছে তার মধ্যে।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, জুলাই ১, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ