ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

তারার ফুল

নগরবাউলের ক্যামেরার গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, জুলাই ৮, ২০১৫
নগরবাউলের ক্যামেরার গান ছবি : নূর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নগরবাউল জেমস ঘুরে বেড়ান দেশ-বিদেশ। আগে তার হাতে গিটার থাকতো, এখন গিটার তো থাকেই।

সঙ্গে ক্যামেরাও। ফেসবুকের কল্যাণে এখন অনেকেই জানে, ছবি তোলেন জেমস। যেনতেন নয়, তিনি পাকা আলোকচিত্রী।

নগরবাউলের ঠিকানা ঢাকা হলেও, গানের টানে তো যেতেই হয় বিভিন্ন দেশে। সঙ্গে থাকে তার ভীষণ প্রিয় দু’টো ক্যামেরা। জেমসের ক্যামেরা তুলে আনে সাগর, পাহাড়, পথঘাট। আশ্চর্য ও অপূর্ব সুন্দরভাবে। দেখে নেওয়া যাক জেমসের তোলা কিছু ছবি।


সেন্ট ভিনসেন্ট উপসাগরের কাছাকাছি যে শহর, দক্ষিণ অস্ট্রেলিয়ার রাজধানী অ্যাডিলেড, সেখানেই প্রথম ছবিটি তোলা। দ্বিতীয় ছবিতে চিরহরিৎ-এর বুক চিরে উঁকি দিচ্ছে সূর্যটা। তৃতীয় বৃহত্তম চলচ্চিত্রশিল্প শহর ভ্যানকুভারের প্রাকৃতিক দৃশ্য তৃতীয় ছবিতে। চতুর্থটি নিউইয়র্কের ম্যানহাটান।


বিস্তৃত ফুলের মাঠ, পেছনে পাহাড়- প্রথম ছবিতে। দ্বিতীয় ছবিতে ভিয়েনার সেন্ট চার্লস গির্জা। তৃতীয়টিতে মায়ামির স্প্যানিশ আশ্রম। শেষ ছবিটি মনে হয় যেন বাংলাদেশেরই কোনো গ্রাম! কিন্তু এটি ম্যানহাটানের সেন্ট্রাল পার্ক।


প্রথম ছবিতে নিউইয়র্কের টাইম স্কয়ার। জেমসের ক্যামেরায় চট্টগ্রাম উঠে এসেছে ভিন্ন রূপে, দ্বিতীয় ছবিতে। তৃতীয় ছবিটি আটলান্টায়। জেমস এর নাম দিয়েছেন ‘নির্জন কারাবাস’। চতুর্থ ছবিটি ভার্জিনিয়ার গ্রেট ফলস।


প্রথম ছবিটি একটি মেটাল কারখানায়। কাঠমান্ডু শহর দ্বিতীয় ছবিতে। তৃতীয়টি নিউইয়র্কের নিউ রশেল। শেষ ছবিটি দুবাইয়ে তোলা।


জুরিখের লুজার্ন রোড প্রথম ছবিতে। ব্রুকলিন ব্রিজে দাঁড়িয়ে দেখা ম্যানহাটানের আকাশ দ্বিতীয় ছবিতে। কানাডার স্যাসকাটুন শহরে সূর্য ডুবে যাওয়ার দৃশ্য তৃতীয়টিতে। ভিয়েনার একটি পুরনো গির্জার ভেতরের দৃশ্য শেষের ছবিটিতে।

প্রথম ছবিতে সিঙ্গাপুর। দ্বিতীয়টিতে ব্যানপো সমুদ্র সৈকত, থাইল্যান্ডে। তৃতীয় ছবিতে দোহা। চতুর্থটিও একই শহরের।

বাংলাদেশ সময় : ১৭১৭ ঘণ্টা, জুলাই ৮, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ