ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

যেসব ছবি নিয়ে আফসোস হয় শাহরুখের!

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৫
যেসব ছবি নিয়ে আফসোস হয় শাহরুখের! শাহরুখ খান

হাফ সেঞ্চুরি করলেন শাহরুখ খান, বয়সের দিক দিয়ে। আজ ২ নভেম্বর ৫০তম জন্মদিনের কেক কেটেছেন বলিউড বাদশা।

আড়াই দশকেরও বেশি সময়ের ক্যারিয়ারে বলিউডের সর্বকালের সেরা কয়েকটি ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন তিনি। ‘ডর’, ‘বাজিগর’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘দেবদাস’, ‘চাক দে! ইন্ডিয়া’ ছবিগুলো তাকে ছাড়া মনে হতো অসম্পূর্ণ।

তবে কাজের প্রস্তাব পেয়েও শাহরুখ ফিরিয়ে দিয়েছেন এমন অনেক ছবি ব্যবসাসফল হয়েছে। শাহরুখের জন্মদিন উপলক্ষে বার্তা সংস্থা টাইমস অব ইন্ডিয়া সেসব ছবি নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। বাংলানিউজের পাঠকদের জন্য এ সাতটি ছবির গানের ভিডিও লিংকও জুড়ে দেওয়া হলো। দেখুন তো এসব চরিত্রে শাহরুখকে দেখলে কেমন লাগতো!


লগান
শাহরুখ খানের জন্য আমির খানের ধন্যবাদ শেষ হওয়া উচিত নয়! শাহরুখ যদি এ ছবির প্রস্তাব ফিরিয়ে না দিতেন, তাহলে আমিরের ক্যারিয়ারের সবচেয়ে উল্লেখযোগ্য কাজের তালিকাটা ম্যাড়ম্যাড়ে থেকে যেতো! শাহরুখ পিছিয়ে যাওয়ায় ভুবন চরিত্রের জন্য যুতসই অভিনেতা পেতে হিমশিম খাচ্ছিলেন পরিচালক আশুতোষ গোয়াড়িকর। শাহরুখেই পরামর্শ দেন আমিরকে নিতে। আমিরকে আশুতোষ নিয়েছেনও, কিন্তু প্রযোজক খুঁজে পাওয়া যাচ্ছিলো না কোনোভাবেই। শেষমেষ আমির নিজেই এটি প্রযোজনা করার সিদ্ধান্ত নেন। ক্রিকেট ও বিনোদনের সম্মিলনে বানানো ছবিটি দেখতে প্রেক্ষাগৃহে দর্শকরা হুমড়ি খেয়ে পড়তে থাকে। অস্কারের বিদেশি ভাষার ছবির বিভাগে মনোনয়ন পাওয়া তৃতীয় ভারতীয় ছবি হলো এই ‘লগান’।
 

রঙ দে বাসন্তী
আমির খানকে ‘লগান’ দেওয়ার ছয় বছর পর রাকেশ ওমপ্রকাশ মেহরার ‘রঙ দে বাসন্তী’ ফিরিয়ে আবার একই ভুল করে বসেন শাহরুখ খান। সুযোগটি পেয়ে হাতছাড়া করেননি আমির। ছবিটি বাফটা অ্যাওয়ার্ডস, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস এবং অস্কারের বিদেশী ভাষার ছবির বিভাগে মনোনয়ন পায়। এ ছাড়া জিতেছে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। এমন ছবিতে কাজ করার সুযোগ হারানো নিয়ে নিশ্চয়ই আফসোস করেন শাহরুখ!


থ্রি ইডিয়টস
‘লগান’ এবং ‘রঙ দে বাসন্তী’র পর ‘থ্রি ইডিয়টস’-এর মাধ্যমে তৃতীয়বারের মতো প্রমাণিত হয়েছে, শাহরুখ খানের মিস মানেই আমির খানের লাভ! প্রযোজক বিধু বিনোদ চোপড়া পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, শুধু ‘থ্রি ইডিয়টস’ই নয়, ‘মুন্নাভাই এম.বি.বি.এস’ এবং ‘ফেরারি কি সাওয়ারি’র জন্যও প্রথম পছন্দ ছিলেন শাহরুখ। কিন্তু হাতে সময় না থাকায় সবই আমিরের দিকে ঠেলে দিয়েছেন তিনি। ‘থ্রি ইডিয়টস’ বলিউডের সর্বকালের সেরা ব্যবসাসফল ছবি হয়েছে।
 

মুন্নাভাই এম.বি.বি.এস
মুন্নাভাই চরিত্রে সঞ্জয় দত্তের জায়গায় শাহরুখ খানকে ভাবতে পারবেন? ছবিটার গল্প মা-বাবার মন জয়ের চেষ্টায় মেডিক্যালে পড়াশোনা চালিয়ে যেতে দুষ্ট সব পন্থা অবলম্বন করা মুন্নাকে ঘিরেই এর গল্প। রাজকুমার হিরানি পরিচালিত কমেডি ধাঁচের ছবিটি তুমুল ব্যবসায়িক সাফল্য পায়। শুধু সমালোচকদের প্রশংসা আর বক্স-অফিসে অঢেল টাকা আয়ের পাশাপাশি এটি সঞ্জয় দত্তের ক্যারিয়ারকে নিয়ে যায় নতুন উচ্চতায়। তবে মুন্নার ভূমিকায় শাহরুখ আর জহির চরিত্রে ভাবা হয়েছিলো সঞ্জয়কে। পিঠের ইনজুরির কারণে শাহরুখ প্রস্তাবটি প্রত্যাখান করায় মুন্নার ভূমিকায় নেওয়া হয় সঞ্জয়কে। আর জহির চরিত্রে অভিনয় করেন জিমি শেরগিল।
 

কহো না পেয়ার হ্যায়
আমির খানের মতো হৃতিক রোশনও শাহরুখ খানকে বিশেষ ধন্যবাদ জানাতে পারেন ‘কহো না পেয়ার হ্যায়’ ফিরিয়ে দেওয়ায়। ছবিটির চিত্রনাট্য নিয়ে পরিচালক রাকেশ রোশন প্রস্তাব দিয়েছিলেন শাহরুখকে। কিন্তু তার পছন্দ হয়নি। এরপর নিজের ছেলে হৃতিককেই ছবিটির দ্বৈত চরিত্রের জন্য নির্বাচন করেন। পরের ঘটনা তো ইতিহাস। হৃতিক হয়ে যান বলিউডের নতুন হার্টথ্রব। তিনিই একমাত্র অভিনেতা যিনি প্রথম ছবির সুবাদে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা নবাগত ও সেরা অভিনেতা দুটি পুরস্কারেই জিতেছেন। বলিউডের ছবির মাধ্যমে রেকর্ডসংখ্যক পুরস্কার জেতায় ‘কহো না পেয়ার হ্যায়’ জায়গা করে নেয় লিমকা বুক অব রেকর্ডসে।
 

যোধা আকবর
গুঞ্জন রয়েছে, ‘স্বদেশ’ বানিয়ে যে লোকসান তা পূরণ করতে শাহরুখ খানকে নিয়ে ‘যোধা আকবর’ বানাতে চেয়েছিলেন আশুতোষ গোয়াড়িকর। কিন্তু বহুদূর গিয়ে দৃশ্যধারণের সময়সূচি সামলাতে হিমশিম খেতে হবে ভেবে তিনি রাজি হননি। তখন সন্তানদের সঙ্গে সময় কাটাতে চেয়েছিলেন বলিউড বাদশা। এরপর আকবর চরিত্রে নেওয়া হয় হৃতিক রোশনকে। তার সঙ্গে যোধার ভূমিকায় দারুণ মানিয়েছে ঐশ্বরিয়া রাই বচ্চনকে। ছবিটির জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতেছেন হৃতিক।


এক থা টাইগার
ছবিটি ফিরিয়ে না দিলে পরিচালক কবির খানের টাইগার হতে পারতেন শাহরুখ। তাকেই শুরুতে এতে কাজ করার প্রস্তাব দেওয়া হয়েছিলো। চিত্রনাট্যও পছন্দ হয়েছিলো বলিউড বাদশার। কিন্তু হাতে সময় ফাঁকা না থাকায় পিছিয়ে যান তিনি। তখন যশ চোপড়া পরিচালিত ‘জব তাক হ্যায় জান’ ছবির কাজে ব্যস্ত ছিলেন শাহরুখ। শেষমেষ ‘এক থা টাইগার’ গেছে সালমান খানের কাছে। এতে তার সহশিল্পী ছিলেন ক্যাটরিনা কাইফ। কাকতালীয় ব্যাপার হলো, ‘জব তাক হ্যায় জান’-এর নায়িকাও ছিলেন তিনি!

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘন্টা, নভেম্বর ০২, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ