ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

সঙ্কটকাল পেরিয়ে সাইমন

সোমেশ্বর অলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
সঙ্কটকাল পেরিয়ে সাইমন সাইমন/ছবি: নূর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চার বছর আগে যে ধরনের ছবি চলছিলো, যে ধরনের গল্প ছাড়া দর্শক প্রেক্ষাগৃহে আসতো না- সেই সময়টাতে উল্টো স্রোতের একটা ছবির মাধ্যমে তার অভিষেক। শাকিব খান তখন একাই একশো, আছেন আরও ক’জন নায়ক- এ অবস্থায় যুদ্ধে নাম লেখালেন ‘অ্যামেচার’ ছেলেটি।



বেশিরভাগ ক্ষেত্রে যা হয়, তার বেলাতেও অভিষেক ছবি পুরোপুরি ব্যর্থ। ছবিটির পরিচালক এর আগে সফল হলেও তার ‘ব্যতিক্রম’ গল্পের ছবিটি এবং নায়ককে দর্শক সেভাবে গ্রহণ করলেন না। পরিচালক শুধু নায়কের অভিনয়ের কিছুটা প্রশংসা পেলেন এদিক-ওদিক থেকে। অর্জন এটুকুই। তো, ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘জ্বি হুজুর’ ছবির নায়ক সাইমন কী হাল ছেড়ে দেবেন? ফিরে যাবেন আগের জীবনে, পড়াশোনা আর ব্যবসায় মন দেবেন?

কয়েক বছর পর, মানে এখনকার কথা বলছি। সাইমন ব্যবসাটাই ছেড়ে দিলেন। ব্যবসা লাটে উঠলো। কেন? ‘ব্যবসা করার মতো সময় থাকতে হবে তো! শুটিং তো লেগেই থাকে। দুটো একসঙ্গে চালানো মুশকিল’- বললেন সাইমন। তিনি জানান, প্রথম ধাক্কা সামলে চলচ্চিত্রেই থিতু হওয়ার চেষ্টা করেছেন। সে চেষ্টায় সাফল্যও এসেছে। তার গুরু জাকির হোসেন রাজু ‘জ্বি হুজুর’ থমকে যাওয়ার পর তাকে বলেছিলেন, ‘আমি তো আছিই। ’

গুরুর ভরসাবানী সাইমনের সঙ্গে ছিলো। আজ যখন একই পরিচালকের ‘পোড়ামন’ ছবি নিয়ে এতো আলোচনা আর প্রশংসা, প্রাসঙ্গিকভাবেই উঠে আসে সাইমনের নাম। কারণ সেই সাইমন এই ছবিতে এসে হলভর্তি দর্শককে কাঁদিয়ে ছেড়েছিলেন, হাড়ে হাড়ে বুঝিয়ে দিয়েছিলেন ডাকসাইটে অভিনয় কাকে বলে। ‘পোড়ামন’-এর আগে-পরে আরও ছবি করেছেন, তবে এটি তাকে দিয়েছে ভিত্তি আর খ্যাতি। সাইমন এখন বেশ ছুটছেন, ক্লান্তিহীন।

আগামী শুক্রবার (৬ নভেম্বর) মুক্তি পাচ্ছে সাইমনের নতুন ছবি ‘চুপি চুপি প্রেম’। শুরুতে এর নাম ‘ইটিস পিটিস প্রেম’ থাকলেও সেন্সর বোর্ডের আপত্তির কারণে পরিচালক মোস্তাফিজুর রহমান মানিক নামটি বদলেছেন। এটি সাইমনের ৯ নম্বর ছবি। এর ব্যবসায়িক সাফল্যের ব্যাপারে তিনি আশাবাদী। এর কয়েকটি কারণও বের করেছেন তিনি।

‘চুপি চুপি প্রেম’ দর্শক কেন দেখবেন? এমন প্রশ্নের জবাবে সাইমন বলেন, ‘আমাদের দেশের দর্শকরা একেক সময়ে একেক রূচির ছবি দেখতে চান। রূচি বদলের জন্য ছবিটি তারা দেখতে পারেন। কারণ এটাতে হাস্যরসের অনেক উপাদান রাখা হয়েছে। আর প্রেম তো আছেই। আবেগও আছে। বেশি হাসার পর দর্শক আবেগাপ্লুতও হয়ে পড়বেন। সবচেয়ে বড় কথা, এটা মৌলিক গল্পের ছবি। এখন তো হরহামেশাই নকল গল্প চলছে। এদিক দিয়ে ছবিটি আলাদা। আরেকটি কারণ হলো, স্বল্প বাজেটে এটি সুন্দর বিনোদনমূলক ছবি হয়েছে। ’

ছবিটিতে সাইমনের নায়িকা নবাগতা প্রিয়ন্তি পরী। তার সম্পর্কে নায়কের ভাষ্য, ‘নতুন হলেও ওকে অভিনয়ে নতুন মনে হয়নি। মনে হয়েছে ও আরও কাজ করেছে। সব মিলিয়ে প্রিয়ন্তি ভালো করেছে। মানিক ভাই ওর কাছ থেকে অভিনয়টা আদায় করে নিয়েছেন। ’

কিশোরগঞ্জের ছেলেটি এই কয়েক বছরের অভিনয়জীবনে বেশ চড়াই উতরাই পেরিয়েছেন। কিছু ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন স্বীকার করে তিনি বলেন, ‘কিছু ভুল আমি করেছি। সেগুলো শুধরানোর চেষ্টা করেছি। ভুল এড়িয়ে চলারও চেষ্টা করছি। ’

সাইমন জানান, চার বছরে তার অভিনীত আটটি ছবি মুক্তি পেয়েছে। সবই তার মনের মতো নয়। কিন্তু দর্শকদের সঙ্গে যোগাযোগ ঠিক রাখার জন্য স্বল্প বাজেট কিংবা গল্প সুন্দর নয়- এমন কিছু ছবিতেও তিনি অভিনয় করেছেন। সাইমন মনে করেন তার সঙ্কটকাল পেরিয়ে গেছে। এখন তিনি বাছ-বিছার করে ছবি হাতে নিচ্ছেন। সেই বাস্তবতা তার হাতে ধরা দিয়েছে।     

পথ চলতে চলতে সাইমনের অভিজ্ঞতার ঝুলি বেশ সমৃদ্ধ। চলচ্চিত্রে সুদিন ফেরাতে নিজে অক্লান্ত চেষ্টা করছেন। নবাগতদের জন্য তাই পরামর্শও রাখলেন এই অভিনেতা। তার মতে, চলচ্চিত্র দুনিয়াটা নতুনদের জন্য কঠিন হলেও ভালো কাজ দিয়ে নিজেকে প্রমাণ করতে হয়। চ্যালেঞ্জ যেমন থাকতে হবে, চাই ধৈর্যও।

সাইমন বলেন, ‘শুরুতে আমার যেটা হয়েছিলো, প্রথম ছবির পর অনেকেই বলেছিলেন আমাকে দিয়ে হবে না। কিন্তু একজন জানতেন আমাকে দিয়ে হবে। রাজু স্যার বলেছিলেন তোকে দিয়েই হবে, আমি দেখিয়ে দেবো। নতুনদের এই বিষয়টাও মাথায় রাখতে হবে যে, সবার কথা না শুনলেও চলবে। আত্মবিশ্বাসটা খুব জরুরি। ’ 
  
‘জ্বি হুজুর’, ‘তোমার কাছে ঋণী’, ‘স্বপ্নছোঁয়া’, ‘তুই শুধু আমার’, ‘এর বেশি ভালোবাসা যায় না’, ‘পোড়ামন’, ‘অ্যাকশন জেসমিন’, ‘ব্ল্যাকমানি’- সাইমনের মুক্তিপ্রাপ্ত ছবির তালিকা এটি। ‘চুপি চুপি প্রেম’ বাদ দিলে মুক্তির অপেক্ষায় আছে ‘রানা প্লাজা’, ‘পুড়ে যায় মন’, ‘ভুলিতে পারি না তারে’ প্রভৃতি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ