ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

বলিউডে প্রেমের সুধা!

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
বলিউডে প্রেমের সুধা! সালমান খান ও সোনম কাপুর

নায়ক-নায়িকার জুটি নিয়েই সচরাচর দর্শকদের আগ্রহ দেখা যায়। তবে নায়ক-নির্মাতার জুটিও কিন্তু মাঝে মধ্যে নায়ক-নায়িকার রসায়নকে ছাপিয়ে যায়।

সালমান খান ও সুরজ বরজাতিয়া তেমন এক জুটি। ১৯৮৯ সালে সুরজের প্রথম পরিচালিত ছবি ‘ম্যায়নে পেয়ার কিয়া’র নায়ক ছিলেন সল্লু। এরপর ‘হাম আপকে হ্যায় কৌন!’ আর ‘হাম সাথ সাথ হ্যায়’ ছবিতেও জুটি বাঁধেন তারা। দীর্ঘ ১৬ বছর পর আবার তারা একজোট হলেন। তাদের এবারের ছবি ‘প্রেম রতন ধন পায়ো’কে ঘিরেই বলিউডে এখন যতো আলোচনা। শুক্রবার (১৩ নভেম্বর) মুক্তি পাবে এটি।

গত ৭ নভেম্বর থেকে বিক্রি করা হচ্ছে আগাম টিকিট। এরই মধ্যে ২০-৩০ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে। ভারতের সাড়ে চার হাজার প্রেক্ষাগৃহে দেখানো হবে ছবিটি। আশার কথা হলো, মুক্তির আগেই খরচের ৭০ ভাগ টাকা উঠে এসেছে। ছবিটির দৃশ্যধারণের জন্য ৬০ কোটি রুপি আর প্রচারণায় খরচ হয়েছে ২০ কোটি কোটি। ইতিমধ্যে গান ও স্যাটেলাইট স্বত্ত্ব থেকে উঠে এসেছে ৫৭ কোটি টাকা। সুতরাং মুক্তির আগেই হিট ‘প্রেম রতন ধন পায়ো’।

‘প্রেম রতন ধন পায়ো’র সাফল্য কামনা করে সালমানকে শুভকামনা জানিয়েছেন আমির খান। অভিনেত্রী রাভিনা ট্যান্ডন মনে করছেন, এটা দিওয়ালির জন্য যুতসই ছবি। এরই মধ্যে ‘প্রেম রতন ধন পায়ো’র শিরোনাম-গান ইউটিউবে এটি দেখা হয়েছে প্রায় ৮০ লাখ বার। এর জনপ্রিয়তার সুবাদে মার্কিন গায়িকা বিয়ন্সের ‘সিঙ্গেল লেডিস’ গানের মিউজিক ভিডিওর সঙ্গে গানটি জুড়ে দিয়ে তৈরি হয়েছে মজার ভিডিও। এসবই বলে দেয় সুপারহিট হতে চলেছে ছবিটি।

সালমানের সঙ্গে কাজ করবেন বলে সুরজ ৯ বছর কোনো ছবি বানাননি! সল্লু রাজি হয়েছেন বলেই ‘প্রেম রতন ধন পায়ো’ পরিচালনা করেছেন তিনি। ৫১ বছর বয়সী এই নির্মাতা বলেন, ‘ছবিটি শুধু সালমানের জন্যই বানিয়েছি। তাকে সম্মান জানাতে চেয়েছি এর মাধ্যমে। ’

সুরজের প্রতিটি ছবিতে প্রেম চরিত্রে অভিনয় করেছেন সালমান। এবারও প্রেমের ভূমিকায় দেখা যাবে তাকে। সঙ্গে যুক্ত হয়েছে বিজয়। তাই বলিউডের এই সুপারস্টারকে দেখা যাবে দ্বৈত ভূমিকায়। একদিকে তিনি রাজা, অন্যদিকে সাধারণ মানুষ। রাজার নাম প্রেম। আর সাধারণ মানুষটির নাম বিজয়। নিজের চেহারার সঙ্গে বিজয়ের মিল দেখে প্রেম তাকে রাজা সাজিয়ে নিয়ে আসে প্রাসাদে। আর নিজে বেরিয়ে পড়ে মাটির মানুষের কাছাকাছি থাকতে। রাজকুমারী মৈথিলী (সোনম কাপুর) এটা জানে না! তার প্রেমকাহিনি বয়ে চলে বিজয়ের সঙ্গে! গল্পে প্রেম, অর্থ, লালসা, হিংসা সবকিছুর নিটোল বুনন রয়েছে।

গল্প পড়েই বোঝা যাচ্ছে, ‘দাবাং’ মার্কা ভাবমূর্তি থেকে সরে এসে লাভারবয় হিসেবে রূপালি পর্দায় ফিরছেন সালমান। তার জন্য আয়োজনের কমতি রাখা হয়নি। সেটে আলোকসজ্জার জন্য ব্যয় করা হয়েছে ১৫ কোটি রুপি। সেটটি আলো দিয়ে সাজিয়ে তুলতে সময় লেগেছে ২৮৯ দিন। চরিত্রের প্রয়োজনে টানা তিন সপ্তাহ তলোয়ার চালানোর তালিম নিয়েছেন ৪৯ বছর বয়সী এই অভিনেতা। কারণ তলোয়ার যুদ্ধের দীর্ঘ একটি দৃশ্য আছে এতে। এর চিত্রায়নের সময় তোলা স্থিরচিত্র ফাঁস হওয়ায় ভীষণ ক্ষেপেছিলেন পরিচালক। তাই দৃশ্যধারণ চলাকালে ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি করেছিলেন তিনি। ‘মুঘল-এ-আজম’ ছবিতে অনুপ্রাণিত হয়ে কারজাতে তৈরি করা হয় শীশমহল।

সালমান মনে করছেন, এখন পর্যন্ত তার অভিনীত ছবিগুলোর মধ্যে ‘প্রেম রতন ধন পায়ো’ সবচেয়ে ঝকঝকে! তার ভাষ্য, ‘আমি নিশ্চয়তা দিয়ে বলতে পারি, এখনও পর্যন্ত যেসব ছবিতে অভিনয় করেছি তার মধ্যে ‘প্রেম রতন ধন পায়ো’ সবচেয়ে সুন্দর। এর আগে সুরজের যে তিনটি ছবিতে অভিনয় করেছি, সেগুলোর চেয়ে তো অবশ্যই সুন্দর! এটি একটি পারিবারিক ছবি। আপনারা সবাই জানেন প্রত্যেক পরিবারকেই কিছু না কিছ‍ু সমস্যার সম্মুখীন হতে হয়। তবুও সে-ই ভাগ্যবান যার পরিবার আছে। এটাই এর মূল বক্তব্য। ’ যোগ করে বলেছেন, ‘প্রতিটি ছবিই আলাদা। কোনোটা ভালো, আবার কোনোটা খারাপ। কিন্তু এটি অন্যরকম সুন্দর। ”

সুরজের ছবিতে এর আগে সালমানের নায়িকা হয়েছেন ভাগ্যাশ্রী, মাধুরী দীক্ষিত ও সোনালি বেন্দ্রে। এ তালিকায় এবার যুক্ত হলেন সোনম কাপুর। ‘প্রেম রতন ধন পায়ো’ তার ক্যারিয়ারের সবচেয়ে বড় ক্যানভাসের ছবি বলে মন্তব্য করেছেন তিনিই। অভিজ্ঞতার কথা ভাগাভাগি করে তিনি বলেন, ‘এটি খুব সুন্দর অনুভূতি। এটি আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় পরিসরের ছবি। এরকম একটি কাজ করতে পেরে আমি খুব ভাগ্যবতী। ’

বলিউডে সোনমের শুরুটাই হয়েছে সালমানের নায়িকা হয়ে! আট বছর আগে সঞ্জয়লীলা বানসালির ‘সাওয়ারিয়া’য় সল্লু ছিলেন অতিথি শিল্পী। এবার তারা দু’জনই মূল অভিনয়শিল্পী। এরই মধ্যে গানগুলোর ভিডিও দেখে তাদের রসায়নের প্রশংসা শুরু হয়েছে। সোনমের প্রশংসায় পঞ্চমুখ সালমানও। তিনি তো মনে করেন, মাধুরীর চেয়েও ভালো দক্ষতা দেখিয়েছেন ৩০ বছর বয়সী এই অভিনেত্রী! নিজের পুরনো প্রেমিকা ঐশ্বরিয়া রাই বচ্চনের সঙ্গেও সোনমকে তুলনা করেছেন সালমান। এমনকি নতুন ছবির একাধিক পোস্টারে সোনমকে নিয়ে ‘হাম দিল দে চুকে সনম’-এ অ্যাশের চুলের বেণী ধরে রাখা কিংবা পিঠে লিখে দেওয়ার মতো নিজের কয়েকটি মুহূর্তের পুনরাবৃত্তি ঘটিয়েছেন সল্লু।

এদিকে নাচের প্রশংসায়ও ভাসছেন সোনম। সুরজ বরজাতিয়ার ‘হাম আপকে হ্যায় কৌন!’ ছবির ‘দিদি তেরা দেবর দিওয়ানা’ গানে মাধুরীর নাচের কথা কে ভুলতে পেরেছে! এবার নাকি সে নাচ মলিন হয়ে যাচ্ছে সোনমের সুবাদে! ‘প্রেম রতন ধান পায়ো’ গানে তার নৃত্যশৈলী এখন অনুকরণ হচ্ছে সারাভারতে। ‘বজরঙ্গি ভাইজান’-এর শিশুশিল্পী হারশালি মালহোত্রা থেকে শুরু করে বর্ষীয়ান অভিনেত্রী হেলেন ও ওয়াহিদা রহমান পর্যন্ত সোনমের মতো নেচেছেন। সব মিলিয়ে অনিল কাপুর-তনয়ার নাচ দেখে মুগ্ধ গোটা বলিউড। এবার ছবিটা ব্যবসা করলেই হয়!

* ‘প্রেম রতন ধন পায়ো’ ছবির ট্রেলার:


* ‘প্রেম রতন ধন পায়ো’ গানে বিয়ন্সের নাচের ভিডিও:



* ‘প্রেমলীলা’ গানের ভিডিও:


* ‘প্রেম রতন ধন পায়ো’ গানের ভিডিও:


* ‘জ্বলতে দিয়ে’ গানের ভিডিও:


* ‘আজ উনসে মিলনা হ্যায় হাম’ গানের ভিডিও :


* ‘জব তুম চাহো’ গানের ভিডিও :


বাংলাদেশ সময়: ০৪২০ ঘন্টা, নভেম্বর ১২, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ