ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাণিজ্যমেলা

৫৮৯টি স্টল নিয়ে বাণিজ্য মেলা শুরু সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
৫৮৯টি স্টল নিয়ে বাণিজ্য মেলা শুরু সোমবার সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: সুমন শেখ/বাংলানিউজ

ঢাকা: নতুন বছরের প্রথমদিন অর্থাৎ সোমবার (০১ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮। ওইদিন সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন। 

রোববার (৩১ ডিসেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরে মেলা কমিটির সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।  

এতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, মাসব্যাপী বাণিজ্য মেলায় উৎসবমুখর পরিবেশে রাজধানীর মানুষ অংশ নেন।

আর এটা শুধু আমাদের রফতানি-ই বাড়ায় না, মানুষের বিনোদনেরও অন্যতম কেন্দ্রেও পরিণত হয়।  

‘প্রতিদিনই লাখ লাখ মানুষ মেলায় ঘুরতে আসেন। সোমবার  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০ টায় বাণিজ্য মেলার উদ্বোধন করবেন। ’

তিনি জানান, এবারের বাণিজ্য মেলায় ছোট বড় মিলিয়ে সর্বমোট ৫৮৯টি স্টল ও প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির মোট প্যাভিলিয়ন থাকবে ১১২টি। ৭৭টি মিনি প্যাভিলিয়ন ছাড়াও থাকবে ৪০০টি স্টল।  

‘মেলায় ১৭টি দেশের মোট ৪৩টি প্রতিষ্ঠানের স্টল বা প্যাভিলিয়ন থাকবে। এছাড়া দর্শনার্থীদের বিনোদনের জন্য থাকছে ২টি শিশু পার্ক, সুন্দরবনের আদলে একটি ইকো পার্ক। ’

ক্রেতা-দর্শনার্থীদের নিরাপত্তায় মেলায় পুলিশ ও র‌্যাবের ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন সেবা সংস্থার সর্বমোট ৬০টি অবকাঠামো ও সেবা কেন্দ্র নির্মাণ করা হয়েছে বলেও জানান তিনি।  

বাণিজ্যমন্ত্রী বলেন, মেলা প্রাঙ্গণে পর্যাপ্ত আনসার ও ভিডিপি, পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, বিজিবি এবং র‌্যাব নিয়োজিত থাকবে। আগত দর্শনার্থীদের যে কোনো অভিযোগ শোনে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে মেলা প্রাঙ্গণে সার্বক্ষণিক একজন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।  

সার্বক্ষণিক মেলা প্রাঙ্গণ পর্যবেক্ষণের জন্য ১০০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে বলেও জানান তিনি।  

‘এছাড়া মেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গাড়িসহ বাহিনীর সদস্য এবং স্বেচ্ছাসেবক হিসেবে রোভার স্কাউটের সদস্যরা নিয়োজিত থাকবেন। ’

এবারের মেলার নতুনত্ব নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাণিজ্য মেলার সম্পূর্ণ ভেন্যুকে পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল ট্যুরের আওতায় আনা হবে। থাকবে  গুগল স্ট্রিট ভিউ, ওয়েবসাইট, ফেসবুকে দেশ-বিদেশ থেকে মেলা ভ্রমণের অনন্য অভিজ্ঞতা উপভোগের ব্যবস্থাও।  

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাণিজ্য মেলায় পদ্মাসেতুর আদলে গেট করার কারণ হচ্ছে-এটি আমাদের গর্ব। নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মিত হচ্ছে। এটি মানুষের মধ্যে ছড়িয়ে দিতেই এ গেট করা হয়েছে।

সোমবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলায় প্রবেশ ফি প্রাপ্তবয়স্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেলায় প্রবেশ করতে পারবেন ক্রেতা-দর্শনার্থীরা।  

সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব শুভাশীষ বসু ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এমএসি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।