ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদিতে মোবাইল ফোন সেক্টর ছাড়তে হবে বিদেশিদের

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৬
সৌদিতে মোবাইল ফোন সেক্টর ছাড়তে হবে বিদেশিদের ছবি: সংগৃহীত

রিয়াদ: ২০ হাজার সৌদি নাগরিকের কর্মসংস্থানের লক্ষে আগামী ৬ মাসের মধ্যে (২৩ সেপ্টেম্বর ২০১৬) সৌদি আরবের মোবাইল ফোন শিল্পকে শতভাগ সৌদিকরণের সিদ্ধান্ত নিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

বুধবার (২৩ মার্চ) সৌদি আরবের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়।



সভায় জানানো হয়, আগামী ২৩ সেপ্টেম্বরের পর মোবাইল ফোন শিল্পে (সেলস, রিপেয়ার ও এক্সেসরিজ) কোনো অভিবাসী শ্রমিক পাওয়া গেলে তাকে দুই বছরের জেল, এক মিলিয়ন রিয়াল জরিমানা ও সৌদি আরব থেকে স্থায়ী বহিষ্কার করা হবে।

সভায় দেশটির শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়, পল্লী ও সিটি করপোরেশন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ করপোরেশন, সামাজিক বীমাখাতের প্রতিনিধিরা অংশ নেন।

মোবাইল ফোন সেক্টরকে শভভাগ সৌদিকরণের পদক্ষেপের অংশ হিসেবে আগামী তিন মাসে ৫০ শতাংশ এবং ছয় মাসের মধ্যে শতভাগ সৌদিকরণ করা হবে। এর প্রধান লক্ষ্য ছোট, বড় ও মাঝারি কাভারআপ ব্যবসা কমিয়ে শিল্পটিতে সৌদি পুরুষ এবং নারীদের জন্য একটি স্থিতিশীল ও টেকসই কর্মসংস্থানের ব্যবস্থা করা।

এদিকে, টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ট্রেনিং করপোরেশন (TVTC) এবং রিপ্রেজেন্টেটিভ ফর দ্য হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ফান্ড (HRDF) অভিবাসীদের জায়গায় সৌদি গ্রাহক সেবা, রক্ষণাবেক্ষণ, তরুণ উদ্যোক্তা প্রতিস্থাপন করার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

টিভিটিসি জানায়, এর আগে ৩৩ হাজার সৌদি নাগরিক ওই প্রশিক্ষণ গ্রহণের জন্য আবেদন করেছেন।

অপরদিকে, প্রকল্পটি বাস্তবায়নের জন্য সৌদি বাণিজ্য মন্ত্রণালয় কভারআপ ব্যবসা চিহ্নিত করতে বিভিন্ন মোবাইল ফোন মার্কেট ও দোকানে পরিদর্শন শুরু করেছে।

বর্তমানে সম্ভাবনাময় এই শিল্পে দেশটিতে কয়েক লাখ বিদেশি কর্মরত রয়েছেন। সৌদি সরকারের এ সিদ্ধান্তের ফলে তারা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। এরইমধ্যে মোবাইল ফোন ও রিপেয়ার কোম্পানি থেকে বিদেশি শ্রমিকদের ছাঁটাই করা শুরু হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৬
এসআরর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ