ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সংস্কৃতি মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন প্রথম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
সংস্কৃতি মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন প্রথম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মদিনা: মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ম আন্তর্জাতিক সংস্কৃতি মেলার দ্বিতীয় দিন শেষ হয়েছে বুধবার (৩০ মার্চ)।

 

৫দিনব্যাপী মেলার প্রতিদিনের মূল্যায়নে প্রথম দিন এক থেকে ছয়ে বাংলাদেশ না থাকলেও দ্বিতীয় দিনে এক-এ এসেছে লাল সবুজের বাংলাদেশ প্যাভিলিয়ন।



প্যাভিলিয়নের সাজসজ্জা ও আগত দর্শনার্থীদের দেওয়া ভোটে দ্বিতীয় দিনে প্রথম হয়েছে বাংলাদেশ।

বাকি দিনগুলোতেও প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশকে ভোট দিয়ে প্রথম স্থান অর্জনে সহায়তা করবেন বলে প্রত্যাশা করেন বাংলাদেশ প্যাভিলিয়নের প্রধান সোহেল আহমেদ।

বাংলানিউজকে তিনি বলেন, মেলা (মেহেরজান) কর্তৃপক্ষ পছন্দের প্যাভিলিয়নকে ভোট দেওয়ার ব্যবস্থা রেখেছে। আর এই ভোটের ভিত্তিতে প্রতিদিন রাতে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত ছয়টি দেশকে পুরস্কৃত করা হচ্ছে।

‘যেহেতু এই ভোট চূড়ান্ত ফলাফলে প্রভাব ফেলবে তাই মদিনা প্রবাসীদের মেলায় এসে বিভিন্ন দেশের ঐতিহ্য ও সংস্কৃতি উপভোগের পাশাপাশি একটি  ভোট দিয়ে ৯৬টি দেশের মধ্য থেকে বাংলাদেশকে সেরা নির্বাচিত করার কথা বলা হচ্ছে। ‘

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিশ্বের প্রায় ১২০টি দেশের শিক্ষার্থীদের মধ্য থেকে এ বছর বাংলাদেশসহ ৯৬টি দেশের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ দেশের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরছেন।

মেলার তৃতীয় দিন বৃহস্পতিবার (৩১ মার্চ) মেলায় থাকবে স্বদেশীয় খাবারের প্রতিযোগিতা। একদিন মেলায় অংশগ্রহণকারী দেশগুলো উপস্থাপন করবেন তাদের নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী ও সুস্বাদু খাবার।
বাংলাদেশ প্যাভিলিয়নের পক্ষ থেকে ১২০ ধরনের  দেশীয় খাবার উপস্থাপনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

অংশগ্রহণকারী দেশগুলোর পারফরমেন্সের ওপর ভিত্তি করে দেওয়া হবে পুরস্কার। এ বছর প্রথম পুরস্কার হিসেবে রয়েছে ২০১৬ মডেলের একটি টয়োটা ক্যামরি প্রাইভেটকার।

এর আগে ২৯ মার্চ সকালে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মদিনা আল মোনাওয়ারার গভর্নর ফয়সাল বিন আব্দুল আজিজ আল সৌদ।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ইব্রাহীম আল ওবাইদ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দা বাংলাদেশ কন্স্যুলেটের কনসাল জেনারেল একেএম শহীদুল করিমসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।
৯৬টি দেশের অংশগ্রহণে শুরু হওয়া মেলা শনিবার (০২ এপ্রিল) রাত ১১টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

 

বাংলাদেশ সময়: ০৬ ৫৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ