ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

সৌদি আরব

সৌদি আরবের স্থাপত্য কলেজে প্রথম নারী ডিন সুমাইয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
সৌদি আরবের স্থাপত্য কলেজে প্রথম নারী ডিন সুমাইয়া

রিয়াদ: সৌদি আরবের আবদুর রহমান বিন ফয়সাল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য কলেজ বিভাগের প্রথম নারী ডিন হিসেবে নিয়োগ পেলেন ড. সুমাইয়া বিনতে সোলেমান আলি।

কয়েকদিন আগেই দেশটির নারী চিকিৎসক ডা. ডালাল নামনাকান সৌদি মেডিকেল ইউনির্ভাসিটির প্রথম নারী ডিন হয়ে ইতিহাস রচনা করেন। তার কিছুদিন পরই সুমাইয়া ডিন হিসেবে নিয়োগ পেয়ে নারীদের জন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

সুমাইয়া আবদুর রহমান বিন ফয়সাল বিশ্ববিদ্যালয়ের ডিজাইন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন। সুমাইয়া ব্রিটেনের নিউ ক্যাসেল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ব্যবস্থাপনা, নেতৃত্ব, কৌশলগত ও সৃষ্টিশীল বিষয়ে তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউশন অব টেকনোলজি থেকে সার্টিফিকেট কোর্স অর্জন করেন।

এছাড়া সুমাইয়া সৌদি আরবের বাদশাহ ফয়সাল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। বৈজ্ঞানিক বিভাগে মোহাম্মদ বিন ফাহাদ পুরস্কার অর্জন করে অনেক খ্যাতি অর্জন করেন সুমাইয়া।  

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সৌদি আরব এর সর্বশেষ

welcome-ad