ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সমকালীন কবিতার উল্লেখযোগ্য নাম হাসান হাফিজুর রহমান ও হাবীবুল্লাহ সিরাজী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
সমকালীন কবিতার উল্লেখযোগ্য নাম হাসান হাফিজুর রহমান ও হাবীবুল্লাহ সিরাজী 

ঢাকা: কবি হাসান হাফিজুর রহমান এবং হাবীবুল্লাহ সিরাজী সমকালীন কবিতার উল্লেখযোগ্য নাম বলে মন্তব্য করেছেন বিশিষ্ট ব্যক্তিরা। অমর একুশে বইমেলায় এক আলোচনায় উঠে আসে এই মন্তব্য।

রোববার (১২ ফেব্রুয়ারি) বিকেলে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ: হাসান হাফিজুর রহমান’ এবং ‘স্মরণ: হাবীবুল্লাহ সিরাজী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এই আলোচনায় বক্তারা এমন কথায় তুলে ধরেন এই দুই বিশিষ্ট লেখকদের নিয়ে।

আলোচনায় প্রবন্ধ উপস্থাপন করেন মিনার মনসুর এবং কাবেদুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন শোয়াইব জিবরান, শাহাদাৎ হোসেন নিপু, রুবেল আনছার এবং ওবায়েদ আকাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ.এইচ.এম. লোকমান।

প্রাবন্ধিকদ্বয় বলেন, হাসান হাফিজুর রহমান সব বিচারেই এদেশের বিরল প্রতিভাবানদের একজন। সাহিত্যের প্রায় সবকটি মাধ্যমেই রয়েছে তার প্রতিভা ও শ্রমের উজ্জ্বল ছাপ। তবে তার প্রধান পরিচয় তিনি কবি। একই সঙ্গে একজন কর্মীও বটে। দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে তিনি নিরলস কাজ করে গেছেন কবি ও কর্মীর দ্বৈত ভূমিকা। অপরদিকে হবীবুল্লাহ সিরাজী বাংলাদেশের সমকালীন কবিতার এক উল্লেখযোগ্য নাম। প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন শেষে বিভিন্ন সময়ে দেশে-বিদেশে প্রকৌশলীর কার্যনির্বাহ করলেও পরিশীলিত মেধার-মননে এবং আবেগমথিত হৃদয়বৃত্তির উৎসারণে তিনি ছিলেন আপাদমস্তক একজন কবি।

আলোচকরা বলেন, হাসান হাফিজুর রহমান তার কবিতার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ পূর্ববর্তী ও পরবর্তী সময়কে বাঙময় করে উপস্থাপন করেছেন। তিনি একটি মুক্ত স্বাধীন-সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখেছেন এবং নিজেও সেই স্বপ্ন বাস্তবায়নের কঠিন সংগ্রামে অবতীর্ণ হয়েছেন। মুক্তিযুদ্ধের দলিলপত্র সংকলনের মতো গুরুত্বপূর্ণ কাজের জন্য তিনি আজীবন স্মরণীয় হয়ে থাকবেন। অন্যদিকে ষাটের দশকের একজন গুরুত্বপূর্ণ কবি হাবীবুল্লাহ সিরাজী চিত্রকল্প, উপমা ও কাব্যভাষায় নিজের একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করে নিয়েছিলেন। বিভিন্ন সময় বিভিন্ন পেশায় নিযুক্ত থাকলেও নিরীক্ষাপ্রবণ এই কবি স্বীয় হৃদয়-মননের মূল খোরাক তথা কাব্য রচনায় কখনো ক্ষান্ত দেননি।

সভাপতির বক্তব্যে এ. এইচ. এম. বলেন, বাংলা সাহিত্যের আকাশে উজ্জ্বল দুই নক্ষত্রের নাম হাসান হাফিজুর রহমান এবং হাবীবুল্লাহ্ সিরাজী। তারা তাদের জীবন, সৃষ্টিকর্ম ও আদর্শ দিয়ে আমাদের কাছে প্রাতঃস্মরণীয় হয়ে আছেন এবং থাকবেন।

রোববার লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রকিবুল হাসান, রাহাত মিনহাজ, ফেরদৌস নাহার এবং আশিক মুস্তাফা। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন বদরুল হায়দার, টোকন ঠাকুর, খাতুনে জান্নাত, আহসান মালেক এবং কাজী আনিসুল হক। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী শিরিন জাহান, মীর মাসরুর জামান রনি এবং অনিমেষ কর।

এছাড়াও ছিল শরণ বড়ুয়ার পরিচালনায় গীতিআলেখ্য ‘প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র’, কবিরুল ইসলাম রতনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্যালোক’ এবং ইকবাল হাফিজের পরিচালনায় শিশু-কিশোর সংগঠন ‘দনিয়া সবুজ কুঁড়ি কচি কাঁচার মেলা’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন ফারহানা ফেরদৌসী তানিয়া, রাজিয়া সুলতানা, মো. মেজবাহ রানা, আবুল কালাম আজাদ, নাফিসা ইসলাম ফাইজা, সুমন চন্দ্র দাস, সুজন হাওলাদার।

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এইচএমএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad