ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

অনন্য এক গ্রন্থ-প্রকাশ অনুষ্ঠান

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
অনন্য এক গ্রন্থ-প্রকাশ অনুষ্ঠান

গত ১৯ জানুয়ারি ২০২৪, শুক্রবার সন্ধ্যায় কবি-সাহিত্যিকদের যেন মিলন-মেলা বসেছিল সংস্কৃতি বিকাশ কেন্দ্রে। একটি কবিতার বইয়ের আত্মপ্রকাশকে কেন্দ্র করে জমজমাট এই আড্ডার আয়োজন করেছিল ওয়েবজিন ‘পরস্পর’।

বইটির নাম: নীল ভাঁটফুল। কবি হোসেন দেলওয়ার। প্রকাশক হানিফ রাশেদীন। প্রকাশনা: প্রতিকথা।

 

 

কবি রকিব লিখনের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। শুরুতেই প্রদর্শিত হয় ‘ফুলের আদলে ফুটে আছে তোমার বিরহ’ নামে একটি ‘গ্রন্থচিত্র’—গ্রন্থের ওপর একটি ভিডিও প্রেজেস্টেশন। সেখানে বইটি সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য দেন ওপার বাংলার কবি গৌতম চৌধুরী ও সৌম্য দাশগুপ্তসহ বাংলাদেশের কবি ফরিদ কবির, কবি জুয়েল মাজহার, কবি ও প্রাবন্ধিক রাজু আলাউদ্দিন, কবি ও প্রাবন্ধিক সোহেল হাসান গালিব।  

 

 

এরপর শুরু হয় কবিতাপাঠ। আমন্ত্রিত কবিরা স্বরচিত কবিতাপাঠের পাশাপাশি নীল ভাঁটফুল বই থেকেও কবিতা পড়েন শুভেচ্ছাস্বরূপ। এ পর্বে অংশগ্রহণ করেন কুমার চক্রবর্তী, অনিকেত শামীম, শফিক ইমতিয়াজ, ফারহানা রহমান, মেঘ অদিতি, আসমা অধরা, শিমুল সালাহ্‌উদ্দিন, হাসান রোবায়েত, ফারহানা রহমান, দীপংকর মারডুক, রেদোয়ান নোমানী, তাছলিমা শাহনূর ও মাশরুরা লাকী।

 

 

কবিতাপাঠের নিয়মিত বিরতিতে চলে বই নিয়ে আলোচনা। এতে অংশ নেন কবি চঞ্চল আশরাফ, গল্পকার মণিকা চক্রবর্তী, কবি তুষার কবির ও কবি সোহেল হাসান গালিব। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি জুয়েল মাজহার।

পুরো সময়টাকে প্রাণবন্ত করে রেখছিলেন উপস্থাপক মোক্তার হোসেন ও পারভিন মিনু।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে কবি হোসেন দেলওয়ারের ‘ভাইফোঁটা’ নামের একটি কবিতার সাঙ্গীতিক পরিবেশনা উপস্থাপিত হয়। কবিতাটিতে সুর দিয়েছেন কবি ও গল্পকার মোক্তার হোসেন। কণ্ঠ ও সঙ্গীত আয়োজনে ছিলেন মামুনুর রশীদ।

 

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি শামস আল মমীন, কবি আব্দুর রাজ্জাক, কবি বিনয় বর্মণ, কবি সুমী সিকান্দার, কবি ফরিদ সিফাতুল্লাহ, কবি আহসান হাবীব, কবি তিথি আফরোজ, কবি অনিরুদ্ধ দিলওয়ার, কবি ঋজু রেজওয়ান, কবি হিম ঋতব্রত, গল্পকার ষড়ৈশ্বর্য মুহম্মদসহ আরও অনেকে।

 

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।