ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইমেলায় ফারুক আহমেদের ‘শহরে মহানগরে’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
বইমেলায় ফারুক আহমেদের ‘শহরে মহানগরে’

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ও লেখক ফারুক আহমেদের গল্পগ্রন্থ ‘শহরে মহানগরে’। নির্ঝর নৈঃশব্দ্যের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

মেলায় ওই প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

‘শহরে মহানগরে’ সম্পর্কে বইটির ফ্ল্যাপে বলা হয়েছে, এক মলাটের ভেতর বসবাস করা এ বইয়ের গল্পগুলোর পরস্পর যোগসূত্র কী? এমন একটা প্রশ্ন যদি উত্থাপিত হয়, তাহলে এর উত্তরে বলা যায়, দুটি বড়রকমের যোগসূত্র গল্পগুলোর ভেতর পাওয়া যাবে। এসবের প্রধান চরিত্র ক. মানুষ এবং সে মানুষগুলো খ. নগরে বা মহানগরে বাস করে। শুধু বসবাস নয়, তাদের যাপন, তাদের মনোজগতে বড় প্রভাব বিস্তার করে যাচ্ছে নগর। ফলে বইয়ের নামটাও সেই ‘শহরে মহানগরে’ বাস করা মানুষের জীবন। সে জীবন খানিকটা বাস্তব, খানিকটা পরাবাস্তব, খানিকটা অস্পষ্ট, খানিকটা গ্লানির, খানিকটা প্রতারণার, খানিকটা অবিশ্বাসের- এরকম নানা অনুষঙ্গের চিহ্ন এবং বিস্তার। এরপর যা, তার জন্য গল্পগুলো পাঠ করতে হবে। তবেই এর ভেতরকার আধার এবং আধেয় খোঁজ পাওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ফারুক আহমেদ প্রায় দুই দশক ধরে সাহিত্য সম্পাদনার সঙ্গে যুক্ত। তার প্রকাশিত কাব্যগ্রন্থ চারটি: কয়েকজন দীর্ঘশ্বাস (২০০৭), অবজ্ঞাসফল আবেগসকল বিবিধ (২০১৩), মন এইভাবে স্থির করা আছে (২০১৪), উপমাজংশন (২০২০)। তার প্রকাশিত উপন্যাস: ঘূর্ণির ভেতর জীবন। এছাড়া আরও একাধিক বই প্রকাশিত হয়েছে ফারুক আহমেদের।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।