ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

শিল্প-সাহিত্য

আন্তর্জাতিক নিউইয়র্ক বাংলা বইমেলা ২৪-২৭ মে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, মে ১৭, ২০২৪
আন্তর্জাতিক নিউইয়র্ক বাংলা বইমেলা ২৪-২৭ মে

২৪ মে থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী ৩৩তম আন্তর্জাতিক নিউইয়র্ক বাংলা বইমেলা ২০২৪। জ্যামাইকার পারফর্মিং আর্ট সেন্টারে আয়োজিত এবারের বইমেলা উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

 

বাংলাদেশ, ভারত ও উত্তর আমেরিকার স্বনামধন্য ৩০টি প্রকাশক অংশগ্রহণ করছে এই বইমেলায়।  বইমেলাকে সামনে রেখে নিউইয়র্কের জ্যাকশন হাইটসের একটি রেস্তোরাঁয় একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আয়োজক প্রতিষ্ঠান মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. নূরুন নবী, প্রধান নির্বাহী বিশ্বজিত সাহা, উপদেষ্টা গোলাম ফারুক ভূঁইয়া ও এবারের বইমেলার আহ্বায়ক লেখক হাসান ফেরেদৌস।

বইমেলায় পদ্মশ্রী খেতাবপ্রাপ্ত সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ অনেক শিল্পী সংগীত পরিবেশন করবেন।  আয়োজকরা জানিয়েছেন, মুক্তিযুদ্ধ জাদুঘর এবারই যুক্ত হয়েছে।  

এছাড়া নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলায় ১০ হাজার নতুন বই নিয়ে উপস্থিত থাকবে অন্তত ৪০টি প্রকাশনা সংস্থা।

বাংলাদেশ ও ভারত এবং উত্তর আমেরিকা থেকে আমন্ত্রিত লেখক ও বুদ্ধিজীবীরা হলেন মুহম্মদ নূরুল হুদা, মহাপরিচালক, বাংলা একাডেমি; মুহাম্মদ ইমরান, বাংলাদেশের রাষ্ট্রদূত, ওয়াশিংটন; মো. নাজমুল হুদা, কনসাল-জেনারেল, নিউইয়র্ক; ডা. সারোয়ার আলী, ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা; সারা যাকের, ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা; ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রাক্তন উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়; ফরিদুর রেজা সাগর, কথাসাহিত্যিক ও ব্যবস্থাপনা পরিচালক, চ্যানেল আই; সৌমিত্র শেখর, উপাচার্য, কবি নজরুল বিশ্ববিদ্যালয়; ড. মিল্টন বিশ্বাস, অধ্যাপক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

এছাড়া সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কবি (কানাডা); লুৎফর রহমান রিটন, ছড়াকার (কানাডা); সালমা বাণী, কথাসাহিত্যিক (কানাডা); জসীম মল্লিক, লেখক (কানাডা), মাসরুর আরেফিন, কথাসাহিত্যিক ও সিইও, সিটি ব্যাংক, ঢাকা; শিহাব শাহরিয়ার, কবি ও ফোকলোর গবেষক; ওমর কায়সার, কবি ও শিশু সাহিত্যিক; কবি আসাদ মান্নান; কবি সৈয়দ আল ফারুক; কবি ফারুক  আহমেদ, সাহিত্য সম্পাদক, প্রতিদিনের বাংলাদেশ; ড. প্রহ্লাদ রায়, অধ্যাপক, বিশ্বভারতী; রূপা মজুমদার, সম্পাদক, শুকতারা ও নবকল্লোল, কলকাতা।

বই নিয়ে বাংলাদেশ থেকে যেসব প্রকাশকরা আসছেন
ফরিদ আহমেদ, প্রকাশক, সময় প্রকাশন; মনিরুল হক, প্রকাশক, অনন্যা; শিহাব শাহরিয়ার, সম্পাদক ও প্রকাশক, বৈঠা; জাফর আহমদ রাশেদ, কবি ও প্রধান নির্বাহী, বাতিঘর; রেদওয়ানুর রহমান জুয়েল, প্রকাশক, নালন্দা; জসিম উদ্দিন, প্রকাশক, কথা প্রকাশ; মুজিবর রহমান খোকা, বিদ্যা প্রকাশ; আহমেদ মাহমুদুল হক, প্রকাশক, মাওলা ব্রাদার্স; এমডি উজ্জ্বল হোসাইন, প্রকাশক, স্বদেশ শৈলী; আমিনুল ইসলাম, প্রকাশক, কাশবন প্রকাশন; জহিরুল আবেদীন জুয়েল, প্রকাশক, ইত্যাদি; হুমায়ুন কবির ঢালী, প্রকাশক, অন্বয় প্রকাশন; সজল আহমেদ, প্রকাশক, কবি প্রকাশনী; রতন চন্দ্র পাল, প্রকাশক, গ্রন্থকুটির; দীপঙ্কর দাস, প্রকাশক, বাতিঘর; নাহিদা আশরাফি, প্রকাশক, জলধি; মো. শাকেরউল্লাহ, সম্পাদক ও প্রকাশক, উষালোক।

আমন্ত্রিত শিল্পী, গায়ক ও অভিনেতারা
রেজওয়ানা চৌধুরী বন্যা, নিরুপমা রহমান (অস্ট্রেলিয়া), গবেষক ও কণ্ঠশিল্পী আফজাল হোসেন, অভিনেতা ও পরিচালক আহকাম উল্লাহ, আবৃত্তি শিল্পী লিলি ইসলাম, সঙ্গীতশিল্পী নাহিদ নাজিয়া, সঙ্গীতশিল্পী আহমেদ হোসেন, আবৃত্তি শিল্পী (টরন্টো), নিউইয়র্ক/ যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, শাহ মাহবুব, শবনম সায়েলা তনুকা, নাজু আখন্দ, শাহীন হক, জাফর বিল্লাহ, বন্যা মির্জা, অনিন্দিতা কাজী, শিরীন বকুল, আলভান খান, জি এইচ আরজু, ফারুক আজম, আবীর আলমগীর, সাবিনা নীরু, মুমু আনসারী, ন্যাস নাসরীন, প্রিয়তা সায়রা ইমাম ও মেহেদী ইমাম।

অংশগ্রহণকারী সহযোগী সংগঠন
মুক্তিযুদ্ধ জাদুঘর, ঢাকা; অন্য থিয়েটার (টরন্টো); জনকণ্ঠে নজরুল (নিউ জার্সি); বহ্নিশিখা সঙ্গীত নিকেতন; সঙ্গীত পরিষদ; উদীচী; আড্ডা; বাফা; আনন্দধ্বনি; আশিস (আমরা শিশুদের সঙ্গে); ছড়াটে; সাহিত্য একাডেমি; রাইটার্স ক্লাব; লেখকের অঙ্গন।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, মে ১৭, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।