ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

শিল্প-সাহিত্য

কবি ও বঙ্গবন্ধু গবেষক সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন বৃহস্পতিবার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, মে ৩০, ২০২৪
কবি ও বঙ্গবন্ধু গবেষক সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন বৃহস্পতিবার সাইফুল্লাহ মাহমুদ দুলাল

বঙ্গবন্ধু গবেষক হিসেবে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি ও সাংবাদিক সাইফুল্লাহ মাহমুদ দুলালের জন্মদিন আজ বৃহস্পতিবার (৩০ মে)। তিনি এই দিনে শেরপুরে জন্মগ্রহণ করেন।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় একশ’। তিনি মূলত কবি হলেও শিল্প-সাহিত্যের প্রায় সব শাখায় বিচরণ করছেন।

দুলাল দীর্ঘ দেড় যুগ ধরে প্রবাসযাপন করলেও এক মুহূর্তের জন্যও তিনি শেকড় থেকে বিচ্ছিন্ন হননি। বরং প্রবাস জীবনের নানা অনুষঙ্গে নিত্যনতুন অভিনবভাবে কবিতা লিখছেন এবং নিজেকেই অতিক্রম করছেন প্রতিনিয়ত। পক্ষান্তরে বাংলা কবিতাকে আরও সমৃদ্ধ করেছেন, নতুন মাত্রা দিচ্ছেন। তার মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক গবেষণা বইগুলো প্রশংসার দাবি রাখে।

বিটিভির শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনুষ্ঠান ‘দৃষ্টি ও সৃষ্টি’র উপস্থাপক ছিলেন সাইফুল্লাহ মাহমুদ দুলাল। তার লেখা বেশ কিছু গান ও নাটক বিপুল জনপ্রিয়তা পেয়েছে। বিভিন্ন মিডিয়ায় তার প্রচারিত নাটকের মধ্যে আছে- সাযযাদ আমিনের কথা, জাকির, সাদিকের জীবন ও সাহিত্য, বৃক্ষ বন্দনা, মুহম্মদ আলির চিঠি, ভালোবাসি ভালোবাসি, ওডারল্যান্ড, শাখা ও শেকড়, বৈশাখী, জাদুকর ইত্যাদি। ‘ও বাংলাদেশ, বাংলাদেশ’, ‘এ দেশ আমার মায়ের আরেক নাম’, ‘ঐ পতাকায় তাকিয়ে দেখি আমার মায়ের শ্যামলা মুখ’-সহ বেশ কটি জনপ্রিয় গানের রচয়িতা দুলাল।

ছাত্রাবস্থায় দৈনিক ইত্তেফাকের মফস্বল সংবাদদাতা হিসেবে সাংবাদিকতার জীবন শুরু তার। পরে দেশের বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করেন। ১৯৮০ সালে সরকারি চাকরিতে যোগ দেন। ১৯৯৬ সালে তৎকালীন সরকার তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায়। ২০০৫ সাল থেকে তিনি সপরিবারে কানাডায় অভিবাসী হন এবং দৈনিক ইত্তেফাকের বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ শুরু করেন।

শেরপুর প্রেসক্লাব তার জন্মদিন উদযাপনের উদ্যোগ নিয়েছে। এছাড়া বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা আগামীকাল শুক্রবার (৩১ মে) টরন্টোয় বাংলাদেশ সেন্টারে একুশে পদকপ্রাপ্ত এবং বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে সাইফুল্লাহ মাহমুদ দুলালকেও সংবর্ধনা দেওয়া হবে। পাশাপাশি কাটা হবে জন্মদিনের কেক।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, মে ৩০, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।