ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

চলে গেলেন কথাসাহিত্যিক শওকত আলী

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
চলে গেলেন কথাসাহিত্যিক শওকত আলী শওকত আলী

ঢাকা: একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক শওকত আলী আর নেই (ইন্নালিল্লাহি...রাজিউন)। তার বয়স হয়েছিল ৮১ বছর।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল সোয়া ৮টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ, পিজি হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন ও শওকত আলীর ছেলে শওকত কল্লোল বাংলানিউজকে বিষয়টি জানান।

ব্রি. জে. হারুন বলেন, শওকত আলী আমাদের হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। বেশ ক’দিন আগে ধানমন্ডির ল্যাবএইড হাসপাতাল থেকে এখানে আসেন তিনি।

রক্তে সংক্রমণসহ বিভিন্ন অসুস্থতায় গত ৪ জানুয়ারি ল্যাবএইড হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয় শওকত আলীকে। সেখানে অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। এরপর তাকে পিজি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  

এ বিষয়ে ল্যাবএইডের কর্মকর্তা সাইফুল ইসলাম লেনিন বাংলানিউজকে জানান, বেশ কিছু দিন আগে ল্যাবএইডে চিকিৎসা হয় শওকত আলীর। পরে তাকে পিজি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের রায়গঞ্জে জন্মগ্রহণ করেন শওকত আলী। তিনি ছাত্রজীবনে কমিউনিস্ট আন্দোলনে জড়িয়ে পড়েন। সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করলেও কিছুদিন পরে শিক্ষকতায় যোগ দেন শওকত আলী।

বামপন্থিদের ‘নতুন সাহিত্য’ পত্রিকায় লেখালেখি করেন শওকত আলী। এছাড়া দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তার অনেক গল্প, কবিতা ও শিশুতোষ লেখা প্রকাশিত হয়।

কথাসাহিত্যে অনন্য অবদানের জন্য ১৯৯০ সালে একুশে পদক পান শওকত আলী। বিভিন্ন সময়ে বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কারও পান এই কথাসাহিত্যিক।  

‘দক্ষিণায়নের দিন’, ‘কুলায় কালস্রোত’ এবং ‘পূর্বরাত্রি পূর্বদিন’ তার অন্যতম তিনটি উপন্যাস। উপন্যাসত্রয়ীর জন্য তিনি ‘ফিলিপস সাহিত্য পুরস্কার’ পান।  

এছাড়া, তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে ‘জননী’, ‘প্রাদোষে প্রাকৃতজন’, ‘অপেক্ষা’, ‘ওয়ারিশ’, ‘গন্তব্যে অতঃপর’, ‘উত্তরের খেপ’, ‘পিঙ্গল আকাশ’ প্রভৃতি।

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
এমএন/এজেডএস/এইচএমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।